বাসস
  ২৮ মার্চ ২০২৪, ২১:৪৬
আপডেট  : ২৮ মার্চ ২০২৪, ২২:৪৩

ইহসানুল করিমের প্রতি বাসস পরিবারের গভীর শ্রদ্ধা নিবেদন

ঢাকা, ২৮ মার্চ, ২০২৪ (বাসস) : বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)-এর সাংবাদিক ও কর্মচারীবৃন্দ আজ স্মরণসভা ও বিশেষ মোনাজাতের মাধ্যমে জাতীয় বার্তা সংস্থার সাবেক ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক এবং প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন। 
সভায় বাসসের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ বলেন, ইহসানুল করিম বিগত পাঁচ দশক ধরে সততা ও সাহসিকতার সঙ্গে সাংবাদিকতা করেছেন। প্রয়াত ইহসানুল করিমের সহধর্মিণী মমতাজ শিরীন করিম এবং পুত্র মঈনুল করিম আভাষ এ সময় উপস্থিত ছিলেন। 
আজাদ বলেন, করিম কর্মজীবনে সুনামের সঙ্গে পেশাদার সাংবাদিকের মান বজায় রেখেছেন এবং একাত্তরের বীর সৈনিক হিসেবে তিনি কখনো মুক্তিযুদ্ধের চেতনার সঙ্গে আপস করেননি।
সাংবাদিকতা অঙ্গনে বাসসের সহকর্মীদের কাছে ‘হেলাল’ নামে পরিচিত ইহসানুল করিম ১৯৭২ সালে নিজস্ব প্রতিবেদক হিসেবে বাসসে সাংবাদিকতা শুরু করেন। তিনি গত ১০ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। 
বাসসে সাংবাদিকতার পাশাপাশি করিম যুক্তরাজ্য ভিত্তিক বিবিসি, প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া (পিটিআই), ভারতের দ্য স্টেটসম্যান এবং ইন্ডিয়া টুডে’র সংবাদদাতা হিসেবে কাজ করেছেন।
স্মরণসভায় তার সহকর্মীরা আবেগাপ্লুত কণ্ঠে জাতীয় সংবাদ সংস্থার প্রধান নির্বাহী হিসাবে তার মানবিক এবং পেশাদার গুণের কথা স্মৃতিচারণ করেন।
তারা বলেন, পেশাগত নৈতিকতা ও ব্যক্তিগত মূল্যবোধের কারণে হেলাল স্বার্থান্বেষী মহলের শত্রুতা অর্জন করলেও কখনো প্রতিশোধপরায়ণ হননি।   
তারা বলেন, প্রধানমন্ত্রীর প্রেস সেক্রেটারি হিসেবে চাকরি করার পরও তিনি বাসস ও সাবেক সহকর্মীদের কল্যাণ নিয়ে সবসময়ই ভাবতেন।
মমতাজ শিরীন করিম বলেন, আমি যতদূর জানি, আমার স্বামী বাসসকে তার পরিবারের মতো মনে করতেন, সে কারণে তিনি সব সময় বাসসের কর্মরতদের খেয়াল রাখতেন।
বাসসের ব্যবস্থাপনা সম্পাদক আনিসুর রহমানের সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) সভাপতি ও বাসসের প্রধান বার্তা সম্পাদক ওমর ফারুক, প্রধান বার্তা সম্পাদক (বাংলা) সমীর কান্তি বড়ুয়া, বাসসের নগর সম্পাদক ও বিএফইউজে সহ-সভাপতি মধুসূদন মন্ডল, বাসসের বিশেষ প্রতিবেদক অনুপ খাস্তগীর, ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) সভাপতি ও উপ-প্রধান প্রতিবেদক (ইংরেজি) সৈয়দ শুকুর আলী শুভ, উপ-প্রধান প্রতিবেদক (বাংলা) সাজ্জাদ হোসেন, প্রতিবেদক সমন্বয়কারী (বাংলা) আবু সাঈদ ও বাসস প্রশাসন শাখার প্রধান মোহাম্মদ আলী খান অপু প্রমুখ।
স্মরণসভা শেষে মিলাদ মাহফিল ও মরহুমের রুহের মাগফেরাত কামনা করে দোয়া এবং ইফতার অনুষ্ঠিত হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়