বাসস
  ১৭ জুন ২০২৩, ১৩:৫৮

নতুন প্রজাতির ডাক-বিল ডাইনোসরের ফসিল পাওয়া গেল চিলিতে

সান্তিয়াগো, ১৭ জুন, ২০২৩ (বাসস ডেস্ক): চিলিতে দক্ষিণ গোলার্ধে পূর্বে অজানা একটি প্রজাতির তৃণভোজী ডাইনোসরের দেহাবশেষ আবিষ্কৃত হয়েছে চিলিতে। এটি ডাকবিল ডাইনোসর প্রজাতির পরিসর সম্পর্কে দীর্ঘকাল ধরে প্রচলিত ধারণা বদলে দিয়েছে। বিজ্ঞানীরা শুক্রবার এ কথা বলেছেন।
দৈর্ঘ্যে চার মিটার (১৩ ফুট) এবং এক টন ওজনের গনকোকেন ন্যানোই (দেখতে বন্য রাজহাঁসের মতো) ৭২ মিলিয়ন বছর আগে চিলির প্যাটাগোনিয়ার চরম দক্ষিণে বাস করত।
চিলি বিশ্ববিদ্যালয়ের জীবাশ্ম বিজ্ঞান (প্যালিওন্টোলজিক্যাল) নেটওয়ার্কের পরিচালক আলেকজান্ডার ভার্গাস বলেন, ‘এগুলো ছিল সরু-সুদর্শন তৃণভোজী  ডাইনোসর, যা উচ্চতায় এবং সমতলে গাছপালা থেকে খাদ্য গ্রহন করতে পারতো এবং এ জন্য  সহজেই দ্বিপদ এবং চতুর্পদী ভঙ্গি গ্রহণ করতে পারতো।’ সান্তিয়াগোতে গবেষণা জার্নাল সায়েন্স অ্যাডভান্সেস-এ রিপোর্ট প্রকাশ করা হয়।
আবিষ্কারটি প্রমাণ করে যে চিলির প্যাটাগোনিয়া অত্যন্ত প্রাচীন প্রজাতির হ্যাড্রোসরের আশ্রয়স্থল ছিল। ১৪৫ থেকে ৬৬ মিলিয়ন বছর আগে ক্রিটেসিয়াস যুগে উত্তর আমেরিকা, এশিয়া এবং ইউরোপে প্রচলিত ডাকবিল (হাঁসের মতো) ডাইনোসর প্রজাতি বাস করতো।
ভার্গাস বলেন, প্রত্যন্ত দক্ষিণের ভূমিতে তাদের উপস্থিতি বিজ্ঞানীদের অবাক করেছে, তাদের ‘বুঝতে হবে কিভাবে তাদের পূর্বপুরুষরা সেখানে এসেছিলো।’
গনকোকেন ন্যানোই, চিলিতে আবিষ্কৃত ডাইনোসরের পঞ্চম প্রজাতি, প্রকৃতপক্ষে ২০১৩ সালে পাওয়া গিয়েছিল, দীর্ঘ এক দশক পরীক্ষা-নিরীক্ষা ও যাচাই শেষে তারা আবিস্কারের এই ঘোষণা দেন।
এই অঞ্চলের প্রথম ও আদি অধিবাসীদের তেহুয়েলচে ভাষা থেকে গনকোকেন নামটি এসেছে, এর অর্থ ‘বন্য হাঁস বা রাজহাঁসের মতো।’

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়