বাসস
  ২০ এপ্রিল ২০২৪, ১৭:২৪

আরো দুই বছর জার্মান দলের সাথেই থাকছেন নাগলসম্যান

মিউনিখ, ২০ এপ্রিল ২০২৪ (বাসস/এএফপি) : জার্মান জাতীয় দলের সাথে চুক্তি নবায়ন করেছেন কোচ জুলিয়ান নাগলসম্যান।  জার্মান ফুটবল এসোসিয়েশন (ডিএফবি) বিষয়টি নিশ্চিত করার পর ক্লাব ফুটবলে নাগলসম্যানের ফিরে আসার সম্ভাবনা শেষ হয়ে গেছে। 
নতুন চুক্তি অনুযায়ী নাগলসম্যান আরো দুই বছর জার্মানীতেই থাকছেন। উত্তর আমেরিকায় আগামী ২০২৬ সালের বিশ^কাপ পর্যন্ত জার্মান দলের সাথে নাগলসম্যানকে দেখা যাবে। 
এক বিবৃতিতে নাগলসম্যান বলেছেন, ‘এই সিদ্ধান্ত আমার মনের থেকেই এসেছে। জাতীয় দলের কোচিং করানোর বিষয়টি অনেক বড় সম্মানের।’
আগামী জুন-জুলাইয়ে ঘরের মাঠে ইউরো ২০২৪ চ্যাম্পিয়নশীপ আয়োজনের মাত্র কয়েক সপ্তাহ আগে জাতীয় দলের কোচের সাথে চুক্তি নবায়নের ঘোষনা দিল জার্মানী।  সাম্প্রতি দুটি প্রীতি ম্যাচে ফ্রান্স ও নেদারল্যান্ডকে হারানোর পর সমর্থকদের উত্তেজনা দেখে চুক্তি নবায়নের বিষয়ে অনুপ্রেরণা পেয়েছেন বলে নাগলসম্যান স্বীকার করেছেন। 
গ্রীষ্মে ইউরো আসর শেষ হবার পরেই নাগলসম্যানের সাথে জাতীয় দলের চুক্তির মেয়াদ শেষ হয়ে যেত। এ সম্পর্কে নাগলসম্যান বলেছেন, ‘এখন আমরা সবাই মিলে ঘরের মাঠে একটি সফল ইউরো শেষ করতে চাই।’
জার্মান ফুটবল এসোসিয়েশন (ডিএফবি) আগে থেকেই নাগলসম্যানের ওপড়   সন্তুষ্ট ছিল। যে কারনে তার সাথে চুক্তির বিষয়টি সময়েল ব্যপার ছিল বলে এক বিবৃতিতে জাতীয় দলের পরিচালক রুডি ফয়লার মন্তব্য করেছে। কিংবদন্তী এই সাবেক স্ট্রাইকার বলেছেন, ‘নাগলসম্যান একজন দুর্দান্ত টেকনিশিয়ান, যার মধ্যে শুধুমাত্র ফুটবলের অসাধারণ জ্ঞানই নেই, বরং দলের প্রতিটি খেলোয়াড়কে অনুপ্রাণীত করার ও সামনে এগিয়ে নিয়ে যাবার চালিকাশক্তিও রয়েছে।’
ডিএফবি সভাপতি বার্নাড নয়্যেনডর্ফ এক বিবৃতিতে বলেছেন, ‘জার্মান জাতীয় দলের সাথে থেকে যাবার সিদ্ধান্ত একটি শক্তিশালী বার্তাই আমাদের দিয়েছে। চুক্তি বৃদ্ধির অর্থ হচ্ছে ইউরো ২০২৪’র পরেও জার্মানী তাদের মান বাড়ানোর বিষয়ে সুষ্ঠ পরিকল্পনা করতে পারবে।’
ইউরো ২০২৪ শেষ হবার সাথে সাথে নাগলসম্যান ক্লাব ফুটবলে ফিরছেন। এক বছরের কম সময়ের আগে বায়ার্ন মিউনিখ ছাড়ার পরেই আবারো ক্লাবে ফিরে আসার সম্ভাবনা নাগলম্যানের চুক্তি নবায়নের মাধ্যমে শেষ হয়ে গেছে। ৩৬ বছর বয়সী নাগলসম্যানকে ঘিড়ে বিশে^র অনেক শীর্ষ ক্লাবই বেশ আগ্রহী ছিল। বিশেষ করে আবারো বায়ার্নে ফিরে আসার ব্যপারে জোড় গুঞ্জন ছিল। ফর্মহীনতায় ভুগতে থাকা নাগলম্যানকে গত বছর মার্চে ছাঁটাই করেছিল বায়ার্ন। 
নাগলসম্যানের স্থানে সাবেক চেলসি বস থমাস টাচেলকে নিয়োগ দেয় বায়ার্ন। কিন্তু টাচেল এসেও জার্মান জায়ান্টদের ভাগ্য ফেরাতে পারেননি। এ বছর টাচেলের অধীনে বায়ার্ন বুন্দেসলিগা শিরোপা বায়ার লেভাকুসেনের কাছে হারিয়েছে। এর মাধ্যমে জার্মান লিগে বায়ার্নের ১১ বছরের আধিপত্যের অবসান হয়েছে। লিগে বায়ার্নের এই ব্যর্থতায় মৌসুম শেষে টাচেলে বিদায় নিশ্চিত হয়েছে। 
টাচেলের উত্তরসূরী হিসেবে কে আসছেন তা নিয়ে বেশ জল্পনা কল্পনা চলছে। এই তালিকায় লেভারকুসেনের জাভি আলোনসো ও নাগলসম্যান এগিয়ে ছিলেন। কিন্তু দুজনের  কাউকেই এখন আর পাচ্ছেনা বায়ার্ন। 
২০২২ কাতার বিশ^কাপের গ্রুপ পর্ব থেকে বিদায়য়ের পর এবার ঘরের মাঠে ইউরো চ্যাম্পিয়নশীপে ঘুড়ে দাঁড়াতে চায় জার্মানী। বিশ^কাপের পর ডিএফবি ম্যানেজমেন্ট বাধ্য হয়েছিল তৎকালীণ কোচ হান্সি ফ্লিকের সাথে সম্পর্ক অবসানের। এরপর থেকেই জার্মানীর ভাগ্য নির্ভর করে নাগলম্যানের হাতে। অভিজ্ঞ মিডফিল্ডার টনি ক্রসকে দলে ফিরিয়ে নাগলসম্যান দলকে উজ্জীবিত করার চেষ্টা করেছেন। 
আগামী ১৪ জুন মিউনিখে আলিয়াঁজ এরেনাতে স্কটল্যান্ডের বিপক্ষে জার্মানীর ম্যাচ দিয়ে ইউরো ২০২৪’র পর্দা উঠছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়