বাসস
  ০১ জুন ২০২৩, ১৯:২৯

নারীর ক্ষমতায়ন ও শিশুকল্যাণে বাজেট বরাদ্দ বৃদ্ধির প্রস্তাব 

ঢাকা, ১ জুন, ২০২৩ (বাসস) : অর্থমন্ত্রী  আ হ ম মুস্তফা কামাল ২০২৩-২৪ অর্থবছরে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের জন্য ৪ হাজার ৭৫৪ কোটি টাকা বাজেট বরাদ্দের প্রস্তাব করেছেন। ২০২২-২৩ অর্থবছরে এ মন্ত্রণালয়ের জন্য ৪ হাজার ২৯০ কোটি টাকা বাজেট বরাদ্দের প্রস্তাব করা হয়েছিল। ২০২১-২০২২ অর্থবছরে এ খাতে বরাদ্দের পরিমাণ ছিল ৪ হাজার ১৯০ কোটি টাকা।
বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, নারীর ক্ষমতায়ন,জেন্ডার সমতা ও শিশু কল্যাণ নিশ্চিত করা আমাদের নির্বাচনী অঙ্গীকারে গুরুত্বের সাথে অন্তর্ভুক্ত করা হয়েছে। এই অঙ্গীকার বাস্তবায়নের জন্য আমরা প্রতিনিয়ত কাজ করে যাচ্ছি। কর্ম-পরিবেশ উন্নয়ন,কর্মসংস্থান ও আত্ম-কর্মসংস্থানের সুযোগ সম্প্রসারণ,প্রশিক্ষণ ও সচেতনতামূলক কার্যক্রমের মাধ্যমে দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধি ইত্যাদির প্রভাবে কর্মক্ষেত্রে নারী শ্রমশক্তির অংশগ্রহণের হার ২০১০এর ৩৬.০ শতাংশ হতে বেড়ে বর্তমানে ৪২.৭ শতাংশে উন্নীত হয়েছে। আমরা এ অর্জনকে সুসংহত ও জোরদার করতে চাই।
তিনি বলেন, নারী ও শিশুদের কল্যাণ নিশ্চিত করতে ২০২৩-২৪ হতে ২০২৫-২৬ পর্যন্ত সময়ে যে কার্যক্রমসমূহ বাস্তবায়ন হবে তার মধ্যে উল্লেখযোগ্য হল- কর্মজীবি মায়েদের শিশু সন্তানদের জন্য ৬৪ টি জেলায় ডে-কেয়ার সেন্টার স্থাপন; কিশোরী স্বাস্থ্য সুরক্ষায় ও নারীর অর্থনৈতিক ক্ষমতা সৃষ্টিতে স্যানেটারি টাওয়াল প্রস্তুতকরণ ও বিতরণ; কিশোরী ক্ষমতায়নে স্কুলগামী ছাত্রীদের বাইসাইকেল প্রদান; নারী নির্যাতন ও বাল্যবিবাহ প্রতিরোধে মহিলা বিষয়ক অধিদপ্তরের সক্ষমতা বৃদ্ধি; শেখ হাসিনা নারী কল্যাণ ডরমেটরি ও কর্মজীবি মহিলা হোস্টেল নির্মাণ; অবসরকালীন আপনালয় স্থাপন; ৪ বছর বয়সী শিশুদের জন্য শিশু বিকাশ কেন্দ্র স্থাপন ও পরিচালনা; গ্রামীণ এলাকার কওমী মাদ্রাসার শিশুদের জন্য বৃত্তিমূলক প্রশিক্ষণ প্রদান; নিরাপদ ইন্টারনেট-নিরাপদ শিশু’ কর্মসূচি বাস্তবায়ন; ৬৪ জেলায় কর্মজীবি হোস্টেল ও জিম সেন্টার স্থাপন ইত্যাদি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়