বাসস
  ১১ মার্চ ২০২৪, ২১:৩৯
আপডেট  : ১১ মার্চ ২০২৪, ২১:৪৪

ঘরে ঘরে উচ্চগতির  ইন্টারনেট পৌছে দিতে সরকার বদ্ধপরিকর : টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী

ঢাকা, ১১ মার্চ, ২০২৪ (বাসস) : ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, বর্তমান সরকার ঘরে ঘরে উচ্চগতির ব্রডব্যান্ড ইন্টারনেট পৌঁছে দিতে বদ্ধ পরিকর। 
তিনি আজ সোমবার রাজধানীর বনানীতে ইন্টারনেট সেবাদাতাদের সংগঠন আইএসপিএবি’র নিজস্ব কার্যালয়ের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা জানান।
বর্তমানে দেশে অপটিক্যাল ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগের আওতা বেড়েছে ৩ লাখ কিলোমিটার। ২০০৬ সালে দেশে অপটিক্যাল ফাইভার সংযোগের আওতা ছিল মাত্র ৫০ হাজার কিলোমিটার। প্রায় ১৮ বছর পর বর্তমানে (২০২৪) এর আওতা বেড়ে দাঁড়িয়েছে সাড়ে ৩ লাখ কিলোমিটারে।
এছাড়া, প্রতি এমবিপিএস ইন্টারনেটের দাম কমেছে। ২০০৬ সালে প্রতি এমবিপিএস ইন্টারনেটের দাম ছিল ৭৮ হাজার টাকা। ইন্টারনেট সর্বসাধারণের জন্য ব্যয় সাশ্রয়ী ও সহজলভ্য করতে বর্তমানে প্রতি এমবিপিএস ইন্টারনেটের দাম সর্বনি¤œ ৬০ টাকায় নির্ধারণ করা হয়েছে। 
আইএসপিএবির সভাপতি ইমদাদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিটিআরসির চেয়ারম্যান প্রকৌশলী মোঃ মহিউদ্দিন আহমেদ এবং আইএসপিএবি’র সাধারণ সম্পাদক নাজমুল করিম ভূঁইয়া বক্তৃতা করেন।
ইন্টারনেট সরবরাহের ঝুলন্ত তার মাটির নিচে স্থাপন করার জন্য আইএসপি উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানিয়ে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী বলেন, ‘আমরা আমাদের শহরকে বিপদমুক্ত করতে সকল অভারহেড ক্যাবল মাটির নীচ দিয়ে নিতে চাই। এ ব্যাপারে আইএসপিএবি, এনটিটিএনসহ সংশ্লিষ্ট সবাইকে ভূমিকা গ্রহণ করতে হবে।
জুনাইদ আহমেদ পলক বলেন, আর্কিটেক্ট অব ডিজিটাল বাংলাদেশ সজীব ওয়াজেদ জয়ের পরামর্শে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টিসম্পন্ন ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির ধারাবাহিকতায় গত ১৫ বছরে বাংলাদেশের অভাবনীয় সফলতা বিশ্বে অনুকরনীয় দৃষ্টান্ত স্থাপন করেছে।  
পরে, প্রতিমন্ত্রী আইএসপিএবি’র স্থায়ী কার্যালয় উদ্বোধন করেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়