বাসস
  ১৮ এপ্রিল ২০২৩, ১০:২৮

ব্রাজিলে লুলার সাথে রুশ পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক

ব্রাসিলিয়া, ১৮ এপ্রিল, ২০২৩ (বাসস ডেস্ক) : রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রী সার্গেই ল্যাভরভ ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা ডি সিলভার সঙ্গে বৈঠক করেছেন।
ইউক্রেনে মার্কিন প্রতিরক্ষা সহায়তা নিয়ে দক্ষিণ আমেরিকান এই নেতার মন্তব্যে যুক্তরাষ্ট্রের সমালোচনার মধ্যেই ব্রাজিলে সোমবার ল্যাভরভ ও লুলার এ বৈঠক অনুষ্ঠিত হলো।
সম্প্রতি চীন ও সংযুক্ত আরব আমিরাত সফরকালে লুলা ইউক্রেন যুদ্ধকে উৎসাহিত করার জন্যে যুক্তরাষ্ট্রকে দায়ী এবং পশ্চিমাদের সমালোচনা করেন।
একইসঙ্গে তিনি শান্তি আলোচনা শুরুর জন্যে যুক্তরাষ্ট্র ও ইউরোপের প্রতি আহ্বান জানান।
সার্গেই ল্যাভরভ শান্তি আলোচনায় মধ্যস্থতার প্রস্তাব দেয়ায় লুলাকে ধন্যবাদ জানান।
কিন্তু যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি সাংবাদিকদের বলেছেন, ব্রাজিল বাস্তবতার দিকে না তাকিয়ে রুশ-চীনা প্রচারণাকেই তোতা পাখির মতো আওড়িয়ে যাচ্ছে।
উল্লেখ্য, রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা নিষেধাজ্ঞায় ব্রাজিল যোগ দেয়নি।এছাড়া ইউক্রেনে অস্ত্র সরবরাহের অনুরোধও প্রত্যাখ্যান করেছে।
এদিকে চীন সফরে যাওয়ার আগে লুলা যুদ্ধ বন্ধে মধ্যস্থতার জন্যে কয়েকটি দেশ নিয়ে একটি গ্রুপ গঠনের প্রস্তাব দিয়েছিলেন।
ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাওরো ভিয়েরার সঙ্গে বৈঠকের পর ল্যাভরভ বলেছেন, ইউক্রেন পরিস্থিতি নিয়ে স্পষ্ট ধারনার জন্যে আমরা ব্রাজিলিয়ান বন্ধুদের প্রতি কৃতজ্ঞ। এছাড়া পরিস্থিতি নিয়ন্ত্রণে অবদান রাখার ইচ্ছে ব্যক্ত করার কারনেও আমরা তাদের প্রতি কৃতজ্ঞ।
ল্যাভরভ আরো বলেন, আমরা যত তাড়াতাড়ি সম্ভব সংঘাত নিরসনে আগ্রহী।
ব্রাজিলে আসার মধ্যদিয়ে ল্যাভরভ তার সপ্তাহব্যাপী ল্যাটিন আমেরিকা সফর শুরু করেছেন। এর পর তার ভেনিজুয়েলা, নিকারাগুয়া ও কিউবা যাওয়ার কথা রয়েছে। এসব দেশের বামপন্থী সরকারের সঙ্গে যুক্তরাষ্ট্রের বৈরি সম্পর্ক বিদ্যমান।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়