বাসস
  ২৯ অক্টোবর ২০২৩, ১৯:১২

নওগাঁয় কৃষকদের মধ্যে বিনামূল্যে বীজ ও সার বিতরণ

নওগাঁ, ২৯ অক্টোবর ২০২৩ (বাসস) : জেলা সদরে আজ ২০২৩-২৪ অর্থবছরে রবি মৌসুমী  কৃষি প্রনোদনা কর্মসূচি আওতায় গম, ভুট্টা, সরিষা, সূর্যমুখী, চিনাবাদাম, শীতকালীন পেঁয়াজ, মুগ, মসুর ও খেসারী উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের  মধ্যে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়েছে। 
রবিবার দুপুরে নওগাঁ সদর উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে  এসব বীজ ও সার  বিতরণ করেন  নওগাঁ-৫ ( সদর) আসনের সংসদ সদস্য ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল জন।  
উপজেলা কৃষি কর্মকর্তা মো. মনিরুল ইসলামের সভাপতিত্বে আয়োজিত এ অনুষ্ঠানে নওগাঁ সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোহাম্মদ রফিকুল ইসলাম, উপজেলা পরিষদ  ভাইস চেয়ারম্যান ইলিয়াস তুহিন রেজা, মহিলা ভাইস চেয়ারম্যান নাইস আকতার, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি মাহবুবুল কমল ও  সাধারণ সম্পাদক মো. রেজাউল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন। 
অনুষ্ঠানে নওগাঁ সদর উপজেলার মোট পাঁচহাজার ১৯০ জন প্রান্তিক কৃষককে বিভিন্ন ফসলের বিপরীতে প্রণোদনা বিতরণ করা হয়। প্রত্যেক কৃষককে একবিঘা জমির বিপরীতে এ প্রণোদনা দেয়া হয়। এর মধ্যে- ৭০০ জন গম কৃষককে জনপ্রতি  ২০ কেজি বীজ, ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার, ৫৬০ জন ভুট্টা চাষীকে জনপ্রতি দুইকেজি  বীজ, ২০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার, তিনহাজার ১২০ জন সরিষা চাষীকে জনপ্রতি এককেজি  বীজ, ১০ কেজি ডিএপি  ও ১০ কেজি এমওপি, ৫০ জন সূর্যমুখী চাষীকে জনপ্রতি এককেজি বীজ, ১০ কেজি  ডিএপি ও ১০ কেজি এমওপি, ৫০ জন চিনাবাদাম চাষীকে জনপ্রতি ১০ কেজি বীজ, ১০ কেজি  ডিএপি ও দুইকেজি এমওপি, ১১০ জন শীতকালীন পেঁয়াজ চাষীকে জনপ্রতি এককেজি বীজ, ১০ কেজি করে ডিএপি ও ১০ কেজি করে এমওপি, ৭০ জন মুগডাল চাষীকে ৫ কেজি করে বীজ, ১০ কেজি ডিএপি ও পাঁচকেজি এমওপি, ১৯০ জন মসুরডাল চাষীকে জনপ্রতি  পাঁচকেজি বীজ, ১০ কেজি ডিএপি ও পাঁচকেজি এম পি এবং ৩৪০ জন খেসারী চাষীকে জনপ্রতি ৮ কেজি বীজ, ১০ কেজি ডিএপি ও ৫ কেজি এমওপি সার বিনামূল্যে প্রদান করা হয়।
এছাড়াও ১৫০ জন গ্রীষ্মকালীন পেঁয়াজ চাষীকে জনপ্রতি এক কেজি করে বীজ, ২০ কেজি ডিএপি ও ২০ কেজি এমওপি সার বিনামূল্যে প্রদান করা হয়। পাশাপাশি, গ্রীষ্মকালীন পেঁয়াজ চাষীদের প্রত্যেককে ‘রকেট এ্যাপস’-এর মাধ্যমে দুইহাজার ৮০০ টাকা করে প্রদান করা হয়। 

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়