বাসস
  ২৮ এপ্রিল ২০২৪, ২২:১৭

স্মার্ট বাংলাদেশ গড়তে সমন্বিতভাবে কাজ করার আহ্বান শিক্ষামন্ত্রীর

ঢাকা, ২৮ এপ্রিল, ২০২৪ (বাসস) : স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে সবাইকে সমন্বিতভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।
তিনি আজ বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (বাকবিশিস) এর উদ্যোগে জাতীয় প্রেস ক্লাবের আব্দুস সালাম মিলনায়তনে ‘জাতীয় শিক্ষানীতি ও নতুন কারিকুলাম’ শীর্ষক গোল টেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তৃতায় এ আহ্বান জানান।
শিক্ষামন্ত্রী বলেন, একটি স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে স্মার্ট জেনারেশন তৈরি করা প্রয়োজন। আর এই জেনারেশন যারা তৈরি করবেন তারা হলেন শিক্ষক। শিক্ষকদের পাশাপাশি পরিবার, সমাজ ও গণমাধ্যমেরও এ ব্যাপারে এগিয়ে আসতে হবে।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের ভবিষ্যৎ প্রজন্মকে দক্ষ করে গড়ে তোলার নির্দেশনা দিয়েছেন। একটি স্মার্ট প্রজন্ম উপহার দিতে তিনি শিক্ষা পরিবারের প্রতি তার যে অনুরাগ, শিক্ষকদের প্রতি সম্মান, শিক্ষকদের জীবনমান উন্নয়নের জন্য তার যে অব্যাহত অবদান তা নিয়ে ভাবতে হবে। 
শিক্ষামন্ত্রী বলেন, ‘বর্তমান সরকার শিক্ষাবান্ধব। স্মার্ট বাংলাদেশ গড়তে শিক্ষকদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। আমাদের জাতীয় সম্পদ আমাদের প্রজন্ম -তাদের রক্ষা করতে হবে।’ 
তিনি বলেন, একটি দক্ষতা নির্ভর প্রজন্ম গড়ে তুলতে জ্ঞান ও দক্ষতা নির্ভর মূল্যবোধ থাকা খুব জরুরি। শিক্ষার শিখনফল দরকার। জ্ঞানকে অগ্রাহ্য করছি না। জ্ঞানের প্রয়োগটা খুব গুরুত্বপূর্ণ। এর প্রয়োগ করার কথা বলা হচ্ছে। মূল্যবোধের জায়গা থেকে যেন আমরা বিচ্যুত না হই সেজন্য শিক্ষকদের  এগিয়ে আসার জন্য আহ্বান জানান তিনি। 
গোলটেবিল বৈঠকে বক্তারা বলেন, নতুন কারিকুলামের মাধ্যমে শিক্ষার্থীদের দক্ষ ও যোগ্য করে গড়ে তোলা হচ্ছে। অভিভাবকরা তাদের প্রচলিত পদ্ধতির যে লেখাপড়ার  পদ্ধতি তা তাদের শিশুদের উপর চাপিয়ে দিতে চান। নতুন কারিকুলাম শিক্ষার্থীদের বিশ্বমানের করে গড়ে তুলতে সহায়ক ভূমিকা পালন করছে। 
তারা বলেন, পরিবারে মা ও বাবার পাশাপাশি শিক্ষকরা শিশুদের মাঝে জ্ঞান, দক্ষতা সৃষ্টি, নৈতিক মূল্যবোধের বিকাশ, দেশপ্রেমবোধের বিকাশ এবং আগামী দিনে সফল ও দায়িত্বশীল নাগরিক হতে গড়ে তোলার প্রক্রিয়া শুরু করতে হবে এখন থেকেই। প্রায়োগিক ও কাঠামোগত দক্ষতা বৃদ্ধিতে তাদের সহায়তা করতে সবার সহযোগিতা প্রয়োজন।
এ সময়  বাকবিশিস এর সভাপতি ড. নুর মোহাম্মদ তালুকদার, বরেণ্য শিক্ষাবিদ, শিক্ষক নেতৃবৃন্দ, অভিভাবক, শিক্ষার্থী ও শিক্ষার সঙ্গে সম্পৃক্ত বিভিন্ন শ্রেণি-পেশার ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়