বাসস
  ২৫ এপ্রিল ২০২৪, ১৪:০৬

প্রিমিয়ার লিগ: এভারটনের কাছে পরাজিত লিভারপুল, শেফিল্ড বাঁধা পার করলো ইউনাইটেড

লন্ডন, ২৫ এপ্রিল ২০২৪ (বাসস/এএফপি) : মার্সিসাইড ডার্বিতে এভারটনের কাছে ২-০ গোলে পরাজিত হয়ে প্রিমিয়ার লিগের শিরোপা জয়ে বড় ধাক্কা খেয়েছে লিভারপুল। দিনের আরেক ম্যাচে দুইবার পিছিয়ে পড়েও তলানির দল শেফিল্ড ইউনাইটেডকে ৪-২ গোলে পরাজিত করেছে ম্যানচেস্টার ইউনাইটেড।
জার্গেন ক্লপের দল ১৪ বছরে এই প্রথমবারের মত গুডিসন পার্কে পরাজয়ের তিক্ত স্বাদ পেল। একইসাথে লিগ টেবিলের শীর্ষে থাকা আর্সেনালকে ধরার পথে বড় বাঁধা পেয়েছে। জারার্ড ব্র্যান্টওয়েটের গোলে ২৭ মিনিটে এগিয়ে যায় এভারটন। একটি ফ্রি-কিক ক্লিায়ার  করতে ব্যর্থ হলেও এই ডিফেন্ডার গোলরক্ষক এ্যালিসন বেকারকে পরাস্ত করেন। আরো একবার লিভারপুলের তারকা স্ট্রাইকার মোহাম্মদ সালাহ সমতা আনতে ব্যর্থ হয়েছে। ৫৮ মিনিটে স্ট্রাইকার ডোমিনিক কালভার্ট লুইনের গোলে ব্যবধান দ্বিগুন হবার পাশাপাশি এভারটনের জয় নিশ্চিত হয়।
দ্বিতীয় স্থানে থাকা লিভারপুল এখনো আর্সেনালের থেকে তিন পয়েন্ট পিছিয়ে রয়েছে। গোল ব্যবধানে আর্সেনালে শিরোপা প্রত্যাশী অপর দুই দল লিভারপুল ও ম্যানচেস্টার সিটির থেকে বেশ খানিকটা এগিয়ে রয়েছে। আর্সেনাল ও লিভারপুল উভয় দলেরই আর মাত্র চার ম্যাচ হাতে রয়েছে। এদিকে তৃতীয় স্থানে থাকা বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি তাদের শেষ ছয়টি ম্যাচে জিততে পারলে টানা মৌসুমে লিগ শিরোপা ঘরে তুলবে।
মৌসুম শেষে লিভারপুল বস জার্গেন ক্লপের বিদায়ের ঘোষনায় ইতোমধ্যেই ক্লাব কর্তৃপক্ষ তার উত্তরসূরী খুঁজতে শুরু করেছেন। গত নয় বছরে ক্লপ লিভারপুলকে যে ল্যান্ডমার্ক সেট করে দিয়ে গেছেন তার সাথে মানিয়ে নেয়াই হবে নতুন কোচের মূল চ্যালেঞ্জ। ফেয়েনুর্ড বস আর্নে স্লটের সাথে লিভারপুলের আলোচনার জোড় গুঞ্জন শোনা যাচ্ছে। ক্লপের বিদায়ের ঘোষনার পর ফেব্রুয়ারিতে চেলসিকে হারিয়ে লিভারপুল লিগ কাপ জয় করেছিল। ঐ সময় থেকে লিভারপুল যেভাবে এগিয়ে যাচ্ছিল তাতে কোয়াড্রাপল জয়ে নিজেদের অন্যতম দাবীদার করে তুলেছিল রেডসরা। কিন্তু ইতোমধ্যেই ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে এফএ কাপের কোয়ার্টার ফাইনালে পরাজয়ের পর আটালান্টার কাছে হেরে ইউরোপা লিগ থেকেও বিদায় নিয়েছে লিভারপুল।
এখন একমাত্র লিগ শিরোপাই ভরসা। লিভারপুল এই শিরোপা জিততে পারবে কিনা এমন প্রশ্নের উত্তরে ক্লপ বলেছেন, ‘আমাদের জিততে হলে আর্সেনাল ও ম্যানচেস্টার সিটিকে অবশ্যই কিছু বাজে সময় কাটাতে হবে। আমি জানিনা, আজকের জন্য আমি শুধুমাত্র সবার কাছে ক্ষমা চাচ্ছি। আমাদের আরো ভাল করা উচিৎ ছিল যা আমরা করতে পারিনি।’
