বাসস
  ০৯ এপ্রিল ২০২৪, ১০:২৭

কুমিল্লার টুপি, আতর ও তসবির দোকানে ভিড়

।। কামাল আতাতুর্ক মিসেল।।
কুমিল্লা (দক্ষিণ), ৯ এপ্রিল, ২০২৪ (বাসস) : রমজানের শেষ সপ্তাহে কুমিল্লায় ভিড় বাড়ছে ঈদের জামাতের অন্যতম অনুষঙ্গ আতর, সুরমা, তসবিহ, টুপি ও জায়নামাজের মতো পণ্যের দোকানগুলোতে। ঈদের দিন নতুন পোশাকের সঙ্গে নতুন সুগন্ধি ভিন্ন মাত্রা যোগ করে। তাই ক্রেতারা ভিড় করছেন সুগন্ধির দোকানগুলোতে। একইসঙ্গে টুপি, জায়নামাজ, সুরমা, হিজাব কিনতে ভিড় করছেন এসব পণ্যের দোকানেও। ক্রেতারা বলছেন, নতুন পোশাকের সঙ্গে মানানসই নতুন টুপি আর সুগন্ধি তাদের মনকে আরও সতেজ করবে।
কুমিল্লার নিউ মার্কেটের সামনের দোকানগুলো ঘুরে দেখা যায়, ঈদকে সামনে রেখে ব্যস্ত সময় পার করছেন ক্রেতা-বিক্রেতারা। যদিও বিক্রেতারা বলছেন, অন্যান্য বছরের তুলনায় তাদের বিক্রি এবছর বেশি হচ্ছে। টুপি-জায়নামাজ বিক্রি করেন মনির হোসেন। তিনি বাসসকে জানান, তার কাছে বাংলাদেশ ছাড়া ভারত, পাকিস্তান, চীন ও আফগানিস্তানের টুপিও আছে। যেসব টুপির দাম ৮০ থেকে ৫০০ টাকা পর্যন্ত। জায়নামাজ আছে ৩০০ টাকা থেকে ৩ হাজার টাকা দামের পর্যন্ত। আর সৌদি আরব ও ভারতের হাজি রুমাল আছে ১০০ থেকে ৮০০ টাকা পর্যন্ত। টুপি জায়নামাজের আরেক বিক্রেতা মো. জসীম উদ্দিন জানান, তার কাছে ১০০ টাকা থেকে শুরু করে দেড় হাজার টাকা দামের টুপি  আছে। জসীম বলেন, পাকিস্তানি জিন্নাহ টুপির দাম সবচেয়ে বেশি, এটার দামই ১৫০০ টাকা।
তবে কবির হোসেন নামের আরেক বিক্রেতা বলেন, আমার ব্যবসা ভালোই হচ্ছে। মানুষ জায়নামাজ আর হিজাব বেশি কিনছে। আশা করছি বিক্রি আরও বাড়বে। ক্রেতা আলমগীর হোসেন বাসসকে বলেন, আজ বড় ভাইয়ের জন্য টুপি আর কাশ্মীরি রুমাল কিনেছি। আর আমার জন্য শুধু টুপি কিনেছি। পাঞ্জাবি আর অন্যান্য কেনাকাটা আগেই শেষ করেছি।
বারেক হোসেন নামের এক ক্রেতা বলেন, আমি টুপি আর জায়নামাজ কিনেছি। জায়নামাজের দাম ঠিকই আছে। কিন্তু টুপির দাম একটু বেশি। যে টুপির দাম একশো টাকা, সেটা দেড়শো টাকা পর্যন্ত দাম চাইছে। ঈদের সকালে নামাজে যাওয়ার জন্য অনেকেই সুগন্ধি হিসেবে আতর ব্যবহার করে থাকেন। তাদের ভাষ্য আতর পবিত্রতা আর সতেজতা অনেকটাই বাড়িয়ে দেয়। তাই টুপি জায়নামাজের সঙ্গে নিজেকে সতেজ রাখতে সুগন্ধি ব্যবহার করেন। এসময় বিক্রেতারা জানান আতরের দরদাম, আর দেখান সুসজ্জিত সুগন্ধির বোতলগুলো। সুগন্ধি দোকানের বিক্রেতা মো. জালাল জানানা, তার কাছে ৩০০ ফ্লেভারের আতর, উন্নত মানের জায়নামাজ ও জোব্বা আছে। তিনি বলেন, প্রতি মিলিলিটার আতর ৫০ টাকা থেকে শুরু করে ৩ হাজার টাকা দামের পর্যন্ত আছে আমার কাছে। আমি আতর দুবাই, সৌদি আরব, ফ্রান্স থেকে আনি। এছাড়া আমাদের দেশের বিখ্যাত আগর আতরও আছে আমার কাছে।
 

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়