BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ১৬ আগস্ট ২০২২, ১৪:৩৫

সিরি-এ লিগে জুভেন্টাস, নাপোলির বড় জয়

মিলান, ১৬ আগস্ট, ২০২২ (বাসস) : ডুসান ভ্লাহোভিচের জোড়া গোলে সিরি-এ লিগে সোমবার সাসুলোকে ৩-০ গোলে পরাজিত করেছে জুভেন্টাস। দিনের আরেক ম্যাচে ভেরোনাকে ৫-২ গোলে বিধ্বস্ত করেছে নাপোলি। কিন্তু ভেরোনার সমর্থকদের দ্বারা নাপোলির ২৩ বছর বয়সী নাইজেরিয়ান এ্যাটাকার ভিক্টর ওশিমেনকে বর্ণবৈষম্যমূলক আচরণের দাবী উঠেছে। 
তুরিনের আলিয়াঁজ এরিনাতে ম্যাচের ২৬ মিনিটে আর্জেন্টাইন উইঙ্গার এ্যাঞ্জেল ডি মারিয়ার গোলে এগিয়ে গিয়েছিল জুভেন্টাস। সিরি-এ লিগে এটাই ডি মারিয়ার অভিষেক গোল। এবারের গ্রীষ্মে ফ্রি-এজেন্টের সুবিধায় পিএসজি থেকে জুভেন্টাসে যোগ দিয়েছেন ডি মারিয়া। ৪৩ মিনিটে স্পট কিক থেকে ব্যবধান দ্বিগুন করেন সার্বিয়ান ফরোয়ার্ড ভ্লাহোভিচ। গিয়ান মার্কো ফেরারি ডি বক্সের ভিতর ভ্লাহোভিচকে ফাউল করলে পেনাল্টি উপহার পায় জুভেন্টাস। বিরতির পর পাঁচ মিনিটের মধ্যে ডি মারিয়ার পাস থেকে নিজের দ্বিতীয় গোল পূরণ করেন ভ্লাহোভিচ। 
উরুর ইনজুরিতে পড়ে দ্বিতীয়ার্ধের মাঝামাঝিতে বদলী বেঞ্চে চলে যান ডি মারিয়া। কিন্তু যাবার আগে এক গোল ও এক এসিস্টে তিনি দলের জয় নিশ্চিত করে গেছেন। ম্যাচ শেষে ভ্লাহোভিচের তাই অভিজ্ঞ এই আর্জেন্টাইন উইঙ্গারের প্রশংসা করতে ভুল করেননি, ‘এ ধরনের একজন অসাধারণ খেলোয়াড়ের সাথে একই দলে খেলতে পারার অভিজ্ঞতা সত্যিই বিশেষ কিছু। যে ধরনের বলের যোগান সে আজ আমাকে দিয়েছে তাতে আমাদের সকলকে তাকে ধন্যবাদ জানানো উচিৎ। আমি সত্যিই দারুন খুশী, আশা করছি অন্যরাও এভাবে প্রতি ম্যাচে খুশী হতে পারবে। আমি মনে করি একসাথে আমরা ভাল কিছু উপহার দিতে পারবো।’ 
হাঁটুর ইনজুরির কারনে আগামী মাস পর্যন্ত পল পগবাকে দলে পাচ্ছেন না জুভেন্টাসের কোচ মাসিমিলিয়ানো আলেগ্রি। একইসাথে ইনজুরির কারনে বিশ্রামে রয়েছেন নিয়মিত গোলরক্ষক ওজিচে সিজিসনি। সার্বিয়ান মিডফিল্ডার ফিলিপ কোস্টিককে বদলী বেঞ্চ থেকে অভিষেক করিয়েছেন আলেগ্রি। জুভেন্টাসের জার্সি গায়ে নতুন মুখের মধ্যে ডি মারিয়াও ছিলেন। অপেক্ষাকৃত দূর্বল প্রতিপক্ষের বিপক্ষে অভিজ্ঞ দল হিসেবে জুভেন্টাস সবদিক থেকেই নিজেদের প্রমান করেছে। গত মৌসুমে চ্যাম্পিয়ন এসি মিলানের থেকে ১৬ পয়েন্ট পিছিয়ে লিগ শেষ করা জুভেন্টাস এখনো পিএসজি থেকে ডিফেন্সিভ মিডফিল্ডার লিনড্রো পারেডেস ও বার্সেলোনা থেকে ফরোয়ার্ড মেমফিস ডিপেকে দলে ভেড়ানোর আশায় আছে। 
