BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ২৮ জানুয়ারি ২০২২, ১৬:৩৩

বিশ্বকাপ বছাই: আলিসনকে নিয়ে নাটকীয়তার ম্যাচে ব্রাজিলকে রুখে দিল ইকুয়েডর

কিটো , ২৮ জানুয়ারি ২০২২ (বাসস/এএফপি): ব্রাজিলের গোল রক্ষক আলিসন বাকেরের  লাল কার্ড নাটক, ভিএআর প্রযক্তির ব্যবহারসহ নানান ঘটনার মধ্যে অনুষ্ঠিত বিশ্বকাপ বছাইয়ের ম্যাচে টেবিল টপার ব্রাজিলের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে ইকুয়েডর। ম্যাচে আলিসনকে দুইবার লাল কার্ড দেখানোর পর ভিএআর প্রযুক্তির সহায়তায় তা প্রত্যাহার করে নেন কর্তব্যরত রেফারি। দুই দলকেই হারাতে হয়েছে একজন করে খেলোয়াড়।  
ম্যাচের প্রথমার্ধেই সরাসরি লাল কার্ড দেখেন ব্রাজিলের তারকা গোলরক্ষক আলিসন। এনার ভ্যালেন্সিয়াকে বুটের আঘাত করায় রেফারির ওই সিদ্ধান্ত। তবে ভাগ্যবান ওই গোলরক্ষককে শেষ পর্যন্ত মাঠ ছাড়তে হয়নি। ভিএআর প্রযুক্তিতে রিপ্লে দেখে তার সাজা কমিয়ে হলুদ কার্ডে নামিয়ে আনা হয়। ইনজুরি টাইমে আরো একবার লাল কার্ড দেখতে হয় আলিসনকে। এবারো রিভিউতে পার পেয়ে যান তিনি।
ইকুয়েডরের আর্জেন্টাইন কোচ গুস্তাবো আলফারো অবশ্য চার দফা রিভিও গ্রহনে ক্ষুব্ধ হয়েছেন কর্তব্যরত কলম্বিয় রেফারি উইলমার রোল্ডানের উপর। কারণ চারটি সিদ্ধান্তই গেছে স্বাগতিক ইকুয়েডরের বিরুদ্ধে। এর দুটি ছিল লাল কার্ড প্রদর্শন থেকে ফিরে আসা এবং অপর দুটি পেনাল্টির সিদ্ধান্ত বাতিল করা।
খেলা শেষে আলফারো বলেন,‘ ম্যাচের গতিতে  আমরা মর্মাহত। অদ্ভুত সব ঘটনা ঘটেছে। আমি কোন অনুগ্রহ চাইনা। ন্যায় বিচার চাই। আমরা মনে করি ঐতিহাসিক একটি জয়ের সুযোগ পেয়েছিলাম। যা থেকে  আমাদের বঞ্চিত করা হয়েছে।
অবশ্য এই একটি পয়েন্ট পেয়ে  বিশ^কাপের বেশ কাছাকাছি চলে এসেছে ইকুয়েডর। তিন ম্যাচ হাতে থাকা দলটি এখন পঞ্চম স্থানে থাকা  কলম্বিয়ার সঙ্গে ৫ পয়েন্টের ব্যবধানে রয়েছে।
এদিকে লুইস সুয়ারেজের গোলে প্যারাগুয়ের বিপক্ষে ১-০ ব্যবধানে জিতেছে  উরুগুয়ে। তবে আর্জেন্টিনার কাছে নিজেদের  মাঠে ২-১ গোলে হেরে বাছাইয়ের দৌঁড় থেকে ছিটকে পড়েছে চিলি। ইতোমধ্যে অবশ্য বিশ^কাপের আসন নিশ্চিত করেছে পয়েন্ট তালিকার দুই শীর্ষদল ব্রাজিল ও আর্জেন্টিনা। 
কিটোয় অনুষ্ঠিত ম্যাচের ৬ মিনিটেই গোল করে ব্রাজিলকে এগিয়ে দেন কাসেমিরো। তবে শেষ বাঁশি বাজার ১৫ মিনিট আগে গোলটি পরিশোধ করে স্বাগতিক ইকুয়েডরকে সমতায় ফিরিয়ে আনেন সেন্টার ব্যাক ফেলিক্স টরেস। 
