বাসস
  ১৭ নভেম্বর ২০২৩, ১১:৩৩

যশোরে আমন ধানের বাম্পার ফলন: কৃষকের মুখে হাসি

যশোর, ১৭ নভেম্বর, ২০২৩ (বাসস): জেলার চৌগাছা উপজেলায় গত সপ্তাহ থেকেই রোপা আমন ধান কাটা শুরু করেছেন কৃষকেরা। ধানের বাম্পার ফলন দেখে কৃষকের মুখে হাসি ফুটেছে।
বৈরি আবাহাওয়ার মধ্যেও গতকাল উপজেলার বিভিন্ন ইউনিয়নে ধান কাটতে দেখা যায় কৃষকদের। এ সময় ধান কাটতে আসা কৃষক ও শ্রমিকরা জানান, অন্য বছরের তুলনায় এবার ভালো ফলন হয়েছে।
উপজেলা কৃষি অফিস সূত্র জানায়, এ বছর আমন ধানের উৎপাদন লক্ষ্যমাত্রার চেয়ে বেশি হবে বলে ধারণা করা হচ্ছে। উপজেলায় এবার আমন ধানের আবাদ হয়েছে ১৮ হাজার ২৪০ হেক্টর জমিতে। যার উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭৯ হাজার ৮৫০টন।
উপজেলার পুড়াপাড়া গ্রামের চাষি আব্দুল গনি, সিংহঝুলি ইউনিয়নের টনি রাজ, কাজল, কয়ারপাড়া গ্রামের ইউনুচ আলী, সুখপুকুরিয়া ইউনিয়নের রাজাপুর গ্রামের আমিনুর রহমান, কুলিয়া গ্রামের ইসমাইল হোসেন জানান, এবছর ধানের ফলন ভালো হয়েছে। বিঘা প্রতি ফলন এবার ১৫ থেকে ১৮ মণ।
রামকৃষ্ণপুর গ্রামের চাষি আজিজুর রহমান ফজলুর রহমান, নাজমুল হোসেনসহ অনেকে জানান, আমন ধানের বাম্পার ফলন হয়েছে। কৃষি বিভাগ প্রণোদনাসহ নানা ভাবে সহযোগিতা করেছে। এসব কৃষকেরা বলেন, বাজারে প্রতি মণ ধান ১ হাজার থেকে ১ হাজার ২০০ টাকা দরে বিক্রি হচ্ছে।
উপ-সহকারী কৃষি কর্মকর্তা চাদ আলী জানান, কৃষকদের বিভিন্ন পরামর্শ ও সহযোগিতা করেছেন তারা। পরামর্শমূলক ভিডিও চিত্র প্রদর্শনী, পোকা-মাকড় রোধে আলোক ফাঁদ, লিফলেট বিতরণ, কৃষক সমাবেশ, কৃষক পথসভা ও গ্রুপ মিটিং করা হয়েছে।
উপজেলা কৃষি কর্মকর্তা  মোসাব্বির হুসাইন বলেন, এ বছর ধানের ফলন ভাল হয়েছে। উপজেলার আমন চাষিরা প্রণোদনা হিসেবে বীজ ও সার পেয়েছেন। বাম্পার ফলন হওয়ায় উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে আশা করছি।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়