BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ০২ জুলাই ২০২২, ২০:০৯

২০২১-২২ অর্থ বছরে সিলেটে ৮শ’ ৩৭ কোটি টাকা রাজস্ব আদায়

সিলেট, ২ জুলাই, ২০২২ (বাসস) : সিলেট কর অঞ্চল ২০২১-২২ অর্থ বছরে ৮শ’ ৩৭ কোটি টাকা রাজস্ব আদায় করেছে, যা লক্ষ্যমাত্রার চেয়ে ৩৭ কোটি টাকা বেশি।
সিলেট কর অঞ্চল কার্যালয় এতথ্য নিশ্চিত করে জানায়, ২০২১-২২ অর্থ বছরে সিলেট কর অঞ্চলে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৮শ’ কোটি টাকা। এর বিপরীতে কর আদায় হয়েছে ৮শ’ ৩৭ কোটি টাকা, যা লক্ষ্যমাত্রার চেয়ে বেশি। এতে কর আহরণের প্রবৃদ্ধি ২১.১৭ শতাংশ। 
এর আগে, ২০২০-২১ অর্থ বছরে কর আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৭২৫ কোটি টাকা। আর আহরণের পরিমাণ ছিল প্রায় ৬শ’ ৮৮ কোটি টাকা, যা লক্ষ্যমাত্রার চেয়ে ছিল কম। রাজস্ব আহরণ কম হওয়ার কারণ হিসেবে করোনা পরিস্থিতিকে দায়ী করেছে সংশ্লিষ্ট বিভাগ।  বিগত দুই বছর লক্ষ্যমাত্রা পূরণ না হলেও বিগত বছরগুলোতে সিলেট অঞ্চলে রাজস্ব আহরণের প্রবৃদ্ধির ধারা অব্যাহত ছিল।
সিলেট কর অঞ্চলের কর কমিশনার (চলতি দায়িত্ব) মো. আবুল কালাম আজাদ জানান, কর প্রদান নিয়ে মানুষের মধ্যে থাকা ভীতি দূর করার চেষ্টা চলছে। মানুষ কর প্রদানে আগের চেয়ে এখন অনেকটা সচেতন ও আন্তরিক। ভবিষ্যতে আরও বেশি কর আদায় সম্ভব হবে বলে তিনি আশা ব্যক্ত করেন। 
এ প্রসঙ্গে তিনি বলেন, করোনা মহামারি উত্তর পরিস্থিতি এবং সিলেট অঞ্চলে পর পর দুটি বন্যা সত্বেও কর আদায়ে সিলেট কর অঞ্চলের সকল পর্যায়ের কর্মকর্তা- কর্মচারীদের  প্রচেষ্টায় সদ্য বিদায়ী অর্থ বছরে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি রাজস্ব আদায় করা সম্ভব হয়েছে। এজন্য তিনি সকল করদাতা ও অংশীজনকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন