বাসস
  ১৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৪২
আপডেট  : ১৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৪৫

দেশে প্রতি বৎসর ৫ হাজারের অধিক বস্ত্র প্রযুক্তিবিদ ও দক্ষ কর্মী সৃষ্টি হচ্ছে : নানক

ঢাকা, ১৫ ফেব্রুয়ারি, ২০২৪ (বাসস) : বস্ত্র ও পাট মন্ত্রী জাহাঙ্গীর কবির নানক জানিয়েছেন, দেশে প্রতি বৎসর প্রায় ৫ হাজারের অধিক বস্ত্র প্রযুক্তিবিদ ও দক্ষ কর্মী সৃষ্টি হচ্ছে এবং দেশে ও বিদেশে বস্ত্রখাতের কর্মে নিয়োজিত হচ্ছে।
তিনি আজ সংসদে স্বতন্ত্র সদস্য আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরীর এক তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে বলেন, ‘বস্ত্র অধিদপ্তর দেশের বস্ত্র শিল্প কারখানাগুলোর বস্ত্র প্রযুক্তিবিদের শূন্যতা পূরণে অগ্রণী ভূমিকা পালন করছে। বস্ত্র খাতে নিয়োজিত জনবলের সুযোগ বৃদ্ধি করার লক্ষ্যে বস্ত্র অধিদপ্তর নিয়ন্ত্রিত টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে বিএসসি, টেক্সটাইল ইনস্টিটিউট থেকে ডিপ্লোমা ও টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউট থেকে এসএসসি (ভোকেশনাল) টেক্সটাইল কোর্স সম্পন্ন করার সুযোগ রয়েছে। 
মন্ত্রী বলেন, রপ্তানি উন্নয়ন ব্যুরোর তথ্য অনুযায়ী, গত ২০২২-২৩ অর্থবছরে দেশের মোট রপ্তানি আয়ের প্রায় ৮৪ দশমিক ৫৮ শতাংশ বস্ত্রখাত থেকে অর্জিত হয়েছে।
অপরদিকে পাট খাত দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে উল্লেখ করে তিনি জানান, গত ২০২২-২৩ অর্থবছরে পাট খাত থেকে ৯১২ দশমিক ২৫ মিলিয়ন মার্কিন ডলার আয় হয়েছে। চলতি ২০২৩-২৪ অর্থবছরে এই খাতে ১ হাজার ২০ মিলিয়ন মার্কিন ডলার আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়