বাসস
  ১৩ জানুয়ারি ২০২৪, ১৩:২১

জয়পুরহাটে বোরো বীজতলা পলিথিন দিয়ে ঢেকে রাখার পরামর্শ

জয়পুরহাট, ১৩ জানুয়ারি, ২০২৪ (বাসস): জেলার উপর দিয়ে বয়ে চলা শৈতপ্রবাহের কারণে প্রচন্ড ঠান্ডা থেকে বোরো বীজতলা রক্ষায় পলিথিন দিয়ে ঢেকে রাখা ও গভীর নলকূপের গরম পানি  ব্যবহারসহ ছাই ছিটানোর পরামর্শ দিয়েছে স্থানীয় কৃষি বিভাগ। জেলায় চলতি  মৌসুমে  বোরো চাষ সফল করতে ৩ হাজার ৪শ ২০ হেক্টর জমিতে বোরো বীজতলা তৈরির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।  
বদলগাছী  আবহাওয়া অফিসের দায়িত্বপ্রাপ্ত আবহাওয়া সহকারি মিজানুর রহমান বাসস’কে জানান, শনিবার সকাল ৯ টায় জয়পুরহাট অঞ্চলের সর্বনি¤œ তাপমাত্রা  ৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।  
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র বাসস’কে জানায়, বোরো বীজ গুলোর মধ্যে রয়েছে বিআর- ১৬, ২৮, বিআর-২৯ ও ব্রি-ধান ৫০, ৫৮ ও ৫৯। কৃষকদের মাঝে উন্নত জাতের বোরো বীজ সরবরাহ করেছে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন। নিজস্ব বিক্রয় কেন্দ্রসহ জেলার  বীজ ডিলারের মাধ্যম ওই বীজ বিক্রি করার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে । চলতি মৌসুমে বোরো চাষ সফল করতে মাঠ পর্যায়ে কৃষকদের প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হচ্ছে বলে জানান, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ রাহেলা পারভীন। খাদ্যে উদ্বৃত্ত জেলা জয়পুরহাটে চলতি  ২০২৩-২০২৪ রবি ফসল চাষ মৌসুমে  বোরো চাষ সফল করতে কৃষকরা বোরো বীজতলা তৈরি করছেন কৃষি বিভাগের সার্বিক তত্ত্বাবধানে।
স্থানীয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, জেলায় এবার ৬৯ হাজার ৭ শ ২৫ হেক্টর জমিতে বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এরমধ্যে রয়েছে উচ্চ ফলনশীল (উফশী) জাতের ৬২ হাজার ৯ শ ৯০ হেক্টর ও হাইব্রিড জাতের রয়েছে ৬ হাজার ৭ ৩৫ হেক্টর জমি। এতে চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ লাখ মে.টন। গত বছর ৬৯ হাজার ৬০০ হেক্টর জমিতে বোরো চাষ হয়েছিল বলে জানায় কৃষি বিভাগ।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়