বাসস
  ০২ মে ২০২৪, ২১:০৩

আওয়ামী লীগের প্রয়াত সংসদ সদস্য আবদুল হাইয়ের অবদানের কথা স্মরণ করলেন প্রধানমন্ত্রী 

সংসদ ভবন, ২ মে, ২০২৪ (বাসস) : প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা আজ রাজনৈতিক অঙ্গনে ঝিনাইদহ-১ আসনের বর্তমান সংসদ সদস্য প্রয়াত আবদুল হাইয়ের অবদানের কথা স্মরণ করেছেন।
সংসদে আবদুল হাইয়ের মৃত্যুতে আনীত শোক প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে প্রধানমন্ত্রী তাকে একজন সাহসী ব্যক্তি হিসেবে বর্ণনা করেন।
প্রধানমন্ত্রী বলেন, আব্দুল হাই ছিলেন একজন ভালো সংগঠক, কারণ, তিনি ঝিনাইদহের মতো প্রতিকূল এলাকায় বাংলাদেশ আওয়ামী লীগের জন্য শক্তিশালী অবস্থান তৈরি করেছিলেন।
তিনি বলেন, একসময় সন্ত্রাসী ও নিষিদ্ধ দলগুলোর শক্ত ঘাঁটি ঝিনাইদহের মতো প্রতিকূল এলাকা থেকে আবদুল হাই বারবার নির্বাচিত হয়েছেন।
প্রধানমন্ত্রী বলেন, তিনি শুধু একজন রাজনীতিবিদই ছিলেন না, তার এলাকার উন্নয়নের জন্য তিনি একজন নিবেদিত প্রাণও ছিলেন।
 শেখ হাসিনা বলেন, তিনি তার নির্বাচনী এলাকায় একটি মহিলা কলেজ প্রতিষ্ঠা করেন।
আবদুল হাইকে ২০১২-২০১৪ মেয়াদে মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী করা হয়েছে উলে¬খ করে তিনি বলেন, তিনি তার দায়িত্ব অত্যন্ত আন্তরিকতার সঙ্গে পালন করেছেন।
উত্থাপিত শোক প্রস্তাবের উপর বেশ কয়েকজন সংসদ সদস্যের আলোচনার পর, সংসদ আজ আবদুল হাই এবং কয়েকজন বিশিষ্ট ব্যক্তিত্বের মৃত্যুতে সর্বসম্মতিক্রমে শোক প্রস্তাব গ্রহন করে।
দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশনের প্রথম দিনে সংসদে শোক প্রস্তাব উত্থাপন করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।
প্রথা অনুযায়ী আওয়ামী লীগের বর্তমান সংসদ সদস্য আবদুল হাইয়ের মৃত্যুতে শোক প্রকাশের পর তাকে শ্রদ্ধা জানাতে সংসদের দিনের কার্যক্রম স্থগিত করা হয়।
ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল হাই গত ১৬ মার্চ থাইল্যান্ডের বামরুনগ্রাদ হাসপাতালে মারা যান। তার বয়স হয়েছিল ৭৮ বছর।
এছাড়া সংসদ সদস্য শামছুল হক ভূঁইয়া (চাঁদপুর-৪), আবুল হাসেম (কুমিল্লা-৫), পিনু খান (মহিলা আসন-২৩), নাজির হোসেন (সুনামগঞ্জ-১) ও মোখলেসুর রহমান (রংপুর-৩)-এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে। 
একুশে পদকপ্রাপ্ত ব্যক্তিত্ব, ভাষা সৈনিক, বীর মুক্তিযোদ্ধা ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপু, বরেণ্য সাংবাদিক, বীর মুক্তিযোদ্ধা ও প্রধানমন্ত্রীর সাবেক প্রেস সচিব ইহসানুল করিম, একুশে পদকপ্রাপ্ত শিক্ষাবিদ ও আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য প্রণব কুমার বড়–য়া এবং বীর মুক্তিযোদ্ধা ও বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাবিদ শিব নারায়ণ দাসের মৃত্যুতে জাতীয় সংসদে শোক প্রকাশ করা হয়।   
এসময় এক মিনিট নীরবতা পালনের পর স্বতন্ত্র সংসদ সদস্য মোহাম্মদ হুছামুদ্দিন চৌধুরী (সিলেট-৫) এর পরিচালনায় বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়