বাসস
  ১৯ মে ২০২৪, ২০:২৯

পুলিশ জঙ্গিবাদ কার্যকরভাবে নিয়ন্ত্রণ করতে সক্ষম : আইজিপি

সিলেট, ১৯ মে, ২০২৪ (বাসস) : পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল মামুন বলেছেন, জঙ্গিবাদ পুরোপুরিভাবে নির্মূল করা না গেলেও কার্যকরভাবে নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছে পুলিশ।
আজ রোববার দুপুরে সিলেট পুলিশ সুপারের কার্যালয়ে বঙ্গবন্ধু কর্নারের উদ্বোধন শেষে সাংবাদিকদের একথা বলেন তিনি। 
আইজিপি বলেন, জঙ্গিরা দেশের আইন-শৃঙ্খলা নষ্ট করার পরিকল্পনা করে। কিন্তু তার আগেই জঙ্গি অবস্থানে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। দেশ-বিদেশে উন্নত প্রশিক্ষণ ও প্রয়োজনীয় সরঞ্জাম যুক্ত হওয়ায় বাংলাদেশ পুলিশ জঙ্গি দমনে সাফল্য অর্জন করছে। পেশাদারিত্বের সাথে দেশের নাগরিকদের সেবা দিয়ে আসছে পুলিশ।
যারা অনেক কাজ করে তাদের ভুলত্রুটিও বেশি হয় একথা উল্লেখ করে চৌধুরী আবদুল্লাহ আল মামুন বলেন, পুলিশ যে কোনো উদ্দেশ্যমূলক ভুলত্রুটির বিষয়ে জিরো টলারেন্স নীতি অবলম্বন করে কার্যক্রম চালায়। স্মার্ট বাংলাদেশ গড়তে হলে স্মাট পুলিশের প্রয়োজন হবে। আর এই স্মার্ট পুলিশ গড়ে তোলার জন্য পুলিশে আধুনিকায়নের কাজ চলছে। বাহিনীতে প্রশিক্ষণ ও পেশাদারিত্বকে অধিক গুরুত্ব দেওয়া হচ্ছে।
আইজিপি বলেন, পুলিশ বাহিনীতে ভর্তির ক্ষেত্রে স্বচ্ছ ও আধুনিক প্রক্রিয়া অনুসরণ করা হচ্ছে। একইভাবে পুলিশ কর্মকর্তাদের পদোন্নতিতে স্বচ্ছতা আনা হয়েছে। এক্ষেত্রে তাদের যোগ্যতা, দক্ষতা ও মেধাকে প্রাধান্য দেওয়া হচ্ছে।
বাংলাদেশে বিভিন্ন ঘটনায় গ্রেফতারের পর কোনো ব্যক্তিকে বিচারের আগেই অপরাধী সাব্যস্ত করার প্রচারের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে আইজিপি বলেন, মিডিয়া ট্রায়াল পুরোপুরি বন্ধে ব্যবস্থা নেওয়া হবে। বিচারের আগে ‘মিডিয়া ট্রায়াল’ বন্ধ করা হবে। এটা আইনত বন্ধ থাকার কথা থাকলেও পুরোপুরি বন্ধ হয়নি। এ ব্যাপারে উদ্যোগ নেওয়া হবে।
সিলেট মহানগর পুলিশ (এসএমপি) কমিশনার জাকির হোসেন খানসহ অন্য পুলিশ কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন ।
এরআগে, শনিবার রাতে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ে সিটি করপোরেশন আয়োজিত জঙ্গি ও মাদকবিরোধী সমাবেশে অংশ নেন আইজিপি। এসময় তিনি মাদক ও জঙ্গিবাদ রোধে পুলিশের জিরো টলারেন্স নীতির কথা জানিয়ে কিশোর গ্যাং প্রতিরোধে অভিভাবকদের সচেতন থাকার আহ্বান জানান। 
সমাবেশে পুলিশের বিভিন্ন ইউনিট, সুধিজন ও প্রশাসনিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়