বাসস
  ২৮ এপ্রিল ২০২৪, ১৮:২৪

পরবর্তী সার্ভে ও সেটেলম্যান্ট অপারেশনে দিনাজপুর জোনকে অগ্রাধিকার দেওয়া হবে : ভূমিমন্ত্রী

পঞ্চগড়, ২৮ এপ্রিল, ২০২৪ (বাসস) :  ভূমিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেছেন, পরবর্তী সার্ভে (ভূমি জরিপ) ও সেটেলম্যান্ট অপারেশনে দিনাজপুর জোনকে অগ্রাধিকার দেওয়া হবে। 
তিনি আজ রোববার পঞ্চগড় সদর উপজেলা সেটেলমেন্ট অফিস পরিদর্শনের পর সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে একথা বলেন।
এসময় ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক আনিস মাহমুদ ও দিনাজপুর জোনাল সেটেলমেন্ট অফিসার মো. শামছুল আজম উপস্থিত ছিলেন।
নারায়ন চন্দ্র চন্দ বলেন, স্মার্ট ভূমিসেবা স্থাপনে নাগরিক উপাত্তের নিরাপত্তাকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে আর আইন মন্ত্রণালয়ের আওতাভুক্ত ভূমি নিবন্ধন ব্যবস্থাপনার ডিজিটাইজেশন সম্পন্ন হলে ভূমি নিবন্ধন সেবার সাথে স্মার্ট নামজারি, ভূমি উন্নয়ন কর, খতিয়ান ও ম্যাপ সেবা সিনক্রোনাইজ করা হবে। এটা সরকারের সার্বিক স্মার্ট ভূমি ব্যবস্থাপনার পরিকল্পনার অংশ। এতে ভূমি সেবাগ্রহীতা আরও সহজে ও দ্রুত প্রয়োজনীয় ভূমি সেবা পাবেন।
তিনি জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ভূমি ব্যবস্থাপনায় দূর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করা হয়েছে। এর অংশ হিসেবে অনলাইনে সেবা ড্যাশবোর্ড যেমন নিয়মিত পর্যবেক্ষণ করা হচ্ছে, তেমনি মাঠ পর্যায়ে ভূমি অফিসে আকস্মিক পরিদর্শন বৃদ্ধি করা হচ্ছে। কোনো অনিয়ম হলে তদন্ত সাপেক্ষে নিয়মিত ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে ও হবে।
এর আগে ভূমিমন্ত্রী পঞ্চগড়ের তেতুলিয়া উপজেলা ভূমি অফিস পরিদর্শন করেন।  
এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আব্দুল কাদের, ইউএনও মো. ফজলে রাব্বী ও সহকারী কমিশনার (ভূমি) মো. মাহবুবুল হাসান উপস্থিত ছিলেন।
ভূমিমন্ত্রী উল্লিখিত দুই অফিসে আগত ভূমি সেবা গ্রহীতাদের সঙ্গে কথা বলেন এবং সেবার মানের বিষয়ে জানতে চান। 
ভূমি সেবা উন্নয়নে মন্ত্রী তাদের কাছে পরামর্শ জানতে চান।
এসময় কয়েকজন ভূমিসেবা গ্রহীতা তাদের সমস্যার কথা জানালে সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্যেও নির্দেশ দেন ভূমিমন্ত্রী।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়