বাসস
  ০৫ মে ২০২৪, ২০:০৬

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ: উদ্বোধনী দিনেই মাঠে নামবে বাংলাদেশ

ঢাকা, ৫ মে ২০২৪ (বাসস) : বছরের শেষ দিকে  ঘরের মাঠে অনুষ্ঠিতব্য নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী দিনই মাঠে নামবে স্বাগতিক বাংলাদেশ। 
আজ ঢাকায়  একটি পাঁচ তারকা  হোটেলে এক অনুষ্ঠানে টি-টোয়েন্টি বিশ^কাপের সূচি প্রকাশ করে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।
নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ নবম আসরটি  অনুষ্ঠিত হবে ৩- ২০ অক্টোবর। 
দ্বিতীয়বারের মত এই টুর্নামেন্ট আয়োজন করবে বাংলাদেশ। এর আগে ২০১৪ সালে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করেছিলো তারা। সে বছরই শেষবারের মত আইসিসির কোন টুর্নামেন্ট আয়োজন করেছিল বাংলাদেশ।
এবারের আসরে দুই গ্রুপে বিভক্ত হয়ে মোট ১০টি দল অংশ নিবে। শীর্ষ আট দলের সঙ্গে যক্ত হবে বাছাইপর্ব থেকে উন্নীত হওয়া দুই দল।  
গ্রুপ ‘বি’তে বাংলাদেশের সাথে থাকছে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ এবং বাছাই পর্ব-২ থেকে আসা একটি দল। 
গ্রুপ ‘এ’তে থাকছে ছয়বারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান এবং বাছাই পর্বে-১ থেকে আসা অন্য আরেকটি দল। 
টুর্নামেন্টের ২৩টি ম্যাচ দু’টি ভেন্যুতে অনুষ্ঠিত হবে। ‘বি’ গ্রুপের দলগুলো নিজেদের ম্যাচগুলো মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে এবং ‘এ’ গ্রুপে দলগুলো তাদের ম্যাচগুলো সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে খেলবে।
সূচি ঘোষনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন, যুব ও ক্রীড়া মন্ত্রী, আইসিসির প্রধান নির্বাহি জিওফ অ্যালার্ডিস এবং বাংলাদেশ ও ভারত নারী দলের দুই অধিনায়ক যথাক্রমে- নিগার সুলতানা জ্যোতি ও হারমানপ্রীত কৌর। 
আনুষ্ঠানিকভাবে সূচি ঘোষনার আগে নিজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে তাঁর  সরকারী বাসভবন গণভবনে সাক্ষাৎ করেন  বাংলাদেশ ও ভারতীয় দলের  দুই অধিনায়ক। বিশ্বকাপে সাফল্যের জন্য শুভেচ্ছা জানান তিনি।
বিকেএসপিতে ২৭ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবর পর্যন্ত ১০টি প্রস্তুতি ম্যাচ খেলবে বিশ্¦কাপের দলগুলো। 
আইসিসি প্রধান নির্বাহী অ্যালার্ডিস বলেন, ‘আমরা নবম নারী আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি ঘোষণা করতে পেরে রোমাঞ্চিত। আবারও আইসিসি বিশ্বকাপ আয়োজন করতে পারাটা বাংলাদেশের জন্য দারুন হবে। এটি এমন একটি দেশ যেখানে আবেগপ্রবণ বিশাল সমর্থকগোষ্ঠী রয়েছে যারা, প্রত্যক্ষভাবে আইসিসি ইভেন্ট উপভোগ করতে পারবে।’

  • সর্বশেষ
  • জনপ্রিয়