বাসস
  ১৫ মার্চ ২০২৪, ১৭:২১
আপডেট  : ১৫ মার্চ ২০২৪, ১৭:৩৯

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম হেলালের কুলখানি অনুষ্ঠিত

ঢাকা, ১৫ মার্চ, ২০২৪ (বাসস): প্রখ্যাত সাংবাদিক, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ও বীর মুক্তিযোদ্ধা মরহুম ইহসানুল করিম হেলালের কুলখানি আজ গুলশান আজাদ মসজিদে অনুষ্ঠিত হয়েছে।  
এ উপলক্ষে মরহুমের রুহের মাগফেরাত কামনায় পরিবারের পক্ষ থেকে বাদ জুম্মা মোনাজাতের আয়োজন করা হয়। 
প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি, সংসদ সদস্য আক্তারুজ্জামান, বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ, ব্যবস্থাপনা সম্পাদক আনিসুর রহমান, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি ও বাসস’র প্রধান বার্তা সম্পাদক ওমর ফারুকসহ সরকারের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, মরহুমের পরিবারের সদস্যবর্গ, আত্মীয়-স্বজনসহ  গণ্যমান্য ব্যক্তিবর্গ মোনাজাতে অংশ নেয়। 
ইহসানুল করিমের ছেলে মঈনুল করিম উপস্থিত সকলের উদ্দেশ্য বলেন, ‘আমার বাবা সারা জীবন মানুষের কল্যাণে কাজ করে গেছেন। আপনারা আমার বাবার জন্য দোয়া করবেন। তাকে ক্ষমা করে দিবেন।’ এর আগে মরহুমের পরিবারের পক্ষ থেকে তার স্ত্রী শিরিন করিম সবাইকে কুলখানিতে উপস্থিত থাকার অনুরোধ জানিয়েছিলেন। 
গত রোববার রাত ৮টার দিকে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান। বেশ কিছুদিন ধরে তিনি অসুস্থ ছিলেন। 
ইহসানুল করিম বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক এবং রাষ্ট্রপতির প্রেস সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। তার বয়স হয়েছিল ৭৪ বছর। তিনি স্ত্রী, এক মেয়ে ও এক ছেলেসহ অসংখ্য আত্মীয়-স্বজন, সহকর্মী ও গুণগ্রাহী রেখে গেছেন।
শিক্ষাজীবনে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। একই বিশ্ববিদ্যালয় থেকে তিনি সাংবাদিকতায় স্নাতকোত্তর ডিপ্লোমা ডিগ্রী লাভ করেন। ১৯৭১ সালে তিনি বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধে মুক্তি বাহিনীর হয়ে পশ্চিম রণাঙ্গনে যুদ্ধে অংশ নেন। ইহসানুল করিম ১৯৭২ সালে বাংলাদেশ সংবাদ সংস্থায় (বাসস) নিজস্ব প্রতিবেদক হিসেবে কর্মজীবন শুরু করেন। তিনি সংবাদ সংস্থার বিভিন্ন পদে কর্মরত ছিলেন। ১৯৯৭ থেকে ২০০১ সাল পর্যন্ত তিনি ভারতের নয়া দিল্লিতে বাসস’র ব্যুরো প্রধানের দায়িত্ব পালন করেন। বাসস'র ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক হিসেবে চার বছর দায়িত্ব পালনের পর তিনি ২০১৩ সালের ১২ ফেব্রুয়ারি অবসর গ্রহণ করেন। তিনি বাসস থেকে অবসর গ্রহণের পর, একই বছরের ২০ মে তৎকালীন রাষ্ট্রপতি আবদুল হামিদের প্রেস সচিব হিসেবে নিয়োগ পান এবং ২০১৫ সালের জুন পর্যন্ত দায়িত্ব পালন করেন। ২০১৫ সালের ১৫ জুন তাকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রেস সচিব হিসেবে প্রথমে এক বছরের জন্য নিয়োগ প্রদান করা হয়। পরবর্তীতে তার চুক্তির মেয়াদ দুই বার-তিন বছর করে বৃদ্ধি করা হয়।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়