বাসস
  ৩১ ডিসেম্বর ২০২২, ১৮:৩৯

ম্যান্ডেটের দুই দিন বাকি থাকতে ব্রাজিল ছেড়েছেন বলসোনারো 

ব্রাসিলিয়া, ৩১ ডিসেম্বর, ২০২২ (বাসস ডেস্ক): ব্রাজিলের বিদায়ী প্রেসিডেন্ট জাইর বলসোনারো, তার নির্বাচনী পরাজয় স্বীকার করেননি। শুক্রবার তার উত্তরসূরি লুইজ ইনাসিও লুলা দা সিলভার অভিষেক অনুষ্ঠানের দুই দিন আগে অনুসারীদের অশ্রুসিক্ত বিদায় জানিয়ে দেশ ছেড়েছেন।
বেশ কয়েকটি সংবাদ আউটলেট-এর খবর অনুসারে, বিতর্কিত অতি-ডান নেতা বিমান বাহিনীর বিমানে করে মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার উদ্দেশ্যে দুপুর ২ টা (গ্রীনিজ মান সময় ১৭০০ টা)-এর দিকে রওনা হন। খবর এএফপি’র।
সিএনএন ব্রাজিলের খবরে বলসোনারোর উদ্ধৃতি দিয়ে জানায়, তিনি  বলেন, ‘আমি উড়ছি, আমি শিগগীর ফিরে আসব’ এভিয়েশন ট্র্যাকিং ওয়েবসাইট ফ্লাইটঅয়্যার অনুসারে, তার বিমানটি শনিবার রাত ৯ টা (গ্রীনিজমান ০২০০ টা)-এর পরে অরল্যান্ডোতে অবতরণ করে।
এর অর্থ হল তিনি রোববারের শপথ গ্রহণ অনুষ্ঠানে থাকছেন না এবং ঐতিহ্য অনুসরন করে বামপন্থী নির্বাচিত প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভার কাছে প্রেসিডেন্টের পদ হস্তান্তর করবেন না।
বলসোনারো আরও দুই দিনের জন্য প্রেসিডেন্ট হিসেবে বহাল থাকতে পারবেন।
আরএনআর পাবলিক ব্রডকাস্টার-এর খবর অনুসারে, বর্তমান ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট ও বলসেনারোর ভাইস  প্রেসিডেন্ট, হ্যামিল্টন মুরাও শনিবার জাতীর উদ্দেশ্যে একটি ভাষণ দেবেন।
এর আগে শুক্রবার,  বোলসোনারো সোশ্যাল মিডিয়ায় একটি লাইভ সম্প্রচারে সমর্থকদের আশ্বস্ত করে বলেন, লুলা প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করবেন তখন ‘আমরা ১ জানুয়ারিতে বিশ্বের শেষ  দেখতে পাব না। সামনে একটি দুর্দান্ত ভবিষ্যত রয়েছে উল্লেখ করে বিদায়ী  প্রেসিডেন্ট বলেন, ‘যুদ্ধ  হেরে গেছে, কিন্তু আমরা যুদ্ধ হারব না।’এটি ছিল অক্টোবরে পরাজয়ের পর বলসোনারোর প্রথম লাইভ বক্তৃতা, এর পরে সক্রিয়  সোশ্যাল মিডিয়ার ব্যবহারকারী বলসেনারো নীরব হয়ে পড়েন।
লুলা নির্বাচনে ৫০.৯ শতাংশ  ভোট পেয়ে জয় লাভ করেন এবং বলসোনারো পান ৪৯.১ শতাংশ ভোট। ১৯৮৫ সালের পর প্রথম বিদায়ী প্রেসিডেন্ট তার উত্তরাধিকারীর কাছে  প্রেসিডেন্টের স্যাশ হস্তান্তর না করার ভেতর দিয়ে নতুন প্রেসিডেন্টের অভিষেক অনুষ্ঠিত হতে যাচ্ছে। ও গ্লোাবো সংবাদপত্রের প্রতিবেদন অনুসারে, সেই বছর সামরিক স্বৈরাচারের  শেষ প্রেসিডেন্ট জেনারেল জোয়াও বাতিস্তা ফিগুয়েরেদো নতুন প্রেসিডেন্ট হোসে সারনির অভিষেক এড়িয়ে যান।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়