BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ২৮ জানুয়ারি ২০২২, ২০:২০

নির্ভিক ক্রিকেট খেলে ভারতকে হারাতে চায় রকিবুল

ঢাকা, ২৮ জানুয়ারি ২০২২ (বাসস) : আগামীকাল অনূর্ধ্ব-১৯ বিশ^কাপের সুপার লিগ দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশে যুবারা। সেমিফাইনালের লক্ষ্যে ভারতকে হারাতে ভয়ডরহীন-ইতিবাচক ক্রিকেট খেলতে চান চ্যাম্পিয়ন বাংলাদেশের অধিনায়ক রকিবুল হাসান। 
গত আসরে এই ভারতকে হারিয়েই অনূর্ধ্ব-১৯ বিশ^কাপে শিরোপা জিতেছিলো বাংলাদেশ। আরও একবার ভারতকে হারের লজ্জায় ভাসানোর লক্ষ্য নিয়ে মাঠে নামবে বাংলার যুবারা। অ্যান্টিগার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে বাংলাদেশ-ভারত ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায়। 
ইংল্যান্ডের কাছে ৭ উইকেটের হার দিয়ে এবারের আসর শুরু করেছিলো বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশ।  তবে পরের দুই ম্যাচে জ¦লে উঠে বাংলাদেশের ব্যাটার ও বোলাররা। দ্বিতীয় ম্যাচে কানাডাকে ৮ উইকেটে ও তৃতীয় ম্যাচে সংযুক্ত আরব আমিরাতকে ৯ উইকেটে হারায় বাংলাদেশ। 
৩ ম্যাচে ২ জয় ও ১ হারে গ্রুপ ‘এ’ থেকে রানার্স-আপ হয়ে কোয়ার্টার ফাইনালের টিকিট পায় বাংলাদেশ। ৩ খেলায় সবগুলো জিতে গ্রুপ চ্যাম্পিয়ন ইংল্যান্ড। গ্রুপ রানার্স-আপ হওয়ায়, শেষ আটে বাংলাদেশের প্রতিপক্ষ হয় ভারত। 
দক্ষিণ আফ্রিকার পচেফস্ট্রমে গত আসরে ফাইনালে ভারতকে বৃষ্টি আইনে ৩ উইকেটে হারিয়েছিলো বাংলাদেশ। প্রথমে ব্যাট করে ৪৭ দশমিক ২ ওভারে ১৭৭ রানে অলআউট হয় ভারত। এরপর বৃষ্টি আইনে ম্যাচ জিততে ৪৬ ওভারে ১৭০ রানের টার্গেট পায়  বাংলাদেশ। ৪১ ওভার শেষে ৭ উইকেটে ১৬৩ রান করার পর বৃষ্টিতে নতুন টার্গেট পায় বাংলাদেশ। পরবর্তীতে ৪২ দশমিক ১ ওভারে ৭ উইকেটে ১৭০ রান করে প্রথমবারের মত শিরোপা জিতে বাংলাদেশ।
আরও একবার ভারতকে হারানোর লক্ষ্য বাংলাদেশের। এজন্য ভয়ডরহীন-ইতিবাচক ক্রিকেট খেলতে চান অধিনায়ক রকিবুল। 
বিসিবির পাঠানো এক ভিডিও বার্তায় রকিবুল বলেন, ‘২৯ জানুয়ারি কোয়ার্টার ফাইনাল ম্যাচ। ৫-৬ দিনের একটা গ্যাপ পেয়েছি। অনুশীলন ভালোই হয়েছে। ম্যাচ পরিস্থিতিতেও অনুশীলন করেছি। মানসিকভাবে সকলেই খুব ভালো আছে। গত দুই ম্যাচে ব্যাটাররা রান করেছে, বোলাররা ভালো বোলিং করেছে। তাই নিজেদের স্কিলের ওপর আত্মবিশ্বাস আছে। চেষ্টা থাকবে, নিজেদের পরিকল্পনা মাঠে শতভাগ প্রয়োগ করার।’
রাকিবুল আরও বলেন, ‘তাদের সঙ্গে ভয়ডরহীন এবং পজিটিভ ক্রিকেট খেলবো। আগেও কিছু ম্যাচ খেলেছি। যেমন এশিয়া কাপের সেমিফাইনাল ম্যাচ। তাদের ওখানে গিয়েও একটা সিরিজ খেলেছি। সুতরাং তাদের স্কিল সম্পর্কে ধারণা আছে। যদি ছোট ছোট ভুলগুলো কম করি, তাহলে ভালো ফলাফল পাবো।
গত পাঁচ দেখায় ভারত জিতেছে ৩ বার, বাংলাদেশ একবার ও একটি ম্যাচ ফল হয়নি। ২০১৯ সালে দু’বারের দেখায় যথাক্রমে ৫ রানে ও ৬ উইকেটে এবং ২০২১ সালে একটি ম্যাচে বাংলাদেশ ১০৩ রানে হারিয়েছিলো ভারত। 
আর ২০২০ সালে ভারতকে ৩ উইকেটে হারিয়েছিলো বাংলাদেশ। ২০১৯ সালে বৃষ্টির কারনে একটি ম্যাচে ফল হয়নি। 
এবারের আসরে গ্রুপ পর্বে দক্ষিণ আফ্রিকাকে ৪৫ রানে, আয়ারল্যান্ডকে ১৭৪ রানে ও উগান্ডাকে ৩২৬ রানের বিশাল ব্যবধানে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টারফাইনালে উঠে ভারত। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন