BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ১৮ মে ২০২২, ১৪:৪৩

প্রথম বাংলাদেশি হিসেবে ৫ হাজার রান মুশফিকের

চট্টগ্রাম, ১৮ মে, ২০২২ (বাসস) : প্রথম বাংলাদেশি হিসেবে টেস্ট ক্রিকেটে ৫ হাজার রান ক্লাবের সদস্য হলেন  ডান-হাতি ব্যাটার মুশফিকুর রহিম। 
চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে শ্রীলংকার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে ব্যাট হাতে ৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন মুশফিক। 
এই ম্যাচ খেলতে নামার আগে মুশফিকের পরিসংখ্যান ছিলো, ৮০ টেস্টে ৭টি সেঞ্চুরি ও ২৫টি হাফ-সেঞ্চুরিতে ৪৯৩২ রান। ৫ হাজার রানের ক্লাবে প্রবেশ করতে মুশফিক প্রয়োজন ছিলো ৬৮ রান।
চট্টগ্রামের টেস্টের তৃতীয় দিন ব্যাট করতে নামেন মুশফিক। দিন শেষে তার নামের পাশে ছিলো অনবদ্য ৫৩ রান। তাই মাইলফলকে পৌঁছাতে ১৫ রান দরকার ছিলো তার।
চতুর্থ দিনের ১৬তম ওভারে পেসার আসিথা ফার্নান্দোর করা দ্বিতীয় বলে ফাইন লেগ দিয়ে ২ রান নিয়ে টেস্ট ক্রিকেটে ৫ হাজার রান পূর্ণ করেন মুশফিক। 
২০০৫ সালে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট অভিষেক হয় মুশফিকের। অভিষেক টেস্টের দুই ইনিংসে ১৯ ও ৩ রান করেছিলেন তিনি। শুরুটা ভালো না হলেও পরবর্তীতে বাংলাদেশের ব্যাটিংয়ের মেরুদন্ড হয়ে যান মুশি। দেশের হয়ে গত ১৭ বছরে ৮০ টেস্ট খেলেছেন তিনি। ৮১তম ম্যাচে এসে ৫ হাজার রান পূর্ণ করলেন মুশফিক। 
২০০০ সালে টেস্ট আঙ্গিনায় পথচলা শুরু করে বাংলাদেশ। ২২ বছর পর দেশের প্রথম কোন ব্যাটার ৫ হাজার রানের দেখা পেলেন তিনি। ১৯৩৮ সালে টেস্ট ক্রিকেটে সর্বপ্রথম ৫ হাজার রান পুর্ন  করেছিলেন কিংবদন্তি ক্রিকেটার স্যার ডন ব্র্যাডম্যান। বিশ^ ক্রিকেটের ৯৯তম খেলোয়াড় হিসেবে ৫ হাজার রানের কীর্তি গড়লেন মুশফিক। 
মুশফিকের মত ৫ হাজার রানের ক্লাবে প্রবেশের অপেক্ষায় আছেন ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। তার প্রয়োজন আর মাত্র ১৯ রান। 
চট্টগ্রাম টেস্ট খেলতে নামার আগে ৫ হাজার রান করতে তামিমের দরকার ছিলো ১৫২ রান। বাংলাদেশের প্রথম ইনিংসে ১৩৩ রান করে আহত অবসর নেন তামিম। আজ আবারো নেমে কোন রান না করেই আউট হয়ে যান তিনি।   যে কারণে  অভিজাত এ ক্লাবের  সদস্য হতে অপেক্ষা  বাড়লো তামিমের। ১৯ রান করতে পারলেই বাংলাদেশের দ্বিতীয় ব্যাটার হিসেবে অনন্য মাইলফলক স্পর্শ করবেন তিনি। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন