বাসস
  ০৫ জানুয়ারি ২০২৪, ১২:১০

কুমিল্লার মাঠে ম্যাজিস্ট্রেট, সেনাবাহিনী, র‌্যাব ও পুলিশ একযোগে কাজ করছে

কুমিল্লা  (দক্ষিণ), ৫ জানুয়ারি ২০২৪ (বাসস): দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহন ৭ জানুয়ারি। নির্বাচনে ভোট গ্রহণকে কেন্দ্র করে নিরাপত্তার চাঁদরে ঢেঁকে ফেলা হয়েছে কুমিল্লাকে। ১৭ উপজেলা, ১৮ থানা মিলে ১১টি সংসদীয় আসন নিয়ে দেশের দক্ষিণের এ গুরুত্বপূর্ণ অঞ্চল। ১১ আসনের ৯৩ প্রার্থী এবার ভোটের মাঠে প্রতিদ্বনিদ্বতা করছেন। নির্বাচনকে সুষ্ঠু নিরপেক্ষ ও ভোটারদের ভোট নির্বিঘœ করতে এ কাজ করেছেন জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা পুলিশ সুপার।
জেলা রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, ১১ আসনে ভোটার সংখ্যা ৪৬ লাখ ছয় হাজার ১৯৬, পুরুষ ভোটার ২৩ লাখ ৬৪ হাজার ২৬৪ জন, নারী ভোটার ২২ লাখ ৩৯ হাজার ৯০৬ জন, তৃতীয় লিঙ্গের ভোটার ২৪ জন। এ জেলায় সিটি করপোরেশন একটি, পৌরসভা আটটি ও ইউনিয়ন ১৯৩টি। মোট ভোট কেন্দ্রের সংখ্যা এক হাজার ৪৩৫ টি। ভোট কক্ষের সংখ্যা নয় হাজার ৩৮৮ টি, অস্থায়ী ভোট কক্ষের সংখ্যা ৪১২টি।
জেলা রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, এ জেলার ১১ আসনের ৫০০টি সাধারণ কেন্দ্র, ৫৬৪ টি ঝুঁকিপূর্ণ এবং ৩৭১ টি অধিক ঝুঁকিপূর্ণ কেন্দ্র হিসেবে চিহ্নিত করা হয়েছে। যদিও ঝুঁকিপূর্ণ কেন্দ্রে গুলোকে গুরুত্বপূর্ণ কেন্দ্র হিসেবে নজরে রেখেছে জেলা পুলিশ।এসব কেন্দ্রে এক হাজার ৪৩৫জন প্রিজাইডিং কর্মকর্তা ও নয় হাজার ৩০০ জন সহকারী প্রিজাইডিং কর্মকর্তা এবং ১৮ হাজার ৬০০ জন পোলিং কর্মকর্তা নিয়োগ দেয়া হয়েছে। এসব কেন্দ্রের নিরাপত্তায় ৩২প্লাটুনে ৬৮২ জন বিজিবি মোতায়েন করা হয়েছে। র‌্যাব ১৮০ জন ও অতিরিক্ত ৫০ জন মোতায়েন করা হবে। রেললাইনসহ মোট ১৭ হাজার ৫৪০ জন আনসার ব্যাটালিয়ন সদস্য মোতায়েন করা হয়েছে। এছাড়াও চার হাজারের বেশি পুলিশ মাঠে কাজ করছে। ১০৫ টি পেট্রোলিং টিম জেলার গুরুত্বপূর্ণ এলাকা গুলিতে টহলে আছে। এদিকে গত ৩ ডিসেম্বর থেকে সারাদেশের ন্যায় কুমিল্লাতেও সেনাবাহিনীর ৩৩ পদাতিক বাহিনীকে মোতায়েন করা হয়েছে। ২৮ জন এক্সিকিউটিভ ও অতিরিক্ত ২৭ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়েছে। জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ দেয়া হয়েছে ২৫ জন।
কুমিল্লার সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান বলেন, শুক্রবার থেকে কেন্দ্রে কেন্দ্রে ভোটের সরঞ্জামসহ কেন্দ্রে নিয়োজিত পুলিশ এবং আনসার সদস্যদের পাঠানোর প্রক্রিয়া শুরু হয়েছে। ব্যালট কেন্দ্রে যাবে ভোটের দিন সকালে।
কুমিল্লা জেলা পুলিশ সুপার আব্দুল মান্নান বলেন, আমাদের সাধারাণ পুলিশের পাশাপাশি গোয়েন্দা টিমও থাকবে। মোবাইল ডিউটি, কেন্দ্রে ভিত্তিক ডিউটি, ডিবি, ডিএসবির ৩০০ এর বেশি গোয়েন্দা, পেট্রল টিম, স্ট্যান্ড বাই ডিউটিতে পুলিশ নিয়োজিত। জেলা রিটার্নিং ও কুমিল্লা জেলা প্রসাশক কর্মকর্তা খন্দকার মু. মুশফিকুর রহমান বলেন, যখনই কোনও প্রার্থী অভিযোগ করেছেন, আমরা ব্যবস্থা নিয়েছি। সুষ্ঠু নির্বাচনে বাধা দেওয়ার সুযোগ কারও নেই। মাঠে পর্যাপ্ত ম্যাজিস্ট্রেট, সেনাবাহিনী, র‌্যাব, পুলিশ ও নির্বাচন পর্যবেক্ষক সংস্থা কাজ করছে।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়