বাসস
  ১০ এপ্রিল ২০২৪, ১৮:৫৫

সিলেটের প্রধান ঈদ জামাত ঐতিহাসিক শাহী ঈদগাহ ময়দানে

সিলেট, ১০ এপ্রিল, ২০২৪ (বাসস) : সিলেটে নগরীর ঐতিহাসিক শাহী ঈদগাহ ময়দানে পবিত্র ঈদ-উল-ফিতরের প্রধান ঈদের জামাত সকাল ৮টায় অনুষ্ঠিত হবে। এ লক্ষ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। 
এতে প্রবাসীকল্যাণ প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী এমপি, পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী স্থানীয় সংসদ সদস্য ড. একে আব্দুল মোমেন, সিলেট সিটি কর্পোরেশন (সিসিক)-এর মেয়র মো. আনোয়ারুজ্জামান চৌধুরী, সাবেক মেয়র আরিফুল হক চৌধুরীসহ সরকারী-বেসরকারী কর্মকর্তাসহ সিলেট নগরীর গণ্যমান্য ব্যক্তিসহ নগর ও নগরীর বাইরের লাখো মুসল্লিরা শাহী ঈদগাহের এ জামাতে নামাজ আদায় করবেন। ঐতিহ্যবাহী শাহী ঈদগাহে ঈদের নামাজে ইমামতি করবেন সিলেট নগরীর বন্দরবাজার কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম ও খতিব মাওলানা আবু হুরায়রা। এর আগে সেখানে বয়ান পেশ করবেন একই মসজিদের খতিব মাওলানা মোস্তাক আহমদ খান।
এদিকে, পবিত্র ঈদ-উল-ফিতর নির্বিঘেœ উদযাপন করতে জেলা প্রশাসন ও সিলেট মহানগর পুলিশের পক্ষ থেকে প্রয়োজনীয় সকল প্রদক্ষেপ গ্রহণ করা হয়েছে।
এ বিষয়ে সিলেট মহানগর পুলিশের মিডিয়া কর্মকর্তা এডিসি সাইফুল ইসলাম বলেন, পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে আইন-শৃংখলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে মহানগর পুলিশের পক্ষ থেকে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হয়েছে। নির্দিষ্ট পোশাকের পাশাপাশি সাদা পোশাকের পুলিশ সদস্যও মাঠে কাজ করবে। এছাড়াও এবার ঈদুল ফিতরে সিলেটের মুসল্লিদের নিরাপত্তা নিশ্চিতে শাহী ঈদগাহ এলাকা পাহারা দিবে ড্রোন। শাহী ঈদগাহ ও আশাপাশ এলাকাও থাকবে কঠোর নজরদারির আওতায়। যেকোনো ধরণের নাশকতা ঠেকাতেই সিলেট মহানগর পুলিশের এই উদ্যোগ।
মঙ্গলবার (৯ এপ্রিল) দুপুরে ঈদগাহ ময়দান পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এতথ্য জানান সিলেট মেট্রোপলিটন পুলিশের কমিশনার (এসএমপি) মো. জাকির হোসেন। 
এ সময় তিনি আরও বলেন, এবারের ঈদুল ফিতরে ৭শ বছরের ঐতিহ্যবাহী শাহী ঈদগাহ ঈদের জামাতে আগত মুসল্লিদের নিরাপত্তা নিশ্চিতে কোনো ধরণের অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে, তার জন্য শাহী ঈদগাহ এলাকার আশপাশ এলাকাকে কঠোর নজরদারির আওতায় আনা হয়েছে। এবার ঈদে লক্ষাধিক মুসল্লিদের নিরাপত্তায় আমরা সর্বোচ্চ ব্যবস্থা নিয়েছি। বোমা ডিসপোজাল টিম ও পুলিশের বিশেষায়িত দল ক্রাইসিস রেসপন্স টিম (সিআরটি) পাশাপাশি অন্যান্য গোয়েন্দা সংস্থার কর্মীরাও সক্রিয় থাকবে। এসময় তিনি সিলেটবাসীকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানান।
পরিদর্শনকালে উপস্থিত ছিলেন- সিলেট সিটি করপোরেশনের ১৭নং ওয়ার্ডের কাউন্সিলর রাশেদুল ইসলাম, সিলেট মহানগর আওয়ামী লীগের সহসভাপতি ও শাহী ঈদগাহ ব্যবস্থাপনা কমিটির সেক্রেটারি ফয়জুল আনোয়ার আলাউর ও শাহী ঈদগাহের মোতাওয়াল্লী শফিক বখত।
