BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ২৮ নভেম্বর ২০২২, ২১:৩৯
আপডেট  : ২৮ নভেম্বর ২০২২, ২৩:৩০

দক্ষিণ কোরিয়াকে হারিয়ে বিশ্বকাপে টিকে থাকল ঘানা

দোহা, ২৮ নভেম্বর, ২০২২ (বাসস) :  হাই ভোল্টেজ ম্যাচে দক্ষিন কোরিয়াকে হারিয়ে বিশ্বকাপে নিজেদের টিকিয়ে রেখেছে ঘানা। আজ দোহার এডুকেশন সিটি স্টেডিয়ামে অনুষ্ঠিত এইচ গ্রুপের ম্যাচে  ঘানা ৩-২ গোলে দক্ষিণ কোরিয়াকে  হারিয়েছে। ম্যাচে ঘানার হয়ে জোড়া গোল করেছেন মোহাম্মদ কুদুস। আর দক্ষিন কোরিয়ার হয়ে দুই গোল করেছেন চো গুয়ে-সুং। ঘানার হয়ে তৃতীয় গোলটি করেন ডিফেন্ডার মোহাম্মদ সালিসু।    
নিজেদের প্রথম গ্রুপ ম্যাচে দক্ষিন কোরিয়া উরুগুয়ের সঙ্গে ড্র করে এক পয়েন্ট লাভ করলেও ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগালের সঙ্গে হাড্ডাহাড্ডি প্রতিদ্বন্দ্বিতা করেও হেরে গিয়েছিল ঘানা। ফলে টুর্নামেন্টে টিকে থাকার জন্য আজকের ম্যাচে জয় ছাড়া বিকল্প কোন পথ ছিলনা তাদের। এদিকে প্রথম ম্যাচে পয়েন্ট পাওয়ার কারণে ২০১০ সালের পর প্রথমবারের মত নক আউট খেলার স্বপ্ন নিয়ে মাঠে নামে দক্ষিন কোরিয়া। সব ধরনের প্রতিযোগিতায় শেষ ১০টি ম্যাচে মাত্র একটি পরাজয় এবং ফেভারিট উরুগুয়ের কাছ থেকে পয়েন্ট পাওয়ায় তাদের আত্মবিশ^াসটা আরো বেড়েই গিয়েছিল।
ম্যাচের শুরুটাও ফেভারিটের মতো করে শুরু করেছিল মধ্য এশিয়ার টাইগাররা। উরুগুয়ের বিপক্ষে একবারের জন্যও লক্ষ্যে শট নিতে ব্যর্থ দক্ষিণ কোরিয়া আজ অবশ্য ঘনার বিপক্ষে প্রথম দশ মিনিটে তিনটি আক্রমণ পরিচালনা করেছে। তবে প্রথম ম্যাচের মতোই লক্ষ্যে শট নিতে পারেনি।
বিপরীতে প্রথম দশ মিনিটে একটি আক্রমণও রচনা করতে পারেনি ঘানা। ওই সময়টা তারা শুধু দক্ষিণ কোরিয়ার আক্রমণ সামাল দিতেই ব্যস্ত ছিল।
তবে কোরিয়দের পেছনে ফেলে এগিয়ে যেতেও সময় নেয়নি দলটি। ম্যাচের ২৪ মিনিটে প্রথম লিড পায় ঘানা। ডি বক্সের বাইরে থেকে জর্ডান আইয়ু ক্রস করলে বলের দখল নিতে কোরিয় পেনাল্টি এরিয়ায় জটলার সৃস্টি হয়। সেই জটলা থেকেই বাঁ পায়ের শটে বল জালে জড়িয়ে দেন ঘানার ডিফেন্ডার মোহাম্মদ সালিসু (১-০)। অবশ্য জটলায় হ্যান্ডবল হয়েছে মনে করে গোলটি ঘোষণার আগে ভিএআর প্রযুক্তির সহায়তায় রিপ্লে দেখে নেন কর্তব্যরত রেফারি। রিপ্লে দেখেই গোলের সিদ্ধান্ত দেন তিনি।
প্রথম গোলের রেশ কাটতে না কাটতেই ফের গোল উদযাপনে মেতে উঠে আফ্রিকান শিবির। মাত্র ১০ মিনিট পর  আবারো গোল করে দ্বিগুন ব্যবধানে পৌঁছে যায় তারা। এবারো ডি বক্সের বাইরে থেকে ফ্রি কিকের বল ক্রস করেন জর্ডান আইয়ু। চলন্ত বলটি হেডে জালে জড়ান মোহাম্মদ কুদুস (২-০)
ফলে ২-০ গোলের লিড নিয়েই বিরতিতে যায় ঘানা। কিন্তু বিরতি থেকে ফিরে ভিন্ন চেহারায় আবির্ভুত হয় দক্ষিন কোরিয়া। প্রথমার্ধের মতো আক্রমন চালানোর পাশাপাশি নিশানাও ঠিক করে নেয় তারা। কয়েকটি লক্ষ্য ব্যর্থ হবার পর সঠিক নিশানা খুঁজে পায় এশিয় জায়ান্টরা। ম্যাচের ৫৮ মিনিটে  লি কাং-ইন এর ক্রস থেকে দর্শনীয় হেডে ঘানার জালে বল জড়িয়ে দেন চো গুয়ে-সুং (২-১)। তিন মিনিটের ব্যবধানে ফের গোল করে দরকে সমতায় ফিরিয়ে আনেন তিনি।  একই কায়দায় ডি বক্সের বাইরে থেকে কিম জিন-সু ক্রস করলে বাজ পাখির মতো লাফিয়ে ঘানার দুই ডিফেন্ডারের উপর দিয়ে  হেডে বল জালে জড়ান সেই চো গুয়ে-সুং (২-২)।
উত্তেজনাপুর্ন ম্যাচে আবারো জ¦লে উঠে ঘানা। ম্যাচের ৬৮ মিনিটে গোল করে ফের লিড নেয় তারা। বাঁ প্রান্ত দিয়ে দ্রুততার সঙ্গে বল নিয়ে কোরিয় সিমানায় ঢুকে পড়েন ইনাকি উইলিয়ামস। ডি বক্সের বাইরে বাঁ প্রান্ত থেকে তার নেয়া ক্রসের বলটি পোস্টের সামনে অবস্থান নেয়া ঘানার আন্দ্রে আইয়ু শট নিতে ব্যর্থ হলেও তার ঠিক পেছানে থাকা কুদুস ঠিকই বাঁ পায়ের শটে জালে জড়িয়ে দেন (৩-২)। ফলে পুর্ন তিন পয়েন্ট নিয়ে নক আউট পর্বে খেলার আশা বাঁচিয়ে রাখতে সক্ষম হয় ঘানা।
এটি ছিল ঘানা ও দক্ষিন কোরিয়ার মধ্যে ১০ ম্যাচ। সর্বশেষ ২০১৪ সালের প্রীতি ম্যাচে কোরিয়ানদের ৪-০ গোলে হারিয়েছিল ঘানা। আগামী ২ ডিসেম্বর আল-ওয়াকরাহ’র আল-জানুব স্টেডিয়ামে গ্রুপের শেষ ম্যাচে উরুগুয়ের মোকাবেলা করবে ঘানা। একই রাতে দোহার এডুকেশন সিটি স্টেডিয়ামে পর্তুগালের মুখোমুখি হবে দক্ষিণ কোরিয়া।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়