BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ১৪ আগস্ট ২০২২, ১৩:১৩

লিগ ওয়ান: নেইমারের জোড়া গোলে পিএসজির টানা দ্বিতীয় জয়

প্যারিস, ১৪ আগস্ট, ২০২২ (বাসস) : নতুন মৌসুমে ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমার অসাধারণ ফর্ম ধরে রেখে কালও দুই গোল করেছেন। শনিবার নেইমার দক্ষতায় লিগ ওয়ানে নিজেদের দ্বিতীয় ম্যাচে মন্টিপিলিয়ারকে ৫-২ গোলে বিধ্বস্ত করেছে পিএসজি। বর্তমান চ্যাম্পিয়নদেও হয়ে কাল দলে ফিরেছেন ফরাসি স্ট্রাইকার কিলিয়ান এমবাপ্পে। 
পার্ক ডি প্রিন্সেসের ম্যাচটিতে এমবাপ্পে নিজে এক গোল করলেও একটি পেনাল্টিও মিস করেছেন। নাহলে জয়ের ব্যবধানটা হয়তো আরো বাড়তে পারতো। ৩৯ মিনিটে ফালায়ে সাকোর আত্মঘাতি গোলে এগিয়ে যায় পিএসজি। স্পট কিক থেকে বিরতির আগেই ব্যবধান দ্বিগুন করেন নেইমার। বিরতির পরপরই ব্রাজিলিয়ান এই তারকা নিজের দ্বিতীয় ও দলের হয়ে তৃতীয় গোলটি করেন। এর মাধ্যমে চলতি মৌসুমে সব মিলিয়ে তিন ম্যাচে তার গোলসংখ্যা দাঁড়ালো পাঁচ। ৫৮ মিনিটে ওয়াহবি কাজরির গোলে মন্টিপিলিয়ার এক গোল পরিশোধ করেন। কিন্তু এমবাপ্পে ও নতুন চুক্তিভূক্ত রেনাটো সানচেজের পরপর দুই গোলে বড় জয় নিশ্চিত হয় পিএসজির। ম্যাচের একেবারে শেষভাগে এনজো চাতোর এক গোলে সফরকারীরা আরো একটি গোল পরিশোধ করলেও তা পরাজয় এড়াতে পারেনি। এনিয়ে পিএসজি নতুন কোচ ক্রিস্টোফে গালটিয়ারের অধীনে তিন ম্যাচে শতভাগ জয় নিশ্চিত করলো। তিন ম্যাচে সব মিলিয়ে তারা করেছেন ১৪ গোল। 
গত মৌসুমে লিগ ওয়ানের শেষ ৯টি ম্যাচে ৯ গোল করেছিলেন নেইমার। যেখানে তিনি মৌসুম শেষ করেছিলেন ঠিক সেখান থেকেই যে আরো একটি মৌসুমের সূচনা করলেন এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। ২০১৭ সালে প্যারিসে আসার পর থেকে একের পর এক ইনজুরি ইস্যুতে নিজেকে মেলে ধরার সুযোগ খুব কমই পেয়েছেন তিনি। শেষ পর্যন্ত হয়তো সেই খরা কাটিয়ে নিজেকে এগিয়ে নিয়ে যাবেন, এমন প্রত্যাশা সকলের। 
অন্যদিকে মৌসুমের শেষ দিন পিএসজির সাথে তিন বছরের চুক্তি নবায়নের ঘোষনা দেয়া এমবাপ্পে কালই প্রথম প্রতিযোগিতামূলক ম্যাচ খেলতে মাঠে নেমেছিলেন। চুক্তি বাড়ানোর সাথে সাথে টানা দ্বিতীয় মৌসুমের মত রিয়াল মাদ্রিদে যাবার গুঞ্জনের অবসান ঘটিয়েছেন এই ফরাসি তরুন। নতুন মৌসুমে প্রথম দুই ম্যাচেই অনুপস্থিত ছিলেন এমবাপ্পে। নঁতের বিপক্ষে মৌসুমর শুরুর ম্যাচ চ্যাম্পিয়ন্স ট্রফি ও পরবর্তীতে লিগ ওয়ানের প্রথম ম্যাচে ক্লেমোহের বিপক্ষে তাকে যথাক্রমে নিষেধাজ্ঞা ও ইনজুরির কারনে দেখা যায়নি। দুটি ম্যাচে পিএসজি ৪-০ ও ৫-০ গোলের বড় জয় পায়। 