অপরদিকে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে সিলেটের ঐতিহ্যবাহী শাহী ঈদগাহ প্রাঙ্গণের প্রস্তুতি কাজ দেখতে দুইদফা পরিদর্শন করেছেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র মো. আনোয়ারুজ্জামান চৌধুরী। 
এসময় সিসিক মেয়র সিলেটের ঈদ জামাতের প্রস্তুতি চূড়ান্ত করা হয়েছে জানিয়ে- তিনি গণমাধ্যমকে জানান, সিলেটের শাহী ঈদগাহ আমাদের ঐতিহ্যের প্রতীক। আমাদের ৭শ বছরের ইতিহাসের সঙ্গে শাহী ঈদগাহ জড়িত। এই ইতিহাসকে ধরে রাখা আমাদের সবার দায়িত্ব। শাহী ঈদগাহ কমিটি ঈদগাহ’র ব্যবস্থাপনায় রয়েছে। তবে সিটি কর্পোরেশন তাদেরকে সবধরনের  সহযোগিতা করে যাচ্ছে। এই ঈদগাহসহ পুরো সিলেট নগরীকে পরিষ্কার ও সুন্দর রাখা সব নাগরিকের দায়িত্ব। 
সেই দায়িত্ব সবাইকে যথাযথভাবে পালন করার আহবান জানান। নগরবাসীকে মেয়র পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়ে মেয়র বলেন, সিলেট সিটি কর্পোরেশনের দায়িত্ব নেয়ার পর এটি আমার প্রথম ঈদ। তাই এই ঈদটি বিশেষ গুরুত্ব বহন করে। সবাইকে উৎসবমুখর পরিবেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপনের আহ্বান জানাচ্ছি।
পরিদর্শনকালে উপস্থিত ছিলেন- যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মারুফ আহমদ চৌধুরী, সিটি কাউন্সিলর আজাদুর রহমান আজাদ, স্থানীয় কাউন্সিলর রাশেদ আহমদ, শাহী ঈদগাহের  মোতওয়াল্লি মো. শফিক বখত, সহকারী মোতাওয়াল্লি ফয়জুল আনোয়ার আলাউর, কামরান আহমদ কামাল, মখলিছুর রহমান বাবলু, জেলা আওয়ামী লীগের দফতর সম্পাদক জগলু চৌধুরী, মহানগর আওয়ামী লীগের সম্পাদক মন্ডলীর সদস্য জুবের খান, জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাহেল সিরাজ ও সিলেট সিটি কর্পোরেশনের কর্মকর্তারা। 
অপরদিকে পবিত্র ঈদুল ফিতরে এবছর সিলেট জেলায় ২ হাজার ৫৬৯টি স্থানে ঈদ জামাত অনুষ্ঠিত হবে। এরমধ্যে ছোটবড় মসজিদে হবে ২ হাজার ৯৯টি ও ঈদগাহে হবে ৪৭০টি ঈদ জামাত।
এছাড়া সিলেট নগরীতে মোট ৪৩০টি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। তন্মধ্যে ৩৪৭টি মসজিদে ও ৮৩টি ঈদগাহে ঈদের জামাত হবে।
সিলেট জেলা পুলিশের একটি সূত্র ও সিলেট সিটি কর্পোরেশন এতথ্য নিশ্চিত করেছে।
এবারের ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায় ঐতিহাসিক শাহী ঈদগাহ ময়দানে। সেখানে প্রতিবার লাখো মুসল্লিদের সমাগম ঘটে। এছাড়া সিলেট নগরীতে হযরত শাহজালাল (র.) দরগা জামে মসজিদ : হযরত শাহজালাল (র.) দরগা জামে মসজিদে ঈদের একমাত্র জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৮টায়।
হযরত শাহপরাণ (র.) দরগা জামে মসজিদ : হযরত শাহপরাণ (র.) দরগা জামে মসজিদে ঈদের একমাত্র জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৮টায়।
