বাসস
  ২৮ এপ্রিল ২০২৪, ১৯:২৯

পাকিস্তানের নতুন কোচ কার্স্টেন ও গিলেস্পি

লাহোর, ২৮ এপ্রিল, ২০২৪ (বাসস) : সাদা বলের দুই ফরম্যাটে জন্য দক্ষিণ আফ্রিকার গ্যারি কার্স্টেনকে এবং টেস্ট দলের জন্য অস্ট্রেলিয়ার জেসন গিলেস্পিকে প্রধান কোচ হিসেবে নিয়োগ দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।
আগামী জুনে টি-টোয়েন্টি বিশ^কাপকে সামনে রেখে মে মাসে পাকিস্তান দলের  ইংল্যান্ড সফরে দলের দায়িত্ব বুঝে নিবেন কার্স্টেন। দুই বছরের চুক্তিতে টেস্ট দলের দেখভাল করবেন গিলেস্পি। প্রথমবারের মতো ভিন্ন-ভিন্ন ফরম্যাটের জন্য আলাদা কোচ নিয়োগ দিলো পাকিস্তান।
কোচ নিয়োগের বিষয়ে লাহোরে সাংবাদিকদের পিসিবির চেয়ারম্যান মহসিন নাকভি বলেন, ‘কার্স্টেন এবং গিলেস্পি দু’জনেই জনপ্রিয় এবং অভিজ্ঞ কোচ। তাদের নিয়োগ আমাদের দলের উপর আন্তর্জাতিক সংস্থাগুলোর আস্থা ফুটিয়ে তোলে।’
ক্রিকেট ক্যারিয়ারে ১৯৯৩ থেকে ২০০৪ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকার হয়ে ১০১টি টেস্ট এবং ১৮৫টি ওয়ানডে খেলেছেন কার্স্টেন। ২০১১ সালে ওয়ানডে বিশ^কাপ জয়ী ভারতের কোচ ছিলেন তিনি।
বর্তমানে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) গুজরাট টাইটান্সের কোচের দায়িত্ব পালন করছেন ৫৬ বছর বয়সী কার্স্টেন।
আগামী মাসে ইংল্যান্ড সফরে চার ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ দিয়ে পাকিস্তানের কোচ হিসেবে যাত্রা শুরু করবেন কারস্টেন।
কারস্টেন বলেন, ‘দলের বর্তমান অবস্থা বুঝতে এবং কাঙ্খিত লক্ষ্য পূরণের জন্য পরিকল্পনা সাজানো সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। বিশ^ব্যাপী মেগা ইভেন্টগুলো জয় করা চ্যালেঞ্জিং ও মূল উদ্দেশ্য। সেটা জুনে আসন্ন টুর্নামেন্ট বা ভবিষ্যতের অন্য কোন ইভেন্ট হোক। এই প্রতিযোগিতায় সাফল্য অর্জন করতে পারাটা হবে অসাধারণ কিছু।’
অস্ট্রেলিয়ার হয়ে ক্রিকেট ক্যারিয়ারে ৭১টি টেস্ট এবং ৯৭টি ওয়ানডে ম্যাচ খেলেছেন ৪৯ বছর বয়সী গিলেস্পি।
২০১৪ এবং ২০১৫ সালে ইংলিশ কাউন্টি চ্যাম্পিয়নশিপপের শিরোপা জয় করা ইর্য়শায়ারের কোচ ছিলেন গিলেস্পি।
৪৯ বছর বয়সী গিলেস্পি বলেন, ‘পাকিস্তান ক্রিকেট দলের দায়িত্ব পালন করা যেকোন কোচের জন্য বড় প্রাপ্তি। আমি বুঝতে পারি, সেখানে প্রত্যাশা আছে এবং এটি দায়িত্বের মাধ্যমেই আসে। আমি যা করতে পারি, তা হল এটিকে গুরুত্বসহকারে নেওয়া এবং আমি যদি মনে করতাম, এটি সামলাতে পারবো না তাহলে আমি এ কাজটি নিতাম না।’
কারর্স্টেন এবং গিলেস্পির সহকারী কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন পাকিস্তানের সাবেক অলরাউন্ডার আজহার মাহমুদ।
গতকাল লাহোরে শেষ হওয়া নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে পাকিস্তানের অন্তবর্তীকালীন প্রধান কোচ ছিলেন আজহার। সিরিজটি ২-২ সমতায় শেষ হয়।
এই বছরের শেষ দিকে ঘরের মাঠে বাংলাদেশ ও ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে দলের সাথে যোগ দিবেন গিলেস্পি।
গত ফেব্রুয়ারিতে পিসিবির দায়িত্ব নেওয়ার পর থেকে পাকিস্তানের ক্রিকেটে ব্যাপক পরিবর্তন এনেছেন নকভি।
নির্বাচক কমিটিতে পরিবর্তনের পাশাপাশি শাহিন শাহ আফ্রিদিকে সরিয়ে সাদা বলের দায়িত্ব ফিরিয়ে দেওয়া হয় বাবর আজমকে।
ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের আগে আয়ারল্যান্ডের সাথে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে পাকিস্তান। এরপর ইংল্যান্ড সিরিজ শেষে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য যুক্তরাষ্ট্রে উড়াল দিবে তারা।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়