বাসস
  ১৯ মে ২০২৪, ১৪:১৪

আলোচনার জন্য সৌদি যুবরাজ ও যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টার সাক্ষাত

রিয়াদ, মে ১৯, ২০২৪ (বাসস ডেস্ক): যুবরাজ মোহাম্মদ বিন সালমান এবং মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান উভয় দেশের মধ্যে কৌশলগত চুক্তির একটি ‘সেমি-ফাইনাল’ সংস্করণ নিয়ে আলোচনা করতে সৌদি আরবের পূর্বাঞ্চলীয় শহর দাহরানে সাক্ষাত করেছেন। রোববার সৌদি আরবের সরকারি গণমাধ্যম এ খবর জানিয়েছে। খবর এএফপি’র।
সৌদি আরবের সরকারি গণমাধ্যম জানায়,এই প্রথমবারের মতো ইসরায়েল রাষ্ট্রকে স্বীকৃতি দিতে রিয়াদকে আনার ওয়াশিংটনের প্রচেষ্টার একটি গুরুত্বপূর্ণ অংশ হিসেবে চুক্তিগুলোকে বিবেচনা করা হয়। গাজায় চলমান যুদ্ধের কারণে এ প্রচেষ্টা অনেক জটিল হয়ে পড়েছে। সৌদি আরবের কার্যত: শাসক প্রিন্স মোহাম্মদ এবং সুলিভান সৌদি আরব এবং যুক্তরাষ্ট্রের মধ্যে খসড়া কৌশলগত চুক্তির সেমি-ফাইনাল সংস্করণ নিয়ে আলোচনা করেন। এসব চুক্তির কাজ একেবারে শেষ পর্যায়ে রয়েছে।
ফিলিস্তিন ইস্যুতে দ্বি-রাষ্ট্র সমাধানের একটি গ্রহণযোগ্য পথ খুঁজে বের করতে যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের মধ্যে কি কাজ করা হচ্ছে তারা সেটি নিয়েও আলোচনা করেন।
বৈঠকে ‘গাজার পরিস্থিতি ও এ যুদ্ধ  বন্ধের প্রয়োজনীয়তা এবং সেখানে মানবিক সাহায্য প্রবেশের সুযোগ করে দেওয়ার বিষয় নিয়েও আলোচনা হয়েছে।
হোয়াইট হাউস জানায়,এ যুদ্ধের বিষয়ে আলোচনার জন্য রোববার সন্ধ্যার দিকে সুলিভানের ইসরায়েল সফর করার কথা রয়েছে।
ইসরায়েলের সরকারি পরিসংখ্যানের বরাত দিয়ে এএফপি জানায়, ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলায়  ১,১৭০ জনেরও বেশি মানুষ নিহত হয়। এদের বেশিরভাগই বেসামরিক নাগরিক।
এদিকে হামাস পরিচালিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, হামাসের বিরুদ্ধে ইসরায়েলের প্রতিশোধমূলক হামলায় কমপক্ষে ৩৫,৩৮৬ জন প্রাণ হারিয়েছে। এদের অধিকাংশ বেসামরিক নাগরিক।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়