সিলেট সরকারি আলীয়া মাদ্রসা মাঠ : ঐতিহ্যবাহী সিলেট সরকারী আলীয়া মাদ্রাসা মাঠে আনজুমানে খেদমতে কুরআন সিলেটের উদ্যোগে পবিত্র ঈদুল ফিতরের জামায়াত সকাল ৮টায় অনুষ্ঠিত হবে। জামাতে ইমামতি করবেন বিশিষ্ট আলেমে দ্বীন অধ্যক্ষ মাওলানা আব্দুস সালাম-আল মাদানী। জামায়াতে নারীদের অংশগ্রহণের জন্য বিশেষ ব্যবস্থা থাকবে।
হাজী কুদরত উল্লাহ জামে মসজিদ : হাজী কুদরত উল্লাহ জামে মসজিদে ৩টি ঈদের জামাত অনুষ্ঠিত হবে। সকাল সাড়ে ৭টা, সাড়ে ৮টা ও সাড়ে ৯টায় পৃথক ৩টি ঈদ জামাত অনুষ্ঠিত হবে।
নগরীর বন্দর বাজারস্থ কালেক্টরেট জামে মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৮টায়।
জজ কোর্ট জামে মসজিদ : জজ কোর্ট জামে মসজিদ সিলেটে একমাত্র ঈদের জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায়।
কালীঘাট নবাবী জামে মসজিদ : নগরীর কালীঘাট নবাবী জামে মসজিদে পবিত্র ঈদুল ফিতরের জামাত সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হবে।
সিলেট রেজিস্ট্রারী মাঠ : সিলেট রেজিস্ট্রারী মাঠে পবিত্র ঈদুল ফিতরের একমাত্র জামাত অনুষ্ঠিত হবে সকাল পৌনে ৮টায়।
সিলাম শাহী ঈদগাহ : দক্ষিণ সুরমার ঐতিহাসিক সিলাম শাহী ঈদগাহ ময়দানে পবিত্র ঈদুল ফিতরের দুটি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল সাড়ে ৭টায় দ্বিতীয় জামাত সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হবে। 
খোজারখলা মারকাজ মসজিদ : নগরীর খোজারখলা মারকাজ মসজিদে ঈদের জামাত সকাল ৯টায় অনুষ্ঠিত হবে।
খাসদবীর মাদ্রাসা : জামেয়া মদিনাতুল উলুম খাসদবীর মাদ্রাসায় দুটি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল সাড়ে ৭টায় দ্বিতীয় জামাত সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হবে।
লাউয়াই-পিরোজপুর শাহী ঈদগাহ : লাউয়াই-পিরোজপুর শাহী ঈদগাহ মাঠে পবিত্র ঈদ-উল ফিতর এর দু’টি জামাত অনুষ্ঠিত হবে। ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায় এবং দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে সকাল পৌণে নয়টায়।
আখালিয়া নবাবী জামে মসজিদ : আখালিয়া নবাবী জামে মসজিদে পবিত্র ঈদুল ফিতরের জামাত সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হবে।
টুকের বাজার শাহী ঈদগাহ : নগরীর টুকের বাজার শাহী ঈদগাহে পবিত্র ঈদুল ফিতরের জামাত সকাল সাড়ে ৮টায় ও সিলেট নগরীর মইযারচর কেন্দ্রীয় জামে মসজিদে সকাল সাড়ে ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে।
জনমঙ্গল শাহী ঈদগাহ : বিশ্বনাথের রশিদপুরস্থ জনমঙ্গল শাহী ঈদগাহে পবিত্র ঈদুল ফিতরের একমাত্র জামাত সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হবে।
ঈদুল ফিতরের জামাত মুসল্লিরা সুষ্ঠুভাবে সুসম্পন্ন করতে সিলেটের প্রতিটি ঈদগাহ ও মসজিদ ব্যাবস্থাপনা কমিটির পক্ষ ইতোমধ্যে থেকে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। একইসাথে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে আইন-শৃংখলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সিলেট জেলা ও  মহানগর পুলিশের পক্ষ থেকে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়