বাসস
  ২৬ এপ্রিল ২০২৩, ২০:৩০

টোকিওতে দ্বিতীয় দিন ব্যস্ত সময় পার করেছেন প্রধানমন্ত্রী

টোকিও, ২৬ এপ্রিল, ২০২৩ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার আমন্ত্রণে জাপানে তাঁর চার দিনের রাষ্ট্রীয় সফরের দ্বিতীয় দিনে আজ একটি ব্যস্ত দিন পার করেছেন।
তিনি বেশ কয়েকটি বৈঠকের মাধ্যমে দিনটি অতিবাহিত করেছেন- যার মধ্যে রয়েছে ইম্পেরিয়াল প্যালেসে জাপানের স¤্রাট নারুহিতোর সাথে সাক্ষাৎ, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সাথে তার কার্যালয়ে বৈঠক। সেখানে তিনি সমঝোতা স্মারক (এমওইউ) বিনিময় প্রত্যক্ষ করেন এবং পরে একটি যৌথ বিবৃতি দেন।
জাপানের পররাষ্ট্রমন্ত্রী ইয়োশিমাসা হায়াশি, বাংলাদেশ-জাপান কমিটি ফর কমার্শিয়াল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশনের চেয়ারম্যান, জাইকার প্রেসিডেন্ট, জেট্রোর চেয়ারম্যান, বাংলাদেশ ফ্রেন্ডশিপ পার্লামেন্টারি লীগের সভাপতি আকাসাকা প্যালেসে প্রধানমন্ত্রীর সঙ্গে পৃথক সাক্ষাৎ করেন। জাপান সফরকালে প্রধানমন্ত্রী এই প্যালেসেই অবস্থান করছেন।
দ্বিপাক্ষিক আলোচনায় নিরাপত্তা সহযোগিতা, বিনিয়োগ, বর্ধিত বাণিজ্য সম্পর্ক, বিদ্যুৎ ও জ্বালানি খাতে সহযোগিতা এবং রোহিঙ্গা বিষয়ে পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়গুলো প্রাধান্য পায়।
বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা এবং চলমান কোভিড-১৯ মহামারী ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পটভূমিতে এই সফরটিকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। কারণ উভয় দেশ সংকট কাটিয়ে উঠতে বর্ধিত সহযোগিতা নিয়েও আলোচনা করেছে।
এর আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে তার জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা শেখ হাসিনাকে স্বাগত জানান ও তাঁকে বর্ণাঢ্য সংবর্ধনা প্রদান করেন।
জাপানি প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রবেশ হলে গার্ড অব অনারের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা গার্ড পরিদর্শন করেন।
এ সময় দুই দেশের জাতীয় সঙ্গীত বাজানো হয়।
শেখ হাসিনা সেখানে জাপানি প্রধানমন্ত্রীর বাসভবনের লার্জ হলে প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা কর্তৃক তাঁর সম্মানে আয়োজিত নৈশভোজে যোগ দিয়ে সফরের দ্বিতীয় দিন শেষ করেছেন।
শেখ হাসিনা কোভিড-১৯ মহামারী শুরুর আগে ২০১৯ সালে শেষবার সফর করার পর তিন বছর পর এই জাপান সফর করছেন।
এর আগে, বাংলাদেশের প্রধানমন্ত্রী গতকাল (২৫ এপ্রিল) স্থানীয় সময় বিকেল ৪টা ৪৫ মিনিটে টোকিও’র হানেদা আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান।
প্রধানমন্ত্রী ২৫ এপ্রিল সকালে জাপান, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে ১৫ দিনের সরকারি সফরে ঢাকা ত্যাগ করেন।
জাপানের বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা দেয়া হয় এবং তাঁকে স্ট্যাটিক গার্ড অব অনারও প্রদান করা হয়।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়