বাসস
  ২০ নভেম্বর ২০২৩, ১১:১০

গোপালগঞ্জে বোরো হাইব্রিড ধানে প্রণোদনা পাচ্ছেন ৪০ হ্জাার কৃষক 

॥ মনোজ কুমার সাহা ॥
টুঙ্গিপাড়া (গোপালগঞ্জ), ২০ নভেম্বর, ২০২৩ (বাসস): গোপালগঞ্জে বোরো হাইব্রিড ধান চাষাবাদে প্রণোদনা পাচ্ছেন ৪০ হাজার কৃষক।
২০২৩-২৪ অর্থ বছরে প্রণোদনা কর্মসূচির আওতায় রবি মৌসুমে জেলার ৫ উপজেলায় ৮০ হাজার কেজি বোরো হাইব্রিড ধান বীজ বিনামূল্যে বিতরণ করা হবে।
এ কর্মসূিচর আওতায় ১জন কৃষক (৩৩ শতাংশ) ১বিঘা জমি চাষাবাদের জন্য ২ কেজি করে বোরো ধানের হাইব্রিড ধান বীজ  পাবেন।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের  গোপালগঞ্জ খামারবাড়ির উপ-পরিচালক আঃ কাদের সরদার এ তথ্য জানিয়েছে।
ওই কর্মকর্তা বলেন, গোপালগঞ্জ সদর উপজেলায় ৭ হাজার ৮০০ জন কৃষকের মধ্যে বিতরণের জন্য ১৫ হাজার ৬০০ কেজি  বোরো হাইব্রিড ধান বীজ বরাদ্দ পাওয়া গেছে। মুকসুদপুরে ৬ হাজার ৫০০ জন কৃষকের জন্য ১৩ হাজার কেজি বোরো হাইব্রিড ধান বীজ বরাদ্দ এসেছে। কাশিয়ানী উপজেলায় ৫ হাজার ৭০০ জন কৃষকের মধ্যে বিতরণের জন্য ১১ হাজার ৪০০ কেজি বোরো হাইব্রিড ধান বীজ বরাদ্দ করেছে সরকার। কোটালীপাড়া উপজেলায় ১৩ হাজার কৃষকের মধ্যে বিতরণের জন্য ২৬ হাজার কেজি বোরো হাইব্রিড ধান বীজ বরাদ্দ পাওয়া গেছে। টুঙ্গিপাড়া উপজেলার ৭ হাজার কৃষকের জন্য ১৪ হাজার কেজি বোরো হাইব্রিড ধান বীজ বরাদ্দ মিলেছে। হাইব্রিড বোরো বীজতলা তৈরীর জন্য দ্রুত এসব ধান বীজ  বিতরণ সম্পন্ন করা হচ্ছে। 
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের গোপালগঞ্জ খামারবাড়ির অতিরিক্ত উপ-পরিচালক সঞ্জয় কুন্ডু বলেন, ৮০ হাজার কেজি বোরো হাইব্রিড ধান বীজ দিয়ে ৪০ হাজার প্রান্তিক কৃষক ৪০ হাজার বিঘা জমিতে হাইব্রিড ধানের চাষাবাদ করবেন। এতে জেলায় হাইব্রিড ধানের চাষাবাদ বৃদ্ধি পাবে। সেই সাথে বাড়বে হাইব্রিড ধানের উৎপাদন। 
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের গোপালগঞ্জ সদর উপজেলা কৃষি কর্মকর্তা মাফরোজা আক্তার বলেন, গোপালগঞ্জ সদর উপজেলায় ৭ হাজার ৮০০ জন কৃষকের জন্য ১৫ হাজার ৬০০ কেজি বোরো হাইব্রিড ধান বীজ বিতরণ করা হচ্ছে। এ ধান বীজ বিতরণের জন্য আমরা সব প্রস্তুতি সম্পন্ন করে বিতরণ প্রক্রিয়া শুরু করেছি। 
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়