বাসস
  ২৬ এপ্রিল ২০২৪, ২৩:৪১

প্রতিবন্ধীদের মূল ধারায় আনার প্রচেষ্টা আছে সরকারের : সমাজকল্যাণ মন্ত্রী

ঢাকা, ২৬ এপ্রিল, ২০২৪ (বাসস) : সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, প্রতিবন্ধীরা সমাজের অবিচ্ছেদ্য অংশ। প্রতিবন্ধীদের মূল ধারায় আনতে প্রচেষ্টা আছে সরকারের। সেই প্রচেষ্টার অংশ হিসেবে নীতিমালা তৈরি করা ও আইন তৈরি করা হয়েছে ।
আজ শুক্রবার  বিকালে শিল্পকলা অ্যাকাডেমির জাতীয় নাট্যশালায় প্রথম আন্তর্জাতিক প্রতিবন্ধী শিল্প উৎসব ঢাকা-২৪ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি  এসব কথা বলেন।
ঢাকা থিয়েটারের সভাপতি নাসিরউদ্দিন ইউসুফের সভাপতিতে অনুষ্ঠানে অন্যানের মধ্যে বক্তব্য রাখেন ব্রিট্রিশ হাইকমিশন, বাংলাদেশ এর ডেপুটি হাই কমিশনার এন্ড ডেভেলপমেন্ট ডিরেক্টর ম্যাট ক্যানেল, গ্রে আই থিয়েটারের আর্টিস্টিক ডিরেক্টর ম্যাট ক্যানেল।
দীপু মনি আরো বলেন, যারা প্রতিবন্ধিতায় আক্রান্ত তারা শারীরিক মানসিক নানা ধরনের শিকার হলেও বুদ্ধি ও মননশীলতায় স্বাভাবিক মানুষদের মত যে তাই নয়, বরং সৃজনশীলতায় অনেক  ক্ষেত্রে বেশিও।
মন্ত্রী আরও বলেন,  বিভিন্নভাবে প্রতিবন্ধিতার শিকার  শিশুরা  যেন সাধারণভাবে সবার সাথে শিক্ষা গ্রহণ করতে পারে সে ব্যবস্থা তৈরি করতে হবে। আর যাদের পক্ষে একেবারেই সম্ভব নয় তাদের জন্য বিশেষ ব্যবস্থা করার চেষ্টা করতে হবে। সবার মতই তাদের শারীরিক ও মানসিক বিকাশের জন্য ক্রীড়া চর্চা, সাংস্কৃতিক চর্চার ব্যবস্থা করতে হবে। এটা সবার মতো তাদের জন্যও অপরিহার্য। পরে মন্ত্রী  আন্তর্জাতিক প্রতিবন্ধী শিল্প উৎসব ঢাকা-২৪ এর উদ্বোধন ঘোষণা করেন।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়