বাসস
  ২৬ সেপ্টেম্বর ২০২২, ১৪:৪৭

আগামী বছর অন্যভাবে লেভার কাপে থাকবেন ফেদেরার

লন্ডন, ২৬ সেপ্টেম্বর, ২০২২ (বাসস) : এ বছর লেভার কাপ ভিন্ন দুটি কারনে সারা বিশ্বের কাছে স্মরণীয় হয়ে থাকবে। লন্ডনের ও২ এরিনাতে অনুষ্ঠিত মর্যাদাকর এই টুর্নামেন্টের মাধ্যমে সুইস সেনসেশন রজান ফেদেরার তার বর্ণাঢ্য ক্যারিয়ারের ইতি টেনেছেন। অন্যদিকে এই প্রথমবারের মত টিম ইউরোপকে হারিয়ে শিরোপা জিতেছে টিম ওয়ার্ল্ড। 
ফ্রান্সেস টিয়াফোর নেতৃত্বে কাল প্রথমবারের মত লেভার কাপের শিরোপা জিতেছে টিম ওয়ার্ল্ড। এই মার্কিন তারকা নাটকীয় ম্যাচে স্টিফানোস টিসিতসিপাসের বিপক্ষে চারটি ম্যাচ পয়েন্ট রক্ষা করে দলকে শিরোপা উপহার দেন। শেষ ম্যাচে দারুন লড়াইয়ের পর টিয়াফো পিছিয়ে থেকেও শেষ পর্যন্ত টিসিতসিপাসকে ১-৬, ৭-৬ ৯১৩/১১), ১০-৮ গেমে পরাজিত করে টিম ওয়ার্ল্ডকে শিরোপা উপহার দেন। 
টিম ইউরোপ শিরোপা জয় করতে ব্যর্থ হওয়ায় রজার ফেদেরারের ফেয়ারওয়েল ট্রফি হাতে ধরা হয়নি। তবে টুর্ণামেন্ট শেষে প্রতিপক্ষ টিম ওয়ার্ল্ডকে অভিনন্দন জানাতে ভুল করেননি ফেদেরার। এ সম্পর্কে তিনি বলেন, ‘দারুনভাকে ম্যাচে ফিরে আসার জন্য টিম ওয়ার্ল্ডকে অভিনন্দন। এবারের টুর্ণামেন্টটি আমার জন্য অন্যরকম এক অনুভূতি ছিল। কিন্তু আমি পুরোটা সময় দারুন উপভোগ করেছি। এজন্য আমার ধন্যবাদ যথেষ্ঠ নয়। প্রতিটি মুহূর্ত আমি দারুন উপভোগ করেছি।’
কানাডায় আগামী বছর অনুষ্ঠিতব্য লেভার কাপে অংশগ্রহণ প্রসঙ্গে ফেদেরার বলেছেন, ‘আগামী বছর লেভার কাপে অংশ নিতে আমি মুখিয়ে আছি, অবশ্যই আমি সেখানে থাকবো। তবে খেলোয়াড় হিসেবে নয়, অন্যভাবে  থেকে আমি উভয় দলকেই সমর্থন করবো।’
শুক্রবার রাফায়েল নাদালের সাথে ডাবলসে পরাজয়ের মধ্য দিয়ে ফেদেরার তার ক্যারিয়ারের ইতি টেনেছেন। ঐ ম্যাচটিতে ফেদেরার-নাদাল জুটি টিয়াফো-জ্যাক সক জুটির কাছে পরাজিত হয়ে বিদায় নেয়। ঐ ম্যাচের পর ফেদেরারের আবেগী বিদায় পুরো বিশ্ব ক্রীড়াঙ্গনকে কাঁদিয়েছে। কার্যত হাঁটুর ইনজুরির কারনে একটু আগে ভাগেই অবসরে যেতে হয়েছে সুইস তারকা ফেদেরারকে। 
টিম ইউরোপ দলে ফেদেরারের সতীর্থ হিসেবে ছিলেন ‘বিগ ফোর’ হিসেবে খ্যাত নোভাক জকোভিচ, রাফায়েল নাদাল ও এন্ডি মারে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়