বাসস
  ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৪:১০

লন্ডনে আগামীকাল সৌধের আয়োজনে জীবনানন্দ উৎসব

লন্ডন, ২৯ ফেব্রুয়ারি, ২০২৪ (বাসস): বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি জীবনানন্দ দাশের জীবন ও সাহিত্যের পাঠ ও পুনর্পাঠ; একবিংশ শতকে তাঁর রচনার প্রসঙ্গিকতা-এরকম বিচিত্র অনুষঙ্গ নিয়ে এবার
পঞ্চমবারের মত অনুষ্ঠিত হচ্ছে সৌধ-জীবনানন্দ উৎসব।
ব্রিটেনে দক্ষিণ-এশীয় শিল্পের শীর্ষতম সংস্থা সৌধ সোসাইটি অব পোয়েট্রি এন্ড ইন্ডিয়ান মিউজিকের আয়োজনে এই উৎসব অনুষ্ঠিত হবে ইস্ট-লন্ডনের রিচমিক্স থিয়েটারে আগামীকাল শুক্রবার সন্ধ্যা সাড়ে ছয়টায়। এতে বরাবরের মতই অভিনব সব পরিবেশনায় অংশ নেবেন বিলাতের প্রথিতযশা বাঙালি ও অবাঙালি কবি, লেখক, তাত্ত্বিক এবং সঙ্গীত, নৃত্য ও অভিনয় শিল্পীরা।
রবীন্দ্র-পরবর্তী বাংলা ভাষার অন্যতম প্রধান আধুনিক কবি জীবনানন্দের কালজয়ী সাহিত্য বিশ্বমঞ্চে তুলে ধরে প্রকারান্তরে বাংলা সাহিত্যের সীমাহীন ঐশ্বর্য পরম্পরার প্রচারই এই উৎসবের প্রধান লক্ষ্য বলে জানিয়েছেন সৌধ পরিচালক কবি টি এম আহমেদ কায়সার।
এতে জীবনানন্দের কবিতার তুলনামূলক পাঠ নিয়ে কথা বলবেন কবি, নাট্যকার ও অনুবাদক জন ফার্নডন। জীবনানন্দের কবিতার বুলগেরিয়ান অনুবাদ ও আনুষঙ্গিক আলোচনায় অংশ নেবেন মেধাবী বুলগেরিয়ান কবি ও প্রতœ-সঙ্গীত গবেষক ড. স্নেজহিনা গুলুবভা। স্ব-অনুদিত পার্শিয়ান অনুবাদ পাঠ করবেন বিশিষ্ট ব্রিটিশ-ইরানী কবি আলিরেজা আবিজ এবং আরবি অনুবাদ পাঠ করবেন তরুণ বি্িরটশ-মিশরীয় কবি মোহাম্মদ মোহসেন।
উৎসবে আরো থাকছে টি এম আহমেদ কায়সার নির্দেশিত জীবনানন্দের ‘কুড়ি বছর পর’ কবিতার এক সংক্ষিপ্ত নাট্যরুপ বা পোয়েট্রি থিয়েটার - টুয়েন্টি ইয়ার্স এগো, এগেইন। বিভিন্ন চরিত্রে ও বিবিধ নেপথ্য সহযোগিতায় থাকছেন কবি সারওয়ার ই আলম, অভিনেত্রী ও নৃত্যশিল্পী শিউলি ভট্রাচার্য, কবি শামীম শাহান, সংগঠক কাউন্সিলর জাসমীন চৌধুরী প্রমুখ।
সৌধ পরিচালক টি এম আহমেদ কায়সার জানান, সৌধ গত চার বছর ধরেই এটি আয়োজন করে আসছে এবং সৌভাগ্যক্রমে আমরা ব্রিটেনের মূলধারার সাহিত্য মহলে এই উৎসব নিয়ে বিপুল সাড়া লক্ষ্য করেছি।
উৎসবের সার্বিক সহযোগিতায় থাকছে দক্ষিণ-এশীয় সাহিত্য কাগজ গ্রন্থ ও রাধারমন সোসাইটি।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়