অন্যদিকে সাসুলোর দুই তারকা খেলোয়াড় গিয়াকোমো রাসপাডোরি ও ডোমেনিকো বেরারডি ট্রান্সফার মার্কেটে বড় ক্লাবের আগ্রহের শীর্ষে রয়েছে। এবারের মৌসুমে ইতোমধ্যেই নগর প্রতিদ্বন্দ্বী মোডেনার কাছ পরাজিত হয়ে ইতালিয়ান কাপ থেকে ছিটকে গেছে সাসুলো। তুরিনেও তাদের শুরুটা মোটেই ভাল হয়নি। তিন গোলে পিছিয়ে থাকার আগ পর্যন্ত এ্যালেসিও ডিওনিসির দল নিজেদের মেলে ধরতে পারেনি। কিন্তু যখন তারা কিছুটা নড়চড়ে বসার চেষ্টা করে তখন কার্যত অনেক দেরী হয়ে যায়। 
ভেরোনার মাঠে প্রথমার্ধের মাঝামাঝিতে নাইজেরিয়ান ফরোয়ার্ড ওশিমেনকে উদ্দেশ্য করে স্বাগতিক সমর্থকদের বর্নবাদী মন্তব্য অনেকেই শুনেছে। প্রথমার্ধের ইনজুরি টাইমে গিওভানি ডি লোরেঞ্জোর সহায়তায় বিরতির আগে নাপোলিকে ২-১ গোলে এগিয়ে দিয়েছিলেন ওশিমেন। ভেরোনার সমর্থকদের এ ধরনের বর্ণবাদী আচরনের লম্বা ইতিহাস রয়েছে। গোল দেবার পর ওশিনের গোল উদযাপনের ভঙ্গিমায় স্পষ্ট করে দিয়েছেন তিনি ঐসব মন্তব্য শুনতে পেয়েছেন। যদিও ম্যাচ শেষে এ নিয়ে স্থানীয় গণমাধ্যমে কোন ধরনের মন্তব্য করতে তিনি রাজি হননি। বরং ম্যাচ শেষে গুরুত্বপূর্ণ কয়েকজন খেলোয়াড়ের অনুপস্থিতি সত্তেও বড় জয়ের মাধ্যমে মৌসুম শুরু করার প্রশংসা করেছেন ওশিমেন। 
গ্রীষ্মকালীন দলবদলের বাজারে নাপোলি এবার একে একে হারিয়েছে কালিদু কুলিবালি, লোরেঞ্জো ইনসিগনে ও ড্রিয়েস মার্টিনসদের মত তারকাদের। যদিও তাদের অনুপস্থিতিতে লুসিয়ানো স্পালেত্তির দলের লিগের প্রথম ম্যাচে দাপট দেখাতে খুব একটা সমস্যা হয়নি। কাভিচা ভারাতকেইলা, ওশিমেন, পিওটর জেলিনিস্কি, স্তানিসলাভ লোবোতকা ও মাত্তেও পোলিটানোর গোলে বড় জয় নিয়েই মাঠ ছাড়ে নাপোলি। যদিও কেভিন লাসাগনার গোলে ২৯ মিনিটে লিড নিয়েছিল ভেরোনা। ৪৮ মিনিটে থমাস হেনরির গোলে কিছুটা লড়াইয়ের ইঙ্গিত দিয়েছিল স্বাগতিকরা। কিন্তু শেষ পর্যন্ত আর তা ধরে রাখতে পারেনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়