এমবাপ্পে পারফরমেন্স ও ফিটনেস নিয়ে ম্যাচ শেষে কানাল প্লাসকে গালটিয়ার বলেছেন, ‘শারিরীকভাবে সে কিছুটা পিছিয়ে আছে। আমরা সবাই জানি প্রাক-মৌসুমে সে খুব একটা সময় দিতে পারেনি। কিন্তু সে জানে এর থেকে কিভাবে বেরিয়ে আসতে হয়। সবসময়ই নিজেকে ভাল রাখার চেষ্টা সে করে যাচ্ছে।’
এমবাপ্পে সর্বশেষ জাপানে গাম্বা ওসাকার বিপক্ষে ম্যাচ খেলেছিলেন, যা প্রায় তিন সপ্তাহ আগে। ২৩ মিনিটে ভিএআর হ্যান্ডবল নিশ্চিত করায় প্রাপ্ত স্পট কিক থেকে এমবাপ্পে দলকে এগিয়ে নিতে পারেননি। মন্টিপিলিয়ার গোলরক্ষক ইয়োনাস ওমলিন এমবাপ্পের শটটি সহজেই রুখে দেন। তবে ৩৯ মিনিটে এমবাপ্পের শটেই সাকো ক্লিয়ার করতে গিয়ে নিজের জালে বল জড়ালে আত্মঘাতি গোলে এগিয়ে যায় পিএসজি। দ্বিতীয়ার্ধে নেইমারের কর্ণার থেকে এমবাপ্প্ েএকটি গোলও করেছেন। গালটিয়ার স্বীকার করেছেন এই মুহূর্তে ফরাসি এই তরুন তার সর্বোচ্চ ফর্মে নেই। গালটিয়ার বলেন, ‘শীর্ষ সারির একজন ফুটবলার যেকোন সময়ই নিজেকে ফিরিয়ে আনার ক্ষমতা রাখে। তবে শতভাগ ফিট হতে হলে তাকে কিছুটা সময় দিতে হয়। আমি নিশ্চিত খুব তাড়াতাড়ি এমবাপ্পে নিজেকে ফিরিয়ে আনবে। সে আজ মাঠে নেমে গোল করেছে, এটাই স্বাভাবিক। এখানে হতাশার কিছু নেই। শুধুমাত্র সতীর্থদের তুলনায় তার ফিটনেসের কিছুটা অভাব আছে।’
লিওনেল মেসির পাসে নেইমার ম্যাচের শেষ ভাগে হ্যাটট্রিক পেয়েছিলেন। কিন্তু ভিএআর অফসাইডের কারনে গোলটি বাতিল করে দেয়। এই গোলের ঠিক পরপরই লিলি থেকে ১৫ মিলিয়ন ইউরোতে দলে আসা সানচো ৮৭ মিনিটে পিএসজির হয়ে পঞ্চম গোলটি করেন। 
গ্রীষ্মকালীণ ট্রান্সফার উইন্ডো বন্ধ হবার আগে পিএসজি আরো কিছু খেলোয়াড় দলে ভেড়ানোর আশা করছে। এর মধ্যে নাপোলির স্প্যানিশ মিডফিল্ডার ফাবিয়ান রুইজের সাথে আলোচনার জোড় গুঞ্জন শোনা যাচ্ছে। 
কাল দিনের শুরুতে রেনের সাথে পিছিয়ে থেকেও ১-১ গোলে ড্র নিয়ে মাঠ ছেড়েছে মোনাকো। পিএসভি এইনডাভেনের সাথে তৃতীয় বাছাইপর্বের রাউন্ডে পরাজিত হয়ে ইউরোপের এলিট ক্লাব প্রতিযোগিতা চ্যাম্পিয়ন্স লিগ থেকে গত সপ্তাহে ছিটকে পড়েছে মোনাকো। সেই হতাশা থেকে বেরিয়ে কাল ঘরের মাঠ স্তাদে লুইসে ব্রিল এম্বোলোর ৭২ মিনিটের গোলে মোনাকোর এক পয়েন্ট নিশ্চিত হয়। এর আগে ম্যাচের মাত্র ১৫ মিনিটে ইউসুফ ফোফানার লাল কার্ডে মোনাকো ১০ জনের দলে পরিনত হয়েছিল। এই সুযোগে ৫৯ মিনিটে গায়েটান লাবোরডের গোলে রেনে এগিয়ে যায়। ৩৩ মিনিটে অবশ্য এ্যাক্ষেল ডিসাসিরর স্পট কিকের শট রেনে গোলরক্ষক স্টিভ মানডানডা রুখে দিলে এগিয়ে যাওয়া হয়নি মোনাকোর।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন