বাসস
  ১৪ ফেব্রুয়ারি ২০২৩, ১৩:৪১

ফিলিপাইনের কোস্টগার্ড জাহাজের বিরুদ্ধে চীনের লেজার লাইট ব্যবহারের সমালোচনা যুক্তরাষ্ট্রের

ওয়াশিংটন, ১৪ ফেব্রুয়ারি, ২০২৩ (বাসস ডেস্ক) : যুক্তরাষ্ট্র সোমবার ফিলিপাইনের কোস্টগার্ড জাহাজের বিরুদ্ধে চীনের সামরিক গ্রেডের লেজার লাইট ব্যবহারের সমালোচনা করেছে। গত সপ্তাহে বিতর্কিত দক্ষিণ চীন সাগরে এমন লাইট ব্যবহারের অভিযোগ করা হয়। এতে ওই জাহাজের ক্রুরা সাময়িক অন্ধ হয়ে যায়। খবর এএফপি’র।
মার্কিন পররাষ্ট্র বিভাগের নেড প্রাইস বলেন, চীনা কোস্টগার্ডের ‘আচরণ উত্তেজক এবং অনিরাপদ ছিল। যার ফলে ক্রু সদস্যরা সাময়িকভাবে দৃষ্টি প্রতিবন্ধী হয়ে পড়ে।
প্রাইস বলেন, ‘ফিলিপাইন কোস্টগার্ড জাহাজের বিরুদ্ধে গণপ্রজাতন্ত্রী চীনের কোস্টগার্ড বাহিনীর লেজার ডিভাইস ব্যবহারের অভিযোগের মুখে যুক্তরাষ্ট্র আমাদের ফিলিপাইনের মিত্রদের পাশে দাঁড়িয়েছে।’
সোমবার ফিলিপাইন কোস্টগার্ড জানায়, স্প্র্যটলি দ্বীপপুঞ্জের দ্বিতীয় থমাস শোল থেকে প্রায় ২০ কিলোমিসটার দূরে গত ৬ ফেব্রুয়ারি এ ঘটনা ঘটে। সেখানে ফিলিপাইনের নৌ সেনারা অবস্থান করছে।
সেখানে ফিলিপাইন ও চীনের মধ্যে একাধিক ঘটনা ঘটে। একটি আন্তর্জাতিক আদালতের রায়কে উপেক্ষা করে তারা প্রায় সমগ্র দক্ষিণ চীন সাগরের উপরের সার্বভৌমত্ব দাবি করে। তবে তাদের এমন দাবির কোন আইনি ভিত্তি নেই।
সর্বশেষ এই ঘটনার কয়েবকদিন আগে যুক্তরাষ্ট্র এবং ফিলিপাইন সমুদ্রে আবার যৌথ টহল শুরু করতে সম্মত হয়। দক্ষিণ পূর্ব-এশিয়ার এ দেশে মার্কিন সেনাদের আরো চারটি সামরিক ঘাঁটিতে প্রবেশের সুযোগ দেয়ার জন্য একটি চুক্তি করেছে।
প্রাইস বলেন, চীনের ‘বিপজ্জনক অভিযানমূলক আচরণ সরাসরি আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতাকে হুমকির মুখে ফেলেছে এবং দক্ষিণ চীন সাগরে নৌচলাচলের স্বাধীনতাকে লঙ্ঘন করেছে।’

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়