ম্যাচের দ্বিতীয় মিনিটেই এগিয়ে যাবার সুযোগ পেয়েছিল স্বাগতিক ইকুয়েডর। কিন্তু গোল পোস্টের মাত্র চার গজ দূর থেকে বলে শট নিতে ব্যর্থ হন ভ্যালেন্সিয়া। এর মুল্য স্বাগতিক দলকে দিতে হয়েছে বেশ দ্রুতই। চার মিনিট পর ফিলিপ কুটিনহোর ক্রসের বলে হেড করেন ম্যাথুস কুনহা। এই সময় লাইন থেকে বল আটকাতে যান স্বাগতিক গোল রক্ষক আলেক্সান্ডার ডমিঙ্গুয়েজ। কিন্তু এক গজ দূর থেকে বলটি জালে জড়িয়ে দেন কাসেমিরো।
এর ছয় মিনিট পরই ঘটে ইকুয়েডরের গোলরক্ষকের লাল কার্ড পাওয়ার ঘটনা। প্রতিপক্ষের দুই খেলোয়াড়ের চ্যালেঞ্জ সামলে এগিয়ে যান কুনহা। পোস্ট ছেড়ে বেরিয়ে বল ক্লিয়ার করতে শট নেন আলেক্সান্ডার ডমিঙ্গুয়েজ । কিন্তু বলে পা লাগাতে পারেননি তিনি। উল্টো ডি-বক্সের মুখে ছুটে আসা প্রতিপক্ষের খেলোয়াড়ের গলায় বুট দিয়ে আঘাত করে বসেন ডমিঙ্গুয়েজ । ভিএআরের সাহায্যে তাকে লাল কার্ড দেখিয়ে  বিদায় করেন রেফারি।
২৬তম মিনিটে স্বাগতিকদের পাল্টা আক্রমণ রুখতে ডি-বক্স থেকে বের হয়ে শট নেন আলিসন। কিন্তু পর মুহূর্তে তার পা লাগে ভ্যালেন্সিয়ার মাথায়। প্রথমে রেফারি লাল কার্ড দেখালেও দীর্ঘক্ষণ ভিএআর দেখে সিদ্ধান্ত পাল্টে আলিসনকে হলুদ কার্ড দেখান রেফারি।
দ্বিতীয়ার্ধের দশম মিনিটে আবারও ভিএআর নাটকীয়তা। ব্রাজিলের ডি-বক্সে রাফিনহার চ্যালেঞ্জে ইকুয়েডরের ডিফেন্ডার পেরভিস পড়ে গেলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। তবে ভিএআর দেখে সিদ্ধান্ত পাল্টান তিনি।
দ্বিতীয়ার্ধের  শুরু থেকে তুলনামূলক পরিকল্পিত ফুটবল খেলে স্বাগতিকরা। ৭৫তম মিনিটে এর প্রতিফলন ঘটে।  কর্নারের ক্রসে হেড করে গোল পরিশোধ করেন ফেলিক্স টরেস। 
ইনজুরি টাইমের পঞ্চম মিনিটে আয়ারটন প্রেসিয়াডোর হেডের বল পাঞ্চ করে বল ক্লিয়ার করতে গিয়ে প্রতিপক্ষের ফরোয়ার্ডের মুখে আঘাত করে বসেন আলিসন। সঙ্গে সঙ্গে দ্বিতীয় হলুদ কার্ড দেখান রেফারি এবং পেনাল্টির নির্দেশ দেন। তবে প্রতিবাদের মুখে ভিএআর দেখে দুটি সিদ্ধান্তই পাল্টে ফেলেন রেফারি।
আসুনসিয়নে অনুষ্ঠিত বাছাইপর্বের আরেক ম্যাচে ৫০ মিনিটের সময় সুয়ারেজ বাঁ পায়ের ভলিতে লক্ষ্য ভেদ করলে ১-০ গোলে জয় নিশ্চিত হয় উরুগুয়ের।
এদিকে, কালামায় অনুষ্ঠিত বছাইপর্বের আরেক ম্যাচের ৯ম মিনিটে এ্যাঞ্জেল ডি মারিয়ার গোলে  চিলির বিপক্ষে এগিয়ে যায় অধিনায়ক লিওনেল মেসিবিহিন আর্জেন্টিনা। তবে ইংলিশ বংশোদ্ভুত বেন ব্রেরেটন ২০তম মিনিটে গোলটি পরিশোধ করে দেন। ৩৪ মিনিটে লটারো মার্টিনেজে গোল করে আর্জেন্টিনার জয় নিশ্চিত করেন। 
বর্তমানে তালিকার চতুর্থস্থানে থাকা উরুগুয়ের চেয়ে তিন পয়েন্টে পিছিয়ে রয়েছে চিলি। বাছাইপর্বের শীর্ষ চারটি দল সরাসরি কাতার বিশ^কাপে খেলার সুযোগ পাবে। পঞ্চম দলটিকে কাতারে যেতে  হলে লড়তে হবে প্লে অফ ম্যাচে।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন