বাসস
  ১৯ মে ২০২৪, ১৫:১৫

উত্তর-পূর্ব ইউক্রেনে রাশিয়ার তীব্র আক্রমণের আশঙ্কা জেলেনস্কির

কিয়েভ, ইউক্রেন, ১৯ মে, ২০২৪ (বাসস ডেস্ক) : ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি উত্তর-পূর্ব ইউক্রেনে রাশিয়ার তীব্র আক্রমণের আশঙ্কা প্রকাশ করে বলেছেন, যুদ্ধের ফ্রন্টলাইন ধরে রাখার জন্য প্রয়োজনীয় আকাশ প্রতিরক্ষার মাত্র এক চতুর্থাংশ কিয়েভের কাছে আছে। এএফপিকে দেয়া এক একান্ত সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।
রাশিয়ান বাহিনী সাম্প্রতিক মাসগুলোতে শুধুমাত্র মাঝারি অগ্রগতি অর্জন করেছে, ১০ মে তারা খারকিভ অঞ্চলে একটি আক্রমণ শুরু করেছে যা দেড় বছরের মধ্যে তাদের সবচেয়ে বেশী ভূখন্ড দখলের সাফল্য নিয়ে এসেছে।
জেলেনস্কি বলেন, রাশিয়ান সৈন্যরা উত্তর-পূর্ব সীমান্ত বরাবর ভেতরে ৫ থেকে ১০ কিলোমিটার (তিন থেকে ছয় মাইল) অগ্রসর হতে পেরেছে, যা আগে ইউক্রেনীয় বাহিনী প্রতিরোধ করেছিল।
তবে তিনি সতর্ক করেন যে, এটি একটি বিস্তৃত আক্রমণের ‘প্রথম ধাপ’   হতে পারে।
রাশিয়ার হামলা শুরু হওয়ার পর শুক্রবার কিয়েভ থেকে প্রথম বিদেশী মিডিয়ার সাথে সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আমি বলব না এটি একটি দুর্দান্ত সাফল্য (রাশিয়ার জন্য) তবে আমাদের শান্ত হতে হবে এবং বুঝতে হবে যে তারা আমাদের ভূখন্ডের আরও গভীরে যাচ্ছে।’
জেলেনস্কি বলেন, খারকিভ অঞ্চলের পরিস্থিতি ‘নিয়ন্ত্রিত’ হয়েছে কিন্তু
‘স্থিতিশীল নয়’।
যুদ্ধের তৃতীয় বছর পেরিয়ে যাওয়ার সাথে সাথে রাশিয়ার বিমানের আধিপত্যের মোকাবেলায় তিনি আরও বিমান প্রতিরক্ষা এবং যুদ্ধ বিমান পাঠানোর জন্য মিত্রদের কাছে অনুরোধ জানিয়েছেন।
তিনি বলেন,‘আজ ইউক্রেনকে রক্ষা করার জন্য আমাদের যা দরকার তার প্রায় ২৫ শতাংশ আমাদের কাছে রয়েছে। আমি বিমান প্রতিরক্ষা সম্পর্কে কথা বলছি।’

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়