বাসস
  ১৮ মার্চ ২০২৪, ১৬:১৩

লিভারপুলকে বিদায় করে এফএ কাপের সেমিফাইনালে ইউনাইটেড

ম্যানচেস্টার, ১৮ মার্চ ২০২৪ (বাসস) : জার্গেন ক্লপের বিদায়ী মৌসুমে লিভারপুলের কোয়াড্রাপল জয়ের স্বপ্ন ভেঙ্গে দিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। রোববার এফএ কাপের উত্তেজনাকর কোয়ার্টার ফাইনালে অতিরিক্ত সময়ের দুই গোলে লিভারপুলকে ৪-৩ ব্যবধানে পরাজিত করে সেমিফাইনাল নিশ্চিত করেছে এরিক টেন হাগের দল ম্যানচেস্টার ইউনাইটেড। 
সেমিফাইনালে তাদের প্রতিপক্ষ চ্যাম্পিয়নশীপের দল কভেন্ট্রি। আরেক সেমিফাইনালে লড়বে ম্যানচেস্টার সিটি ও চেলসি। 
গতকাল ওল্ড ট্রাফোর্ডে ১২০ মিনিটে আইভরিয়ান উইঙ্গার আমাড ডিয়ালোর গোলে ইউনাইটেডের জয় নিশ্চিত হয়। এই গোলের পর জার্সি খুলে উদযাপনের অপরাধে দ্বিতীয় হলুদ কার্ড দেখতে হয়েছে ডিয়ালোকে। মৌসুমে একমাত্র শিরোপা হিসেবে এখন এফএ কাপের স্বপ্ন জয়ের লক্ষ্য ধরে রাখলো ইউনাইটেড। 
টানা দ্বিতীয় মৌসুমে ফাইনালে খেলার আত্মবিশ^াস নিয়ে সেমিফাইনালে কভেন্ট্রির মুখোমুখি হবে ইউনাইটেড। 
এ্যালেক্সিস ম্যাক এ্যালিস্টার ও মোহাম্মদ সালাহর প্রথমার্ধের শেষ তিন মিনিটের দুই গোলে লিভারপুল ম্যাচের নিয়ন্ত্রন নিজেদের করে নেয়। এর আগে স্কট ম্যাকটোমিনের গোলে এগিয়ে গিয়েছিল ইউনাইটেড। প্রায় এক বছরের বেশী সময় পর ওল্ড ট্রাফোর্ডে এন্টনির প্রথম গোল ইউনাইটেড ম্যাচটিকে অতিরিক্ত সময়ে নিয়ে যায়। ১০৫ মিনিটে হার্ভে এলিয়টের ডিফ্লেকটেড শটে আবারো এগিয়ে যায় লিভারপুল। কিন্তু ইনজুরি টাইমে গোলের সুবর্ন সুযোগ নষ্ট করা মার্কাস রাশফোর্ড এবার আর কোন ভুল করেননি। তার গোলে ১১২ মিনিটে ৩-৩ সমতায় ফিরে ইউনাইটেড। এরপর লিভারপুলের একটি কর্ণার থেকে কাউন্টার এ্যাটাকে অতিরিক্ত সময়ের একেবারে শেষ মিনিটে ডিয়ালো ইউনাইটেডকে জয়সূচক গোল উপহার দেন। উজ্জীবিত আলেহান্দ্রো গারাঞ্চোর এ্যাসিস্টে ডিয়ালো এই গোল করেন।
ম্যাচ শেষে উচ্ছসিত  ইউনাইটেড বস টেন হাগ বলেছেন, ‘ম্যানচেস্টার ইউনাইটেড যখন লিভারপুলের বিপক্ষে খেলতে নামে তখন এটি একটি বিশে^র অন্যতম সেরা ফুটবল ম্যাচে পরিনত হয়, কালকের ম্যাচটিও তার ব্যতিক্রম ছিলনা। আমার দল নিজেদের শক্তিমত্তার পরিচয় দিয়েছেন। দৃঢ় প্রতিশ্রুতি এই ম্যাচ জয়ে সাহায্য  করেছে। বেশ কিছু কারনে আমরা মাঠ ও মাঠের বাইরে অনেকটাই পিছিয়ে পড়েছিলাম। কিন্তু মানসিক ভাবে শক্তিশালী ছিলাম। সমর্থকরাও এগিয়ে যেতে সহযোগিতায় করেছে। তারা সবসময়ই আমাদের সাথে আছে এবং এ কারনেই এই জয়গুলো তাদের কারনেই আমরা উপহার পাই।’
