বাসস
  ২৪ আগস্ট ২০২৩, ২০:২৯

কৃষিতে সুশাসন ও বেশি বরাদ্দের ফলেই উৎপাদনে অভাবনীয় সাফল্য : কৃষিমন্ত্রী

ঢাকা, ২৪ আগস্ট, ২০২৩ (বাসস) : কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, কৃষিতে সুশাসন প্রতিষ্ঠা ও বরাদ্দ বেশি দেওয়ার ফলেই উৎপাদনে অভাবনীয় সাফল্য অর্জিত হয়েছে।
তিনি বলেন,  প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান কৃষিবান্ধব সরকার সার, সেচ, বীজসহ কৃষি উপকরণের যেমন দাম কমিয়েছে, তেমনি বিতরণে সুশাসন প্রতিষ্ঠা করেছে।
মন্ত্রী আরো বলেন, এর ফলে গত ১৫ বছরে কৃষি উপকরণের দাম বাড়ে নি, কোন রকম সংকটও হয় নি। অন্যদিকে, বিএনপির আমলে কৃষি উপকরণের চরম সংকট ছিল। অব্যবস্থাপনা ও দুর্নীতির কারণে চার-পাঁচ হাজার টাকা দিয়েও এক বস্তা সার পাওয়া যেতো না, সারের জন্য কৃষককে জীবন পর্যন্ত দিতে হয়েছিল।
ড. আব্দুর রাজ্জাক আজ বৃহস্পতিবার বিকালে রাজধানীর দিলকুশায় বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) মিলনায়তনে সংস্থার উদোগে আয়োজিত জাতীয় শোক দিবসের আলোচনা সভা ও দোয়া মাহফিলে এ কথা বলেন।
বিএডিসির কর্মকর্তাদের উদ্দেশ্যে ড. আব্দুর রাজ্জাক বলেন, দুর্নীতিতে জড়িত হলে কোন রকম ছাড় দেওয়া হবে না। যারা প্রকল্প দেখলেই প্রকল্প পরিচালক বা পিডি হওয়ার জন্য হুমড়ি খেয়ে পড়েন, তাদের সম্পর্কে সজাগ থাকতে হবে, তারা খুব একটা সম্মানের জায়গায় নেই।
তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যা মামলায় মৃত্যুদন্ডপ্রাপ্ত ৫ জন খুনী এখনো বিভিন্ন দেশে পালিয়ে আছে, তাদেরকে ফিরিয়ে আনার চেষ্টা চলছে। যেসব দেশে খুনীরা আশ্রয় নিয়েছে, সেসব দেশ তাদের প্রচলিত আইনের অজুহাতে ফেরত দিচ্ছে না। কিন্তু এটি হতে পারে না।
তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর হত্যাকারীরা স্বঘোষিত ও মৃত্যুদন্ডপ্রাপ্ত। এরকম ঘৃণ্য খুনীদেরকে কোন দেশই কোনরকম আইনের অজুহাতে আশ্রয় দিতে পারে না।
অনুষ্ঠানে বিএডিসির চেয়ারম্যান আব্দুল্লাহ সাজ্জাদের সভাপতিত্বে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাস, কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক মাসুদ করিম, ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক শাহজাহান কবীর, পাট গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক আব্দুল আউয়াল, বিএডিসির সচিব মো. আশরাফুজ্জামান প্রমুখ বক্তব্য রাখেন।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়