বাসস
  ১৯ মার্চ ২০২৩, ১০:৩২

নড়াইলের বিস্তীর্ণ মাঠ জুড়ে ইরি-বোরোর সবুজ শীষ দোল খাচ্ছে

নড়াইল, ১৯ মার্চ, ২০২৩ (বাসস) : জেলার  তিন উপজেলায় বিস্তীর্ণ মাঠ জুড়ে ইরি-বোরো ধানের সবুজ শীষ দোল খাচ্ছে।চলতি ২০২২-২০২৩ রবি মৌসুমে নড়াইল কৃষি বিভাগের আওতায় ৩ উপজেলায় ৫০ হাজার হেক্টর জমিতে ধানের আবাদ হয়েছে।গতবারের চেয়ে এ বছর ৫১০ হেক্টর বেশি জমিতে ধানের আবাদ হয়েছে বলে কৃষি কর্মকর্তারা জানিয়েছেন।
নড়াইল কৃষি বিভাগ সূত্রে জানা গেছে,জেলার ৩উপজেলায় ৫০হাজার হেক্টর জমিতে ইরি-বোরো ধানের আবাদ হয়েছে।আবাদ হওয়া জমিতে ২লাখ ২০ হাজার ৭৩০ মেট্রিক টন চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।এর মধ্যে নড়াইল সদর উপজেলায় ২৩হাজার ২৩০ হেক্টর জমিতে ইরি-বোরো ধানের আবাদ হয়েছে।এছাড়া লোহাগড়া উপজেলায় ১০হাজার ২৫০ হেক্টর জমিতে ও কালিয়া উপজেলায় ১৬ হাজার ৫২০ হেক্টর জমিতে ইরি-বোরো ধানের আবাদ হয়েছে।পাকা ধান কেটে ঘরে তোলা পর্যন্ত আবহাওয়া ভালো থাকালে ইরি-বোরো ধানের বাম্পার ফলনের আশা করছেন কৃষক ও কৃষি কর্মকর্তারা। 
নড়াইল কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপ-পরিচালক দীপক কুমার রায় বলেন,এ জেলায় গত বছরের চেয়ে বেশি জমিতে ধানের আবাদ হওয়া খাদ্য চাহিদা মেটানোর জন্য খুবই ইতিবাচক। ইরি-বোরো চাষে সফলতার জন্য প্রতিবছরের ন্যায় এবারও কৃষক পর্যায়ে প্রশিক্ষণসহ উন্নত প্রযুক্তির ব্যবহার, প্রয়োজনীয় সার ও উন্নতমানের বীজ সরবরাহ নিশ্চিত করা হয়েছে। সরকারের নির্দেশনায় বাংলাদেশ কৃষি ব্যাংকসহ অন্যান্য ব্যাংক কৃষকদের স্বল্প সুদে সহজ শর্তে ঋণ প্রদান করেছে। আবহাওয়া ভালো থাকায় চলতি বছর ধানের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে বলে তিনি জানান।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়