বাসস
  ০১ জুন ২০২৩, ১৮:৩৮
আপডেট  : ০১ জুন ২০২৩, ১৮:৫৩

নির্বাচন কমিশন সচিবালয়ের জন্য ২ হাজার ৪০৬ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব

ঢাকা, ১ জুন, ২০২৩ (বাসস) : আগামী ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে নির্বাচন কমিশন সচিবালয়ের জন্য ২ হাজার ৪০৬ কোটি ৪৯ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।
আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ প্রস্তাব করেন।
তিনি বলেন, গত ২০২২-২৩ অর্থবছরে নির্বাচন কমিশন সচিবালয়ের জন্য বরাদ্দ প্রস্তাব করা হয়েছিল ১ হাজার ৫৩৮ কোটি ৮৮ লাখ টাকা যা সংশোধিত বাজেটে কমে দাঁড়ায় ১ হাজার ৪২৩ কোটি ১৩ লাখ ৫২ হাজার টাকা।
২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে নির্বাচন কমিশন সচিবালয়ের জন্য পরিচালন খাতে ২ হাজার ১২৪ কোটি টাকা এবং উন্নয়ন খাতে ২৮২ কোটি ৪৫ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়।
অর্থমন্ত্রী জানান, ২০২৩-২৪ অর্থবছরে দ্বাদশ জাতীয় সংসদের সাধারণ নির্বাচন, ৬টি সিটি কর্পোরেশন নির্বাচন, ৯টি পৌরসভা সাধারণ নির্বাচন, ৪৫৪টি উপজেলা পরিষদ সাধারণ নির্বাচন, ১০০টি ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন এবং জাতীয় সংসদ ও স্থানীয় সরকারের উপনির্বাচন অনুষ্ঠান সম্পাদন করা হবে। 
এ ছাড়া এই অর্থবছরে কেন্দ্রীয় ও মাঠ পর্যায়ে জাতীয় ভোটার দিবস উদযাপন, ছবিসহ ভোটার তালিকা হালনাগাদকরণের কার্যক্রম গ্রহণ; পেপার লেমিনেটেড জাতীয় পরিচয় পত্র প্রস্তুত, মুদ্রণ ও বিতরণ; উন্নতমানের জাতীয় পরিচয়পত্র প্রদান, শূন্য থেকে ১৮ বছর বয়সের নীচে নাগরিক নিবন্ধন ও জাতীয় পরিচয়পত্র প্রদান; প্রবাসে অবস্থিত বাংলাদেশী নাগরিকদের প্রবাসেই নিবন্ধনকরণ ও স্মার্ট জাতীয় পরিচয়পত্র প্রদান; জাতীয় পরিচয়পত্র মিনি আর্কাইভ/লাইব্রেরী স্থাপন; বঙ্গবন্ধু হাইটেক সিটি, কালিয়াকৈরে ডিজাস্টার রিকোভারি সিস্টেম স্থাপন; জাতীয় পরিচয়পত্রের তথ্য যাচাই/সনাক্তকরণ সংক্রান্ত পাটনার সার্ভিস অব্যাহত রাখা এবং নির্বাচন কমিশনের প্রাতিষ্ঠানিক উন্নয়ন এবং নির্বাচন প্রক্রিয়া ও নির্বাচনী ব্যবস্থাপনা উন্নয়ন কার্যক্রম অব্যাহত রাখার কার্যক্রম সম্পাদন ও বাস্তবায়ন করা হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়