প্রিমিয়ার লিগে লিভারপুলের থেকে ১৭ পয়েন্ট পিছিয়ে রয়েছে ইউনাইটেড। চ্যাম্পিয়ন্স লিগ ও লিগ কাপ থেকে একটু আগেভাগে বিদায় নেয়ায় তৃতীয় মৌসুমে কোচের দায়িত্বে থাকা টেন হাগও বেশ চাপের মধ্যে রয়েছেন। 
স্বাগতিক দল হিসেবে কাল ইউনাইটেড এমনভাবে ম্যাচ শুরু করেছিল তাতে মনেই হয়েছে এই ম্যাচে জয় তাদের জন্য কতটা গুরুত্বপূর্ণ। ইন-ফর্ম গারাঞ্চোর শট রুখে দেন লিভারপুল গোলরক্ষক কোইমিন কেলেহার। কিন্তু ম্যাকটোমিনের গোলে ১০ মিনিটে এগিয়ে যায় ইউনাইটেড। মৌসুমে এটি ম্যাকটোমিনের নবম গোল। 
সম্প্রতি বেশ কিছু গুরুত্বপূর্ণ ম্যাচ খেলে অনেকটাই পরিশ্রান্ত লিভারপুলের খেলায়  তার ছাপ স্পষ্ট বোঝা গেছে। ইউনাইটেডের তুলনায় তাদেরকে বেশী ব্যস্ত সময় কাটাতে হয়েছে। গত মাসে লিগ কাপের শিরোপা জয়ের পর এখনো তিনটি প্রতিযোগিতায় রেডসরা টিকে রয়েছে।
ম্যাচ শেষে লিভারপুল বস জার্গেন ক্লপ বলেছেন, ‘এই প্রথমবারের মত আমি দেখলাম আমার দল কিছুটা চাপের মধ্যে খেলেছে। সম্প্রতি আমরা অনেক ফুটবল খেলেছি, মনে হয়েছে খেলোয়াড়রা কিছুটা ক্লান্ত। ইউনাইটেডকে অভিনন্দন। তারা সত্যিই দারুনভাবে লড়াই করেছে।’
পিছিয়ে পড়ার পর ক্লপের দলকে প্রথমার্ধের শেষ মিনিট পর্যন্ত সমতায় ফিরতে অপেক্ষা করতে হয়েছে। ম্যাক এ্যালিস্টারের ডিফ্লেকটেড শট আটকানোর সাধ্য ছিলনা আন্দ্রে ওনানার। তিন মিনিট পর ইনজুরি টাইমে সালাহ তার ফেবারিট প্রতিপক্ষের বিপক্ষে গোল করলে এগিয়ে যায় লিভারপুল। ডারউইন নুনেজের প্রথম শটটি রুখে দেন ওনানা। ফিরতি শটে বল জালে জড়ান সালাহ। ইউনাইটেডের বিপক্ষে ১৪ ম্যাচে এটি সালাহর ১৩তম গোল। 
বিরতির পর ম্যাচের নিয়ন্ত্রন ভালই উপভোগ করছিল লিভারপুল। যদিও গোলের একাধিক সুযোগ নষ্ট করে ম্যাচটি হাতছাড়া করেছে। আর সেই সুযোগই নিয়েছে ইউনাইটেড। ম্যাচ শেষের তিন মিনিট আগে ব্রাজিলিয়ান এন্টনি কোনাকুনি শটে সমতা ফেরান। ৩৮ ম্যাচে মাত্র এক গোল করা এন্টনি কোচের আস্থার প্রতিদান দিয়েছেন। ম্যাচের শেষ ভাগে কেলেহারকে একা পেয়েও কাজে লাগাতে পারেননি রাশফোর্ড । যে কারণে  ম্যাচ  নিষ্পত্তির জন্য অতিরিক্ত সময়ের প্রয়োজন হয়।  
১০৫ মিনিটে এলিয়টের ডিফ্লেকটেড শটে এগিয়ে যাবার পর ধরেই নেয়া হয়েছিল আরো একবার এফএ কাপের শেষ চার খেলতে যাচ্ছে লিভারপুল। কিন্তু ম্যাচের নাটকীয়তা তখনো বাকি। ১১২ মিনিটে রাশফোর্ড সঠিক সময়ে সঠিক সুযোগ কাজে লাগিয়ে ইউনাইটেডকে আবারো সমতায় ফেরান। এরপর বাকি কাজটুকু করেছেন ডিয়ালো। গারাঞ্চোর দারুন পাসে শক্তিশালী শটে তিনি বল জালে জড়ান।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়