বাসস
  ১২ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:৪২

রিকন্ডিশন্ড গাড়িতে অবচয় সুবিধা ৫০ শতাংশ চায় বারভিডা

ঢাকা, ১২ ফেব্রুয়ারি, ২০২৪ (বাসস) : রিকন্ডিশন্ড মোটরযান আমদানির ক্ষেত্রে অবচয় সুবিধা সর্বোচ্চ ৩৫ শতাংশ থেকে বৃদ্ধি করে ৫০ শতাংশ করার দাবি করেছে বাংলাদেশ রিকন্ডিশন্ড ভেহিক্যালস ইম্পোর্টার্স অ্যান্ড ডিলার্স অ্যাসোসিয়েশন (বারভিডা)।
সোমবার রাজধানীর আগারগাঁও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সঙ্গে প্রাক-বাজেট আলোচনায় বারভিডার প্রেসিডেন্ট মো. হাবিব উল্লাহ ডন এ প্রস্তাব করেন।
বারভিডা প্রেসিডেন্ট বলেন, যে কোন পণ্যের ক্ষেত্রে প্রথম বছরে সর্বোচ্চ হারে মূল্যের অবচয় প্রদানের বিধান আন্তর্জাতিকভাবে স্বীকৃত। অবচয় প্রদানের উদ্দেশে বয়স গণনার ক্ষেত্রে আমদানি নীতি অনুযায়ী লিপিবদ্ধ বছর চলতি হিসাবে ধরা হয়। অবচয় হার নির্ধারণের ক্ষেত্রে বছরভেদে ও গাড়ির প্রকৃতিভেদে এক বছরের রিকন্ডিশন গাড়ি ০ শতাংশ, দুই বছরের পুরোনো গাড়ি ১০ শতাংশ, ২ বছরের অধিক হলে ২০ শতাংশ, ৩ বছর পর্যন্ত পুরোনো হলে ৩০ শতাংশ, ৪ বছরের পুরোনো হলে ৪০ শতাংশ ও ৫ বছর পুরোনো হলে ৫০ শতাংশ হারে অবচয় প্রদানপূর্বক রিকন্ডিশন্ড গাড়ির শুল্কায়ন মূল্য নির্ধারণের প্রস্তাব করেন তিনি।
তিনি বলেন, এ প্রস্তাব বিবেচনা করা হলে, গাড়ি আমদানি বৃদ্ধি পাবে। রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা পূরণে এ বিধান কার্যকর ভূমিকা রাখবে। অন্যদিকে সাশ্রয়ী মূল্যে বিশ্বমানের রিকন্ডিশন্ড গাড়ির বাজার তৃণমূলে সম্প্রসারিত হবে ও  নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে।
হাবিবুল্লাহ ডন বলেন, গণপরিবহনের সংকট মেটাতে যাত্রী পরিবহনে ব্যবহৃত মাইক্রোবাসের সম্পূরক শুল্ক হ্রাস করলে স্বাস্থ্যসম্মত ও আধুনিক গণপরিবহনের সুবিধা বাড়বে । আগামী  বাজেটে সংখ্যাগরিষ্ঠ মানুষের ব্যবহৃত মোটরগাড়ি কর-শুল্ক সম্পর্কিত নীতি আনুকূল্য পাবে বলে তিনি আশা প্রকাশ করেন ।
অন্যদিকে পুরাতন হাইব্রিড গাড়ি আমদানির সিসি স্ল্যাব ও সম্পূরক শুল্ক পুনর্বিন্যাসের প্রস্তাব দিয়ে বারবিডা বলছে, পুরাতন রিকন্ডিশন্ড হাইব্রিড গাড়ি আমদানির অনুমতি দেওয়ার পর থেকে বিভিন্ন সমীক্ষায় প্রমাণিত হয়েছে যে- হাইব্রিড গাড়ি যেমন পরিবেশের জন্য কল্যাণকর তেমন জ্বালানি সাশ্রয়ী বিধায় রাষ্ট্র ও গ্রাহক উভয়ই উপকৃত হচ্ছেন।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়