বাসস
  ১৯ মে ২০২৩, ১১:০১

বাখমুতের দ্রুত পতন ‘অসম্ভব’ : ওয়াগনার প্রধান

কিয়েভ, ইউক্রেন, ১৯ মার্চ, ২০২৩ (বাসস ডেস্ক) : রাশিয়ার ভাড়াটে গ্রুপ ওয়াগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিন শুক্রবার বলেছেন, ইউক্রেনের পূর্বাঞ্চলীয় বাখমুত আগামী কয়েকদিনের মধ্যে রুশ বাহিনীর কব্জায় আসার কোন ‘সম্ভাবনা’ নেই। খবর এএফপি’র।
ওয়াগনার বাখমুতের ওপর কয়েক মাস ধরে চালানো হামলার নেতৃত্ব দিয়ে আসছেন। এতে সেখানে রক্তক্ষয়ী যুদ্ধ ছড়িয়ে পড়তে দেখা যায়।
এ নগরীর দক্ষিণপশ্চিমাঞ্চলের উপ শহরে প্রচ- লড়াই চলছে উল্লেখ করে টেলিগ্রাম বার্তায় প্রিগোজিন লিখেছেন, বাখমুত আগামীকাল বা পরশু রাশিয়ার বাহিনীর নিয়ন্ত্রণে আসার কোন সম্ভাবনা নেই।
তিনি বলেন, ‘বাখমুতের এখন পতন ঘটেনি। নগরিটিতে ‘স্যামোলেট’ নামে একটি উপশহর রয়েছে। এটি একটি দুর্ভেদ্য দুর্গ যা বাখমুতের দক্ষিণ-পশ্চিমে অবস্থিত। এটির কঠোর নিরাপত্তা বেষ্টনী রয়েছে। বর্তমানে সেখানে সবচেয়ে কঠিন যুদ্ধ চলছে।’
ইউক্রেন মঙ্গলবার বলেছে, তাদের বাহিনী বাখমুতের উত্তর ও দক্ষিণ উপকণ্ঠের ২০ কিলোমিটার এলাকার নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করেছে। তবে তারা আরো বলেছে, রুশ বাহিনী এখনো শহর অভিমুখে অগ্রসর হচ্ছে।
২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরু হওয়ার পর থেকে দনবাস অঞ্চলের এ নগরীর যুদ্ধটি হচ্ছে সবচেয়ে রক্তক্ষয়ী ও দীর্ঘতম।
ওয়াগনার নিয়মিতভাবে রাশিয়ার সেনাবাহিনীকে সহযোগিতা করে থাকে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়