এদিকে ওল্ড ট্র্যাফোর্ডে তলানির দল শেফিল্ডের কাছে বড় অঘটন থেকে রক্ষা পেয়েছে ইউনাইটেড। দুইবার পিছিয়ে পড়েও  ব্রুনো ফার্নান্দেসের দ্বিতীয়ার্ধের দুই গোলে ইউনাইটেডের জয় নিশ্চিত হয়। ৩৫ মিনিটে জেয়ডেন বোগলের গোলে ব্লেডসরা এগিয়ে গিয়েছিল। বিরতির আগে হ্যারি ম্যাগুয়েরে ইউনাইটেডকে সমতায় ফেরান। বিরতির পরপরই বেন বেরেটন দিয়াজ আবারো সফরকারীদের এগিয়ে দেন। ৬১ মিনিটে স্পট কিক থেকে ইউনাইটেডকে সমতায় ফেরান ফার্নান্দেস। এরপর ম্যাচ শেষে ৯ মিনিট আগে পর্তুগীজ এই তারকা মিডফিল্ডারের দুরপাল্লার জোড়ালে শটে ইউনাইটেড প্রথমবারের মত ম্যাচে এগিয়ে যায়। রাসমাস হোলান্ড ৮৫ মিনিটে আরো এক গোল করলে স্বস্তি ফিরে আসে ইউনাইটেড শিবিরে। গত ৯ মার্চ এভারটনকে হারানোর পর গত পাঁচ ম্যাচে এটাই লিগে ইউনাইটেডের প্রথম জয়।
এই মুহূর্তে ষষ্ঠ স্থানে থাকা ইউনাইটেডের জন্য মৌসুমটা শেষ পর্যন্ত ভাল হতে পারে এফএ কাপের শিরোপা জয়  ও ইউরোপা লিগে জায়গা করে নেবার মাধ্যমে। তাহলেই হয়তো সাময়িক ভাবে টেন হাগের চাকরি কিছুটা নিশ্চয়তা পেতে পারে। রোববার দ্বিতীয় টায়ারের ক্লাব কভেন্টির সাথে সেমিফাইনালে তিন গোলে এগিয়ে থেকেও শেষ পর্যন্ত টাই-ব্রেকারে কোনমতে জয়ী হয়ে এফএ কাপের ফাইনাল নিশ্চিত করেছে ইউনাইটেড ।
টেন হাগ বলেন, ‘আমি মনে করি আমরা মোটামুটি ভাল খেলেছি, বেশ কিছু সুযোগ তৈরী করেছি। এই ম্যাচ থেকে অনেকগুলো ইতিবাচক দিক নিয়ে আমি বাড়ি ফিরতে চাই। একইসাথে নেতিবাচক দিকও রয়েছে। দুই গোল হজম করে পিছিয়ে পড়া মোটেই ভাল লক্ষন নয়। এটা মোটেই গ্রহনযোগ্য নয়। আমাদের আরো বেশী আক্রমনাত্মক খেলা খেলতে হবে।’
দিনের আরেক ম্যাচে মোলিনেক্সে উল্ফসকে ১-০ গেলে পরাজিত করেছে বোর্নমাউথ। এই ম্যাচে রেফারি স্টুয়ার্ট এ্যাটওয়েল উল্ফসের দুটি গোল বাতিল করে বিতর্কের জন্ম দিয়ছেন। এর আগে রোববার এভারটনের কাছে  নটিংহ্যাম ফরেস্টের ২-০ গোলের পরাজয়ের ম্যাচটিতে ফরেস্টের তিনটি পেনাল্টির আবেদন ভিএআর কর্মকর্তাম হিসেবে বাতিল করে সমালোচিত হয়েছেন এ্যাটওয়েল। এবার দ্বিতীয়ার্ধে হুয়াং হি-চ্যানের সমতাসূচক গোলটি তিনি জাস্টিন ক্লুইভার্টের বিপক্ষে মাথিয়াস কুনহার ফাউলের কারনে বাতিল করেন। অথচ কুনহা ও ক্লুইভার্টের ঘটনার সময় বল তাদের কারোরই নিয়ন্ত্রনে ছিলনা। এর আগে এন্টোন সিমিনেয়োর প্রথম গোলটি তিনি অফসাইডের কারনে বাতিল করেছিলেন।
জিন ফিলিপ মাতেতার টানা পঞ্চম হোম ম্যাচর গোলে নিউক্যাসলকে ২-০ ব্যবধানে পরাজিত করেছে ক্রিস্টাল প্যালেস।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়