বাসস
  ০৬ মে ২০২৪, ১০:০২

আহসান উল্লাহ মাস্টারের ২০তম শাহাদাত বার্ষিকী আগামীকাল

গাজীপুর, ৬ মে, ২০২৪ (বাসস) : স্বাধীনতার পদক প্রাপ্ত প্রখ্যাত শ্রমিক নেতা ভাওয়াল বীর শহীদ আহসান উল্লাহ মাস্টারের ২০ম শাহাদাৎ বার্ষিকী আগামীকাল ৭মে । এ উপলক্ষে ঢাকা ও গাজীপুরের বিভিন্ন স্থানে স্মৃতি পরিষদের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি পালন করা হবে। কর্মসূচির মধ্যে রয়েছে স্বরণসভা, আলোচনা সভা, মিলাদ, দোয়া মাহফিল, গণভোজ ও তবারক বিতরণ।
এছাড়া সকাল থেকে গাজীপুর সিটি কর্পোরেশনের হায়দরাবাদ গ্রামে শহীদ আহসান উল্লাহ মাস্টারের কবরে পুপার্ঘ্য অর্পণ ও শ্রদ্ধা নিবেদন শেষে বিকেলে মিলাদ ও দোয়া মাহফিল ও তবারক বিতরণ, স্মরণ সভার আয়োজন করা হয়েছে। এসব কর্মসূচিতে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ অংশ গ্রহণ করবেন।
এ উপলক্ষে বাংলাদেশ সাংবাদিক অধিকার ফোরাম (বিজেআরএফ), গাজীপুর সাংবাদিক ইউনিয়ন (জিইউজে), টঙ্গী প্রেসক্লাব, সিরাজ উদ্দীন সরকার বিদ্যানিকেতন এন্ড কলেজ, নোয়াগাও ক্রীড়া ও সমাজকল্যাণ যুব সংঘ, ভাওয়াল সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ, ভাওয়াল আইডিয়াল একাডেমি, হায়দরাবাদ জনকল্যাণ সমিতি ও ভাওয়াল শিশু কিশোর ফোরামসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক সংগঠন আহসান উল্লাহ মাস্টারের কবরে পৃথকভাবে পুস্পস্তবক অর্পণ, আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিল আয়োজন করেছে।
অপরদিকে শাহাদাত বার্ষিকী উপলক্ষে আগামীকাল মঙ্গলবার দুপুরে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আলহাজ্ব এড. আ.ক.ম মোজাম্মেল হক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, আলহাজ্ব মোঃ জাহিদ আহসান রাসেল এমপি। প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন আলহাজ্ব এড. মোঃ আজমত উল্লা খান। বিশেষ বক্তা হিসেবে উপস্থিত থাকবেন, আলহাজ্ব মোঃ আতাউল্যাহ মন্ডল ও এড. মোঃ ওয়াজ উদ্দিন মিয়া। অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন এড. মোঃ আব্দুল হাদী শামীম। সঞ্চালনা করবেন আলহাজ্ব এ.বি. এম নাসির উদ্দিন নাসির।
শহীদ আহসান উল্লাহ মাষ্টার গাজীপুর-২ আসন থেকে ১৯৯৬ ও ২০০১ সালে দুইবার সংসদ সদস্য ছিলেন।
উল্লেখ্য, ২০০৪ সালের ৭ মে বিএনপি জামায়াত জোট সরকারের মদদপুষ্ট একদল সন্ত্রাসী নোয়াগাঁও এম এ মজিদ মিয়া উচ্চ বিদ্যালয় মাঠে তাকে প্রকাশ্যে গুলি করে হত্যা করে। ২০০৫ সালের ১৬ এপ্রিল দ্রুত বিচার আইনে এ হত্যা মামলার রায় হয়। শহীদ আহসান উল্লাহ মাস্টারের বড় ছেলে মো. জাহিদ আহসান রাসেল এমপি ।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়