বাসস
  ৩১ ডিসেম্বর ২০২২, ১৯:৩২

দেশে চিকিৎসা ক্ষেত্রে অভূতপূর্ব অগ্রগতি হচ্ছে : ত্রাণ প্রতিমন্ত্রী

ঢাকা, ৩১ ডিসেম্বর, ২০২২ (বাসস): দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেছেন, বাংলাদেশে চিকিৎসা ক্ষেত্রে দিন দিন অভূতপূর্ব অগ্রগতি হচ্ছে। অনেক জটিল ও কঠিন রোগের বিশ্বমানের চিকিৎসা দিচ্ছেন আমাদের দেশের চিকিৎসকরা, যা সত্যি আমাদের সাহস যোগায় । 
আজ শনিবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন হলে বাত রোগীদের সচেতনতামূলক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।
এনামুর রহমান বলেন, আগামী দিনগুলোতে চিকিৎসকদের আরও দক্ষ করে গড়ে তুলতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বারবার গবেষণার ওপর জোর তাগিদ দিচ্ছেন এবং গবেষণার জন্য অর্থ বরাদ্দও দিচ্ছেন। কারণ গবেষণা থেকেই জানা যায় আসল চিত্র। 
তিনি বলেন, মানুষের জীবনের সঙ্গে বাত রোগ অনেকটা ওতপ্রোতভাবে জড়িত। মানুষের যেকোনো বয়সে এই রোগ হতে পারে। শরীরের কোন না কোন অঙ্গে ব্যথা, বেদনা ও কষ্টের প্রকোপ আমাদের দেশের ২৬ শতাংশ মানুষের। ৬৪৪ প্রকারের বাত ব্যথা মেডিসিন বিভাগের রিউমাটোলজির রোগ হিসেবে পরিচিত।
এসময় বিশ্ববিদ্যালয়ের রিউমাটোলজি বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডাক্তার মো. নজরুল ইসলাম, বিশিষ্ট সাংবাদিক মঞ্জুরুল আহসান বুলবুল ও ব্র্যাকের হেলথ এন্টারপ্রাইজের প্রধান চিকিৎসক তৌফিকুল হাসান সিদ্দিকী প্রমুখ উপস্থিত ছিলেন।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়