বাসস
  ২০ জুন ২০২৩, ১৭:২৫

গোপালগঞ্জে কৃষকদের মধ্যে প্রণোদনার বীজ ও সার বিতরণ

টুঙ্গিপাড়া (গোপালগঞ্জ), ২০ জুন, ২০২৩ (বাসস): জেলার সদর উপজেলায় খরিপ মৌসুমে উপশী আমন ধান উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক-কিষাণীদের মধ্যে বিনামূল্যে আমন ধানের বীজ ও সার বিতরণ করা হয়েছে।
আজ মঙ্গলবার গোপালগঞ্জ সদর উপজেলা পরিষদ চত্বরে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পক্ষ থেকে ২ হাজার ৪০০ কৃষক-কিষাণীর মাঝে বিনামূল্যে  ৫ কেজি করে উচ্চ ফলনশীল আমন ধানের বীজ ও ১০ কেজি করে ডিএপি এবং এমওপি সার  বিতরণ করা হয়। 
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের গোপালগঞ্জ খামারবাড়ির উপ-পরিচালক কৃষিবিদ আ. কাদের সরদার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এসব বীজ ও সার বিতরণ করেন। 
গোপালগঞ্জ সদর উপজেলা নির্বাহী অফিসার মহসিন উদ্দীনের  সভাপতিত্বে অনুষ্ঠিত আমন ধানের বীজ ও সার বিতরণ অনুষ্ঠানে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের  গোপালগঞ্জ সদর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মাফরোজা আক্তার,  উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার হামিদুল ইসলাম,  লোকমান হাকিম  প্রমুখ উপস্থিত ছিলেন। 
গোপালগঞ্জ সদর উপজেলার গোপীনাথপুর গ্রামের কৃষক শেখ  মো. ইউসুফ আলী বলেন, বিনামূল্যে ৫ কেজি উচ্চ ফলনশীল আমন ধানের বীজ ও ১০ কেজি ডিএপি এবং ১০ কেজি এমওপি সার পেয়েছি। এই বীজ ও সার দিয়ে ১ বিঘা জমি আবাদ করবো। এরআগে  প্রণোদনার বীজ ও সার পেয়ে বোরাধান আবাদ করেছিলাম।  বোরো ধানে বাম্পার ফলন পেয়েছি। এখন আবার সেই জমিতে আমন ধানের চাষ করবো। 
গোপালগঞ্জ সদর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মাফরোজা আক্তার  বলেন, এ বছর আমরা উপজেলার ২ হাজার ৪০০ কৃষক-কিষাণীর মধ্যে ৫ কেজি করে রোপা আমন ধানের বীজ ও ১০ কেজি করে ডিএপি এবং এমওপি সার বিতরণ করেছি। 
তিনি বলেন,এই বীজ ও সার দিয়ে কৃষক ২ হাজার ৪০০ বিঘা জমি চাষাবাদ করতে পারবেন। উচ্চ ফলনশীল এই ধান বোরো মৌসুমের মতোই ফলন দেবে। এতে গোপালগঞ্জ জেলায় ধানের উৎপাদন বৃদ্ধি পাবে। 
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের গোপালগঞ্জ খামারবাড়ির উপ-পরিচালক কৃষিবিদ আ. কাদের সরদার বলেন, কৃষি বান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষি উৎপাদন ঠিক রাখতে কৃষিতে সর্বোচ্চ ভর্তুকি দিচ্ছেন। সেই সাথে কৃষককে প্রণোদনা দিয়ে ধান উৎপাদন বৃদ্ধিতে উৎসাহ দিয়ে আসছেন। তাঁর গতিশীল নেতৃত্বে কৃষি এখন দূর্বার। উৎপাদন বৃদ্ধির এই ধারা আপনাদের অব্যাহত রাখতে হবে। তা হলেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ সামনের দিকে এগিয়ে যাবে। 

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়