বাসস
  ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৩৬

ঢাকায় হয়ে গেলো এন্ট্রেপ্রেনারস অর্গানাইজেশনের মাল্টি-চ্যাপ্টার ইভেন্ট

ঢাকা, ২২ ফেব্রুয়ারি, ২০২৪ (বাসস): তরুণ উদ্যোক্তাদের আন্তর্জাতিক সংগঠন এন্ট্রেপ্রেনারস অর্গানাইজেশনের (ইও) দক্ষিণ এশীয় অঞ্চলের সদস্যদের অংশগ্রহণে সম্প্রতি ঢাকায় অনুষ্ঠিত হয়ে গেলো মাল্টি-চ্যাপ্টার ইভেন্ট। সংগঠনটির বাংলাদেশ চ্যাপ্টার দু’দিনব্যাপী এই ইভেন্টের আয়োজন করে। যেখানে ভারত, শ্রীলঙ্কা এবং বাংলাদেশের তরুণ ব্যবসায়ী ও উদ্যোক্তারা পারাস্পারিক সহযোগিতা বৃদ্ধি, বৈশ্বিক পর্যায়ে উদ্যোক্তা বিকাশ ও উদ্ভাবনের বাণিজ্যিক রূপান্তরের বিষয়ে আলোকপাত করেন। পুরো কর্মসূচি জুড়ে বাংলাদেশের সৃজনশীল ও বৈচিত্র্যপূর্ণ উদ্ভাবনকে তুলে ধরা হয়।
দু’দিনব্যাপী কর্মসূচির প্রথম দিন গত ৯ ফেব্রুয়ারি ঢাকায় লেকশোর হোটেলে স্ট্র্যাটেজিক পার্টনারশিপ অ্যালায়েন্স প্রদর্শনীর আয়োজন করা হয়। যেখানে জুয়েলারি, পোশাক, আসবাবপত্র, সিরামিক, আবাসন, শিক্ষাসহ আরও কয়েকটি খাতের বাংলাদেশী উদ্যোক্তারা স্টল নিয়ে অংশগ্রহণ করেন। এছাড়া আর্ট পৃষ্ঠপোষক নাদিয়া সামদানির সাথে ইও সদস্যদের ইন্টারেক্টিভ সেশন অনুষ্ঠিত হয়। শিল্প-সংস্কৃতির সংযোগ ঘটিয়ে উদ্যোক্তারা কিভাবে আরও উদ্দীপনা সহকারে কাজ করতে পারেন সেবিষয়ে আলোচনা হয়।
কর্মসূচির দ্বিতীয় দিন ১০ ফেব্রুয়ারি ভারত ও শ্রীলঙ্কা থেকে আগত ব্যবসায়ীরা অ্যারিস্টোফার্মা এবং কে এ ডিজাইন ফোর্টিস গ্রুপের কারখানা পরিদর্শন করেন। এছাড়া ইও বাংলাদেশের সদস্যদের সঙ্গে ভারত ও শ্রীলঙ্কার ব্যবসায়ীদের মধ্যে একটি বন্ধুপ্রতিম ফুটবল ম্যাচ এবং বেশ কিছু নেটওয়ার্কিং প্রোগ্রাম অনুষ্ঠিত হয়।  
দু’দিনের কর্মসূচি আয়োজেনে নেতৃত্ব দিয়েছেন ইও বাংলাদেশের সভাপতি মো. জিয়া উদ্দিন। তিনি ইভেন্ট আয়োজন প্রসঙ্গে বলেন, ‘এন্ট্রেপ্রেনারস অর্গানাইজেশনের দক্ষিণ এশীয় অঞ্চলের সবচেয়ে মর্যাদাপূর্ণ ইভেন্ট ছিলো এটি। এর মাধ্যমে আমরা উদ্যোক্তাবান্ধব একটা ইকোসিস্টেম দাঁড় করার চেষ্টা করেছি যাতে এ অঞ্চলের সদস্য উদ্যোক্তাদের মধ্যে পারস্পারিক সহযোগিতা বৃদ্ধি পায় এবং উদ্ভাবনের বাণিজ্যিক রূপান্তর সহজ হয়।’   
দু’দিনের অনুষ্ঠানে ইও বাংলাদেশের প্রেসিডেন্ট (ইলেক্ট) ফাতিন হক, ভারতের জয়পুর ইও চ্যাপ্টারের প্রেসিডেন্ট সিদ্ধার্থ তোতুকা, জেমকন গ্রুপের পরিচালক কাজী ইনাম আহমেদ, সম্ভব হেলথ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আজরা সেলিম, অ্যারিস্টো ফার্মা লিমিটেডের পরিচালক আহমেদ ইমতিয়াজ হাসান, র‌্যাংগস মোটরস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সোহানা রউফ চৌধুরী, ইভেন্স টেক্সটাইল লিমিটেডের পরিচালক শাহ্ রাইদ চৌধুরী, সাটোরি লিমিটেডের সিইও শাওন তানভীর প্রমুখ উপস্থিত ছিলেন।
এন্ট্রেপ্রেনারস অর্গানাইজেশন, একটি বিশ্বব্যাপী নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম যা ১৯৮৭ সালে প্রতিষ্ঠিত হয় এবং বর্তমানে ৭৬টি দেশের ১৮ হাজার উদ্যোক্তা এর সদস্য। বাংলাদেশে প্রতিষ্ঠানটি ২০১৬ সালে যাত্রা শুরু করে এবং বর্তমান সদস্য সংখ্যা ৫৫।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়