বাসস
  ২০ মে ২০২৪, ২০:০৩

ইরানের প্রেসিডেন্টের মৃত্যু ‘বড় ক্ষতি’ : শি

বেইজিং, ২০মে, ২০২৪ (বাসস ডেস্ক): চীনের  প্রেসিডেন্ট শি জিনপিং  সোমবার ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি’র  মর্মান্তিক মৃত্যুকে ইরানের জনগণের জন্য একটি ‘বড় ক্ষতি’ অভিহিত করে তাঁর প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। কুয়াশায় ঢাকা পশ্চিমাঞ্চলীয় পার্বত্য এলাকায় উদ্ধারকারী দল তার বিধ্বস্ত  হেলিকপ্টার খুঁজে পাওয়ার পর, সোমবার রাইসিকে মৃত ঘোষণা করে। খবর এএফপি’র।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন এক  প্রেস ব্রিফিং-এ বলেন, শি ইরানের প্রথম ভাইস প্রেসিডেন্টের কাছে তার ‘আন্তরিক সমবেদনা’ পাঠিয়েছেন। তিনি জানান, শি বলেছেন “রাইসির মর্মান্তিক মৃত্যু ইরানের জনগণের জন্য একটি বড় ক্ষতি এবং চীনা জনগণ একজন ভাল বন্ধুকে হারিয়েছে।” চীন ইরানের ঘনিষ্ঠ ও বৃহত্তম বাণিজ্য অংশীদার এবং তার অনুমোদিত তেলের শীর্ষ ক্রেতা। শি বলেছেন, প্রেসিডেন্ট রাইসি ইরানের নিরাপত্তা ও স্থিতিশীলতা বজায় রাখতে, জাতীয় উন্নয়ন ও সমৃদ্ধির প্রচারে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন এবং চীন-ইরান ব্যাপক কৌশলগত অংশীদারিত্বকে সুসংহত ও বিকাশের জন্য সক্রিয় প্রচেষ্টা চালিয়েছেন। তিনি বলেন, চীন ইরান সরকার ও জনগণকে সমস্ত প্রয়োজনীয় সমর্থন ও সহায়তা দিবে এবং  তাদের স্বাধীনতা, স্থিতিশীলতা ও উন্নয়ন রক্ষায় সমর্থন অব্যাহত রাখবে।
ওয়াং বলেন,  হেলিকপ্টারে থাকা ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ানের মৃত্যুতেও চীন ‘গভীর দুঃখ’ প্রকাশ করেছে। এএফপি’র একজন সাংবাদিক দেখেছেন, বেইজিং দূতাবাসের বাইরে ইরানের পতাকা অর্ধনমিত ছিল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়