বাসস
  ২৯ মার্চ ২০২৪, ১৯:৪৪

সাকিবের অন্তর্ভুক্তি দলে স্বস্তি ফিরিয়েছে : পোথাস

ঢাকা, ২৯ মার্চ ২০২৪ (বাসস) : প্রথম ম্যাচে ভরাডুবির পরও সাকিব আল হাসানের অন্তর্ভুক্তিতে টাইগারদের ড্রেসিংরুমে স্বস্তি  ফিরিয়েছে বলে মনে করেন চন্ডিকা হাথুরুসিংহের অনুপস্থিতিতে শ্রীলংকার বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে বাংলাদেশের প্রধান কোচের দায়িত্ব পালনের সুযোগ পাওয়া সহকারী কোচ নিক পোথাস। প্রথম ম্যাচে শ্রীলংকার কাছে ৩২৮ রানের বড় ব্যবধানে হারে বিধ্বস্ত হয়ে পড়েছিলো বাংলাদেশ।
পোথাসের মতে, বাঁচা-মরার ম্যাচের আগে সাকিবের উপস্থিতি দলের মধ্যে আত্মবিশ্বাস বাড়িয়েছে। শেষ ম্যাচ জিতে দুই ম্যাচের টেস্ট সিরিজ ড্র করতে বদ্ধপরিকর টাইগাররা।
চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আগামীকাল সিরিজ নির্ধারণী দ্বিতীয় ও শেষ টেস্টে শ্রীলংকার মুখোমুখি হবে বাংলাদেশ।
আজ চট্টগ্রামে বাংলাদেশ দলের  অনুশীলন সেশন শেষে  পোথাস বলেন, ‘সাকিব দলে এসে প্রশান্তি ফিরিয়ে এনেছে।’
তিনি আরও বলেন, ‘আপনি জানেন, তার অন্তর্ভুক্তি শান্তকে(অধিনায়ক) অতিরিক্ত সহায়তা পাবার সুযোগ করে দিয়েছে, কারন যার কাছ থেকে পরামর্শ পেতে পারে সে। মাঠের মধ্যে খুবই অভিজ্ঞ ব্যক্তি সে এবং দলের মধ্যে প্রশান্তি এনে দেয়। সে একজন বিশ্বমানের ক্রিকেটার।’
সাকিবের অন্তর্ভুক্তিতে উজ্জীবিত হয়ে দ্বিতীয় ও শেষ টেস্টে জয়ের জন্য মরিয়া প্রথম ম্যাচের দুই ইনিংসেই ২শ রান করতে না পারা বাংলাদেশ।
পোথাস বলেন, ‘আমি মনে করি, সাকিব কোন দলে থাকা মানে  তারা খুবই ভাগ্যবান। আমরা তাকে স্বাগত জানাই। ড্রেসিংরুমে তাকে পাওয়া সবসময়ই দারুণ ব্যপার।’
তিনি আরও বলেন, ‘তার শক্তিমত্তা দ্রুতই দলকে এগিয়ে নেয়। তার অনেক অভিজ্ঞতা আছে, সেখান থেকে ছেলেদের অনেক শেখার আছে। সাকিব সব সময়ই  দলের জন্য ানেক কিছু।  তাই দলের তার থাকাটা আমরা সত্যিই উপভোগ করি।’
নভেম্বরে ভারতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপের পর থেকে জাতীয় দলের বাইরে আছেন সাকিব। বিশ্বকাপে নিজের শেষ ম্যাচে ৮২ রান ও ২ উইকটে নিয়ে শ্রীলংকার বিপক্ষে বাংলাদেশের গুরুত্বপূর্ণ জয়ে বড় অবদান রাখেন তিনি। কিন্তু ঐ ম্যাচে বাঁ-হাতের আঙুলের তর্জনী ভেঙ্গে যাওয়ায় এবং চোখের সমস্যায় বেশ কিছুদিন মাঠের বাইরে ছিটকে পড়েন সাকিব।
গত দুই মাসে বাংলাদেশ ও ঢাকা প্রিমিয়ার লিগে সাফল্যের সাথে খেলছেন সাকিব। ২০২৩ সালের এপ্রিলে মিরপুরে আয়ারল্যান্ডের বিপক্ষে সর্বশেষ টেস্ট খেলেছেন তিনি।
সাকিবকে বিশ্বমানের ক্রিকেটার অভিহিত করে পোথাস জানান, আন্তর্জাতিক ক্রিকেটে যতদিনই অনুপস্থিত থাকুক না কেন, যেকোন পরিস্থিতির সাথে এই মানিয়ে নেওয়ার ক্ষমতা আছে এ অলরাউন্ডারের।
পোথাস বলেন, ‘দেখে মনে হচ্ছে তার ওজন কমেছে । সে অনুশীলন করছে। বিপিএলে তার ভালো সময় গিয়েছে। ঢাকা প্রিমিয়ার লিগেও শুরুটা ভালো হয়েছে। সে খুশি এবং এটাই একমাত্র জায়গায় যেখানে আমরা তাকে চাই। আমরা তাকে খুশি করতে চাই।’
তিনি আরও বলেন, ‘সাকিব  অনেক বেশি পেশাদার। সে জানে সে কি করেছে, আর কি করেনি। কন্ডিশনের সাথে সে মানিয়ে নিবে। এ কারণেই সে বিশ্বমানের।’
টেস্ট ক্যারিয়ারের পাঁচটি সেঞ্চুরির মধ্যে ২০১৭ সালে শ্রীলংকার বিপক্ষে সর্বশেষ শতকের দেখা পেয়েছিলেন সাকিব। ঐ ম্যাচটি বাংলাদেশের শততম টেস্ট ছিলো। সাকিবের সেঞ্চুরিতে শততম টেস্ট জিতে সেটি স্মরনীয় করে রেখেছে বাংলাদেশ। আর সেটিই হলো শ্রীলংকার বিপক্ষে মুখোমুখি হওয়া ২৫ ম্যাচের মধ্যে টাইগারদের একমাত্র টেস্ট জয়।
ঘরের মাঠে শ্রীলংকার বিপক্ষে ১১ টেস্ট খেলেও কখনও জয়ের দেখা পায়নি বাংলাদেশ।
অন্য দিকে, সিরিজ জয়ই মূল লক্ষ্য থাকায় বাংলাদেশ দলে সাকিব ফেরায় চিন্তিত নন প্রথম টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি করে প্রথম শ্রীলংকার অধিনায়ক হিসেবে কীর্তি গড়া ধনঞ্জয়া ডি সিলভা।
তিনি বলেন, ‘আমি কেন তাকে নিয়ে কথা বলবো? সেতো  আমার দলের কেউ নয়।  আমি আমার দল নিয়ে কথা বলতে আগ্রহী। আমরা প্রথম টেস্ট জিতেছি এবং দ্বিতীয় টেস্টেও ধারাবাহিকতা অব্যাহত রাখতে চাই।’

  • সর্বশেষ
  • জনপ্রিয়