বাসস
  ১০ ফেব্রুয়ারি ২০২৩, ১২:৫৬

ভূমিকম্প বিধ্বস্ত তুরস্ক ও সিরিয়ার জন্য আরো সহায়তার ঘোষণা যুক্তরাষ্ট্রের

ওয়াশিংটন, ১০ ফেব্রুয়ারি, ২০২৩ (বাসস ডেস্ক) : তুরস্ক ও সিরিয়ায় বিধ্বংসী ভূমিকম্পের পর জরুরি ভিত্তিতে তাদের সহায়তার জন্য যুক্তরাষ্ট্র বৃহস্পতিবার সাড়ে আট কোটি ডলারের প্রাথমিক প্যাকেজ ঘোষণা করেছে। খবর এএফপি’র।
যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা জানায়, ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত লাখো মানুষের জরুরি ভিত্তিতে একান্ত প্রয়োজনীয় সহায়তার কাজে এসব অর্থ ব্যয় করা হবে।
সংস্থাটির এক বিবৃতিতে বলা হয়, এই তহবিল রোগের প্রাদুর্ভাব রোধে নিরাপদ খাবার পানি এবং স্যানিটেশনের কাজেও ব্যবহার করা হবে।
ন্যাটোর মিত্রের চাহিদা নিয়ে আলোচনা করতে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুভ কাভুসোগলুর সাথে টেলিফোনে কথা বলার পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্টনি ব্লিঙ্কেন এই ঘোষণা দেন।
মার্কিন পররাষ্ট্র বিভাগের মুখপাত্র নিড প্রাইস সাংবাদিকদের বলেন, ‘আমরা তুরস্ককে সাহায্য করার ক্ষেত্রে আন্তর্জাতিক প্রচেষ্টায় যোগ দিতে পেরে গর্বিত। অতীতে আরো অনেক দেশে এমন দুর্যোগপূর্ণ পরিস্থিতিতে তুরস্কের নিজস্ব মানবিক উদ্ধার বিশেষজ্ঞদের অবদান রাখতে দেখা গেছে।’
কর্মকর্তারা জানান, যুক্তরাষ্ট্র ইতোমধ্যে তুরস্কে উদ্ধারকারী দল পাঠিয়েছে এবং তারা কংক্রিটের ব্রেকার, জেনারেটর এবং পানি পরিশোধন ব্যবস্থার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়